বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোহিঙ্গা দমনবিরোধী মিছিলে নামছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

মিয়ানমারের আসিয়ান সদস্যপদ বাতিলের দাবি

প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:৪৭ এএম, ২ ডিসেম্বর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের ওপর চলমান দমননীতির বিরুদ্ধে অনুষ্ঠিতব্য মিছিলে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।
জাতিসংঘ এরইমধ্যে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গা জনগোষ্ঠীকে জাতিগতভাবে নির্মূল করার অভিযোগ এনেছে। তাদের বিরুদ্ধে মানবতাবিরোধী কর্মকা-েরও অভিযোগ তোলা হয়। এবারের সংঘর্ষে রাখাইন রাজ্যের মৃতের সংখ্যা ৮৬ জন বলে জানিয়েছে তারা। জাতিসংঘের হিসাব মতে, এখন পর্যন্ত ঘরহারা হয়েছেন ৩০ হাজার মানুষ। পালাতে গিয়েও গুলি খেয়ে মরতে হচ্ছে তাদের।
যে শিশু সদ্য-ভূমিষ্ঠ হয়েছে, যে কখনও কোনওদিন সংঘর্ষে জড়ায়নি, তারও রেহাই মিলছে না। নির্বিচারি গুলি-মর্টার সেল আর ফাইটার জেটের হুঙ্কার। রাখাইনের রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমারের সরকার ও সেনাবাহিনীর সংঘটিত ওই নিধনযজ্ঞের (এথনিক ক্লিনজিং) প্রতিবাদে কুয়ালালামপুরে মিছিলটি অনুষ্ঠিত হবে। আগামী রোববার সমাবেশটির তারিখ নির্ধারণ করা হয়েছে।
দেশটির উপ-প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি জানিয়েছেন, সমাবেশে প্রধানমন্ত্রী ছাড়াও সরকারি উচ্চপদস্থ অন্যান্য কর্মকর্তারা অংশ নেবেন। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী নাজিব রাজাকের নেতৃত্বে ওই সমাবেশ অনুষ্ঠিত হবে। এছাড়া অন্য নেতারাও সমাবেশে অংশগ্রহণ করবেন।’
উল্লেখ্য, রাখাইন রাজ্যের রোহিঙ্গা জনগোষ্ঠীর বিপন্নতায় যে দেশগুলো সবচেয়ে সোচ্চার হয়েছে মালয়েশিয়া তাদের অন্যতম। মিয়ানমারে নির্যাতিত রোহিঙ্গাদের সহায়তার জন্য ওই সোসাইটি গঠন করেছে মালয়েশিয়া সরকার। আহমাদ জাহিদি বলেছেন, আরাকান প্রদেশে রোহিঙ্গাদের নির্যাতনের ঘটনায় মিয়ানমার সরকারের কাছে মালয়েশিয়া উদ্বেগ জানিয়ে চিঠি পাঠিয়েছে।
মিয়ানমারের আসিয়ান সদস্যপদ বাতিলের দাবি মালয়েশীয় মন্ত্রীর
এদিকে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের অভিযোগে মিয়ানমারের আসিয়ান সদস্যপদ বাতিলের দাবি জানিয়েছেন মালয়েশিয়া সরকারের একজন জ্যেষ্ঠ মন্ত্রী। মিয়ানমার রোহিঙ্গাদের ওপর ‘জাতিগত নিধন’ চালাচ্ছে বলে জাতিসংঘ যে অভিযোগ করেছে, সেই অভিযোগ পুনর্ব্যক্ত করেন তিনি।
বুধবার মালয়েশিয়ার ক্ষমতাসীন দল ইউনাইটেড মালায়াস ন্যাশনাল অর্গানাইজেশনের বার্ষিক সভায় যুব ও ক্রীড়ামন্ত্রী খাইরি জামালউদ্দিন বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট আসিয়ানে মিয়ানমারের সদস্যপদ অবশ্যই পুনর্বিবেচনা করা উচিত।
তিনি আরও বলেন, ‘আসিয়ানে মিয়ানমারের সদস্যপদ পুনর্বিবেচনা করার জন্য, এই জোটের কাছে আমরা দাবি জানাচ্ছি।’ জামালউদ্দিন দাবি করেন, ‘আসিয়ানভুক্ত দেশগুলো কারও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতি অনুসরন করে। কিন্তু সেই নীতি বাতিল হয়ে যায়, যখন কোনও সদস্যরাষ্ট্র ব্যাপক মাত্রায় জাতিগত নির্মূলীকরণে জড়িত হয়।’
সূত্র : স্ট্রেইটস টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
আলী আজগর ২ ডিসেম্বর, ২০১৬, ১১:০১ এএম says : 0
মুসলিম দেশ হিসেবে আমাদের সরকারের উচিত মুসলিম রোহিঙ্গাদের ব্যাপারে মালোয়েশিয়ার চেয়েও জোরালো ভুমিকা নেয়া যেন মুসলিম রোহিঙ্গারা অন্তত রাষ্ত্রিয় সন্ত্রাসের হাত থেকে রক্ষা পেয়ে অন্তত স্বাধিন ভাবে মাথা গুজার ঠাঁইটুকু পায়।
Total Reply(0)
কাজী খোরশেদ আলম ৩ ডিসেম্বর, ২০১৬, ২:৩৩ পিএম says : 0
সকল মুসলিম ভাই ভাই। তাহলে আজ রোহিঙ্গা মুসলিমের সঙ্গে কেহ নাই-তা কেন?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন