বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

সরকারি প্রতিষ্ঠানের জমির নামজারি করতে চিঠি দিলো ভূমি মন্ত্রণালয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ১২:৫৯ পিএম

এখনো অনেক সরকারি প্রতিষ্ঠান বা সংস্থার জমি স্ব-স্ব প্রতিষ্ঠানের নামে নামজারি করা হয়নি। এতে সরকারের প্রাপ্য ভূমি উন্নয়ন কর আদায়ে সমস্যার পাশাপাশি বিভিন্ন ধরনের আইনি জটিলতা সৃষ্টি হচ্ছে। আর এ কারণেই মালিকানা অর্জন করার পরপরই যেন সরকারি প্রতিষ্ঠানগুলো জমির নামজারি করে, সেজন্য সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে ভূমি মন্ত্রণালয়।

ভূমি মন্ত্রণালয় থেকে সম্প্রতি সব মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব ও সচিবদের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক (ডিসি), উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও সহকারী কমিশনারকে (ভূমি) চিঠির অনুলিপি দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়, ভূমির মালিকানা অর্জন করার পর পরই ভূমি মালিক বা প্রতিষ্ঠানের নামে নামজারি সম্পন্ন করার বাধ্যবাধকতা থাকলেও এখনও অনেক সরকারি প্রতিষ্ঠান বা সংস্থার জমি স্ব-স্ব প্রতিষ্ঠানের নামে নামজারি করা হয়নি মর্মে পরিলক্ষিত হচ্ছে। এতে সরকারের প্রাপ্য ভূমি উন্নয়ন কর আদায়ে সমস্যার পাশাপাশি বিভিন্ন ধরনের আইনি জটিলতার সৃষ্টি হচ্ছে।

এ পরিস্থিতিতে মন্ত্রণালয় বা বিভাগুলোর অধীনে সব সরকারি প্রতিষ্ঠান বা সংস্থাকে তাদের মালিকানাধীন (ক্রয়, অধিগ্রহণ বা দান ইত্যাদি সূত্রে) সব জমির নিজ প্রতিষ্ঠান বা সংস্থার নামে অনতিবিলম্বে নামজারি করে অনলাইন হোল্ডিং তৈরিসহ ভূমি উন্নয়ন কর দেওয়া নিশ্চিত করতে নির্দেশনা দিতে চিঠিতে অনুরোধ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন