শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দ্বিপক্ষীয় সম্পর্ক স্থিতিশীল করতে ভারতের প্রতি চীনের আহ্বান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ৭:১০ পিএম

চীন-ভারত দ্বিপক্ষীয় সম্পর্ক স্থিতিশীল ও সুস্থ উন্নয়নের পথে ফিরিয়ে আনতে প্রচেষ্টা চালাতে নয়াদিল্লির প্রতি আহ্বান জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন। তিনি আজ (শুক্রবার) বেইজিংয়ে এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ আহ্বান জানান।

তিনি বলেন, চীন ও ভারতের অভিন্ন স্বার্থ বিতর্কের চেয়ে অনেক বেশি। সম্পর্ক ইতিবাচক দিকে এগিয়ে নিতে দু’পক্ষের মেধা ও সক্ষমতা রয়েছে। তিনি আরও বলেন, দু’দেশ নিজেদের সম্পর্ক উন্নয়নে একযোগে কাজ করতে পারবে বলে আশা করা যায়। একযোগে কাজ করলে দু’দেশই উপকৃত হবে।

ওয়েন পিন বলেন, ‘এক অঞ্চল, এক পথ’ প্রস্তাব উত্থাপনের পর বিগত ৮ বছরে চীন ও সংশ্লিষ্ট দেশগুলো ‘যৌথ আলোচনা, যৌথ প্রতিষ্ঠা ও সমন্বিত অর্জন’-এর ভিত্তিতে পারস্পরিক উপকারিতামূলক সহযোগিতা গভীরতর করেছে, যার বাস্তব ফল সংশ্লিষ্ট সবাই ভোগ করছে।

ওয়াং ওয়েন পিন বলেন, গত ৪ঠা জুলাই পর্যন্ত চীন ১৪৯টি দেশ ও ৩২টি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগসংশ্লিষ্ট সহযোগিতামূলক দলিল স্বাক্ষর করেছে। এর আওতায় রয়েছে ৩ হাজারটিও বেশি সহযোগিতামূলক প্রকল্প, যার অর্থমূল্য ১ ট্রিলিয়ন মার্কিন ডলার।

তিনি আরও বলেন, গত বছরের শেষ দিক পর্যন্ত চীন ৮৪টি দেশের সঙ্গে এ উদ্যোগের আওতায় প্রযুক্তিগত সহযোগিতামূলক সম্পর্ক প্রতিষ্ঠা করেছে। তাতে যৌথ গবেষণামূলক প্রকল্পের সংখ্যা ১১১৮টি। কৃষি, নতুন জ্বালানি ও স্বাস্থ্যসহ নানা ক্ষেত্রে ৫৩টি যৌথ পরীক্ষাগার প্রতিষ্ঠার পরিকল্পনা হয়েছে। চীন-ইউরোপ ট্রেন বর্তমানে ইউরোপের ২০টিও বেশি দেশের ১৮০টিও বেশি শহরে যাচ্ছে। সূত্র: সিআরআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন