শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯, ১২ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

৩ দিনের জন্য বন্ধ রাখবে রাশিয়া

ইউরোপে গ্যাস পাইপলাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম গত শুক্রবার বলেছে, ‘রুটিন রক্ষণাবেক্ষণের’ জন্য এ মাসের শেষে রাশিয়ার প্রাকৃতিক গ্যাস ইউরোপে পৌঁছে দেওয়ার একটি মূল পাইপলাইন তিন দিনের জন্য বন্ধ থাকবে।
অনলাইনে পোস্ট করা একটি বিবৃতিতে গ্যাজপ্রম বলেছে, নর্ড স্ট্রীম-১ পাইপলাইন বরাবর একটি কী কম্প্রেসার স্টেশনে একমাত্র কর্মক্ষম টারবাইন, যা পশ্চিম রাশিয়া এবং জার্মানির সাথে সংযোগ স্থাপন করে, ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ থাকবে।

কোম্পানিটি তার জার্মান অংশীদার সিমেন্স এনার্জির কাছে একটি পত্রে বলেছে, ‘বর্তমান রক্ষণাবেক্ষণ চুক্তি অনুসারে রুটিন রক্ষণাবেক্ষণের একটি সেট সিমেন্স বিশেষজ্ঞদের সাথে যৌথভাবে করা হবে’।
গ্যাজপ্রম বলেছে যে, একবার কাজ শেষ হয়ে গেলে নর্ড স্ট্রিম-১ এর মাধ্যমে গ্যাসের প্রবাহ তার আগের স্তরে ৩ কোটি ৩০ লাখ ঘনমিটার বা পাইপলাইনের ক্ষমতার মাত্র ২০ শতাংশ পুনরায় শুরু হবে।
প্রাকৃতিক গ্যাসের দাম বেড়েছে, কারণ রাশিয়া ইউরোপীয় ইউনিয়নের এক ডজন দেশে প্রাকৃতিক গ্যাসের প্রবাহ কমিয়েছে বা বন্ধ করেছে, যা মুদ্রাস্ফীতিকে ত্বরান্বিত করেছে এবং ইউরোপ মন্দায় ডুবে যেতে পারে এমন ঝুঁকি বাড়িয়েছে।

জার্মানির অর্থ মন্ত্রণালয় দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে একটি ইমেলে বলেছে যে, এটি নর্ড স্ট্রিম-১ এর জন্য গ্যাজপ্রমের পরিকল্পিত ডাউনটাইম নোট করেছে।
মন্ত্রণালয় বলেছে, ‘আমরা ফেডারেল নেটওয়ার্ক এজেন্সির সাথে ঘনিষ্ঠ সহযোগিতায় পরিস্থিতি পর্যবেক্ষণ করছি’ যা গ্যাস বাজার নিয়ন্ত্রণ করে’। ‘নর্ড স্ট্রিম-১ এর মধ্য দিয়ে গ্যাস প্রবাহ বর্তমানে ২০ শতাংশে অপরিবর্তিত রয়েছে’।

নর্ড স্ট্রিম-১ এর মাধ্যমে প্রাকৃতিক গ্যাসের প্রবাহ বিতর্কিত হয়েছে। গ্যাজপ্রম রক্ষণাবেক্ষণের জন্য পূর্ববর্তী বন্ধের পরে পাইপলাইনের মাধ্যমে তার ক্ষমতার মাত্র পঞ্চমাংশে প্রাকৃতিক গ্যাস সরবরাহ পুনরুদ্ধার করার এক মাস পরে সর্বশেষ শাটডাউনটি আসবে।

রাশিয়া পাইপলাইনের মাধ্যমে কমানোকে প্রযুক্তিগত সমস্যার জন্য দায়ী করেছে, কিন্তু জার্মানি ইউক্রেনের সঙ্ঘাতের মধ্যে অনিশ্চয়তা এবং দাম বাড়াতে ক্রেমলিনের রাজনৈতিক পদক্ষেপ বলে অভিহিত করেছে।
সদ্য ঘোষিত রক্ষণাবেক্ষণে বন্ধের ফলে অতিরিক্ত আশঙ্কা তৈরি হয়েছে যে, রাশিয়া শীতের জন্য তার সঞ্চয়ের মাত্রা বাড়ানোর চেষ্টায় ইউরোপের ওপর রাজনৈতিক লিভারেজ পাওয়ার চেষ্টা করার জন্য বিদ্যুৎ শিল্প, বিদ্যুত তৈরি এবং ইউরোপে বাড়ি উত্তাপে ব্যবহৃত গ্যাস পরিপূর্ণভাবে বন্ধ করে দিতে পারে।

জার্মানি সম্প্রতি ঘোষণা করেছে যে, তার গ্যাস স্টোরেজ সুবিধা ১ সেপ্টেম্বরের টার্গেট তারিখের দুই সপ্তাহ আগে ৭৫ শতাংশ ক্ষমতায় পৌঁছেছে। জার্মানদের এখনই গ্যাসের ব্যবহার কমানোর জন্য অনুরোধ করা হয়েছে যাতে দেশে শীতের জন্য পর্যাপ্ত পরিমাণ থাকে। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Tanbir Sifat ২১ আগস্ট, ২০২২, ৭:০২ এএম says : 0
আজিবনের জন্য বন্ধ করে দাও।।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন