শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমিরাতের রাষ্ট্রদূত ছয় বছর পর ইরানে ফিরছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সংযুক্ত আরব আমিরাত ছয় বছর পর আবার ইসলামি প্রজাতন্ত্র ইরানে রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে। সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে রোববার এ ঘোষণা দেয়া হয়।
ইরানের সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ার প্রায় ছয় বছর পর নিজেদের রাষ্ট্রদূতকে তেহরানে পাঠাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। তারা জানিয়েছে, ইরানে তাদের রাষ্ট্রদূত সাইফ মুহাম্মদ আল জাবি আগামী কয়েকদিনের মধ্যেই তার দায়িত্ব পালন শুরু করবেন। তেহরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের লক্ষ্য নিয়ে আরব আমিরাত এই সিদ্ধান্ত নিয়েছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের মাত্রা বাড়ানোর জন্য আগে যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল তার আলোকে রাষ্ট্রদূত নিয়োগ করা হলো। দুই দেশের পারস্পরিক স্বার্থ অর্জন যেমন এই তৎপরতার একটি লক্ষ্য, তেমনি বৃহত্তর আঞ্চলিক স্বার্থ হাসিলও অন্যতম উদ্দেশ্য।
এর আগে, গত ২৬ জুলাই ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান সম্পর্ক উন্নয়নের বিষয়ে টেলিফোনে বিস্তারিত আলোচনা করেন। গত কয়েক বছর ধরে ইয়েমেন যুদ্ধ এবং আঞ্চলিক বিভিন্ন ঘটনা প্রবাহের কারণে ইরান ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্কের যে ক্ষতি হয়েছিল তা ঠিক করার লক্ষ্য নিয়ে সাম্প্রতিক মাসগুলোতে দুই দেশ পারস্পারিক প্রচেষ্টা জোরদার করেছে। সূত্র : আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন