মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চলতি বছরেই যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে সউদী আরব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১২:৩৭ পিএম

চলতি বছর অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সউদী আরব যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। গত বুধবার প্রকাশিত এক রিপোর্টে আইএমএফ পূর্বাভাস দিয়েছে যে, ২০২২ সালে সউদী আরবের মোট দেশজ উৎপাদন সাত দশমিক ছয় শতাংশ বাড়তে পারে। প্রায় এক দশকের মধ্যে সউদী আরবে এই প্রথম এতো অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জিত হতে যাচ্ছে বলে আইএমএফ জানিয়েছে।
অন্যদিকে, ২০২৩ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রকে উচ্চ মুদ্রাস্ফীতি মোকাবেলা করতে হবে বলে ধারণা করা হচ্ছে। দেশটিতে মোট জিডিপি বৃদ্ধির হার দুই দশমিক তিন শতাংশ, যা গত বছরের পাঁচ দশমিক সাত শতাংশ জিডিপির অর্ধেক।
২০২০ সালে করোনা মহামারির ধাক্কা কাটিয়ে সউদী আরর এই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে। অবশ্য সে সময় সউদী আরবের অর্থনীতি তিন দশমিক ৪ শতাংশ সংকুচিত হয়েছিল। একই সময় যুক্তরাষ্ট্রের অর্থনীতি সংকুচিত হয় দুই দশমিক তিন শতাংশ।
আইএমএফের প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাপকভাবে ব্যবসায়িক সংস্কার, তেলের দামের উচ্চ বৃদ্ধির ও মহামারির কারণে সৃষ্ট মন্দা থেকে উৎপাদন শক্তি পুনরুদ্ধারের কারণে সউদী আরব সম্ভবত এই বছর বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি হতে পারে।
আইএমএফের মতে, সউদী আরবের অর্থনৈতিক অবস্থা নির্ভর করবে দেশটি তার তেল থেকে পাওয়া রাজস্ব অতিরিক্ত ব্যয় করবে কি না তার উপর।
অন্যদিকে, মার্কিন অর্থনীতিকে বেশ কয়েকটি প্রতিকূল অবস্থা মোকাবেলা করতে হবে ওই প্রতিবেদনে আইএমএফ উল্লেখ করেছে। যদিও যুক্তরাষ্ট্রের বর্তমান ৮ দশমিক পাঁচ শতাংশ মুদ্রাস্ফীতির হার থেকে এই বছর শেষে মূল্যস্ফীতি গড়ে ৬ দশমিক ৬ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।
এদিকে সউদী আরব সারা বছর গড় দুই দশমিক আট শতাংশ মুদ্রাস্ফীতি বজায় রাখবে বলে আশা করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন