বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

মাজারে ভূমিধস
ইনকিলাব ডেস্ক : ইরাকের মধ্যাঞ্চলীয় প্রদেশ কারবালায় একটি মাজারে ভূমিধসে অন্তত চার জন নিহত হয়েছে। শনিবার ভূমিধসে মাজারটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে রোববার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। কাতারাত আল-ইমাম আলী মাজারটি কারবালা শহরের কেন্দ্রস্থল থেকে প্রায় ২৮ কিলোমিটার দূরে পশ্চিম মরুভূমির ভেতরে অবস্থিত। এক বিবৃতিতে মন্ত্রণালয়টি জানায়, উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপ থেকে ছয় জনকে জীবিত উদ্ধার করেছে। ধ্বংসস্তূপের নিচে আরও মানুষ চাপা পড়ে থাকায় উদ্ধারকাজ অব্যাহত রাখা হয়েছে। রয়টার্স।


দুই বছর পর
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনজুড়ে কয়েক মিলিয়ন শিক্ষার্থী সোমবার থেকে ক্লাসে ফিরলো। করোনা মহামারির কারণে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি দিন স্কুল বন্ধ ছিল দেশটিতে। সোমবার থেকে খুলে দেওয়া হয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। দুই বছরের বেশি সময় পর দেশটির অর্ধেকের বেশি স্কুলে ক্লাস শুরু হলো শিক্ষার্থীদের স্বশরীরে উপস্থিতিতে। এতদিন অনলাইনের মাধ্যমে চলছিল পড়াশোনা। যেসব দেশে সর্বশেষ মুখোমুখি ক্লাস চালু হয়েছে ফিলিপাইন তাদের মধ্যে একটি। তবে শিক্ষাবিদরা বলছেন, দীর্ঘদিন সরাসরি ক্লাস না হওয়ায় শিক্ষার সংকটকে আরও বাড়িয়ে তুলেছে করোনা। দেশটির ২৪ হাজারের মতো অথবা তার অর্ধেক সরকারি স্কুলে সপ্তাহে পাঁচদিন শিক্ষার্থীরা ক্লাসে উপস্থিত থাকবে। বিবিসি।


ফেরাতে চাচ্ছেন
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসেকে দেশে ফেরাতে চাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। এজন্য তিনি গোতাবায়ার সাথে কয়েক দফা যোগাযোগও করেছেন। সম্প্রতি এক বৈঠকে শ্রীলঙ্কা পডুজানা পেরামুনার (এসএলপিপি) জাতীয় সংগঠক এবং গোতাবায়ের ছোট ভাই বাসিল রাজাপাকসে প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহকে এই অনুরোধ জানান। বিক্ষোভের মুখে গত মাসে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন গোতাবায়ে রাজাপাকসে। হাজার হাজার বিক্ষোভকারী তার বাসভবন ও কার্যালয়ে হামলা চালান। এরপর ই-মেইলে পদত্যাগ করেন তিনি। তবে যত জল্পনা কল্পনাই হোক, ২৪ আগস্টের আগে দেশে ফিরতে পারবেন না গোতাবায়ে রাজাপাকসে। তার দেশে ফেরার তারিখ এখনো নিশ্চিত করা হয়নি। ডেইলি মিরর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন