বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যানবাহনের চাপে সড়কে যানজট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস ছিলো গতকাল সোমবার। এদিনও রাজধানীর বিভিন্ন এলাকার সড়কগুলোতে ছিলো যানবাহনের তীব্র চাপ। সকাল বেলা অফিস শুরুর আগ মুহূর্তে রাস্তায় গণপরিবহনের পাশাপাশি ব্যক্তিগত গাড়ি নামতে শুরু করে। এতে করে রাস্তায় গাড়ির সংখ্যা বেড়ে যাওয়ায় সুষ্টি হয় তীব্র যানজট। অফিসগামী মানুষকে এসময় পড়তে হয় ভোগান্তিতে। এছাড়া অফিস ছুটির পর একই অবস্থার সৃষ্টি হয়। সবাই এক সঙ্গে বাড়ি ফিরার জন্য বের হওয়ায় রাস্তায় বাড়ে যানজট।
এখন প্রায় সব সড়কেই যানজট। ফ্লাইওভারের উপরে-নিচে গাড়ি থেমে থাকছে। প্রতিটি সড়ক কিংবা অলিগলি, সব খানেই যানবাহনের তীব্র চাপ। প্রচণ্ড গরম আর অসহনীয় বাহনজটে দিনভর নাকাল ছিলো নগরবাসী। মাথার ওপর প্রখর রোদ, সঙ্গে প্রচণ্ড গরম। লাখো নগরবাসীর গন্তব্যে পৌঁছানোর অস্থিরতা। প্রায় প্রতিটি সড়ক আর অলিগলির তীব্র যানজটের যন্ত্রণায় অতিষ্ঠ নগরবাসী। দুর্বিষহ গরমে হাঁপিয়ে উঠছে সবাই। গরমে নাজেহাল জনজীবন। হাসপাতালে শিশু রোগীদের ভিড় বাড়ছে। গরমে রাজধানী ঢাকা যেন হয়ে উঠছে জ্বলন্ত কড়াই। সূর্য ডোবার পরও শীতল হচ্ছে না চারপাশ। সড়ক আর যানবাহনের গরম বাতাস তাপমাত্রা আরো বাড়িয়ে দিচ্ছে। দুপুরের পরের একটু বৃষ্টি হলেও পুরোপুরি স্বস্তি দিতে পারেনি নগরবাসীকে।
গতকাল সোমবার রাজধানীর মিরপুর, ফার্মগেট, পল্টন, গুলিস্তান, মতিঝিল, কাকরাইল, মৎস্যভবন, শাহবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার, বিজয় সরণি, মহাখালী, রামপুরা ও বিমানবন্দর এলাকায় দেখা যায়, রাস্তায় খুবই ধীরগতিতে চলছে গণপরিবহন, ব্যক্তিগত গাড়িসহ অন্যান্য পরিবহন। গরমে যানজটে ভোগন্তিতে পড়া অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন। দুপুরের পর একটু বৃষ্টি হলেও গরম তেমন কমেনি। বাসে যাতায়াতকারী যাত্রীরা এমন পরিস্থিতিতে অস্থির হয়ে পড়েছেন।
জানা গেছে, রাজধানীতে আবারো শুরু হয়েছে তীব্র গরম। তীব্র গরমের সাথে দীর্ঘ যানজটের কারণে নগরবাসীকে পোহাতে হচ্ছে চরম ভোগান্তি। গতকালও বাসে ১০ থেকে ১৫ মিনিটের পথ পার হতে লেগেছে দুই ঘণ্টার বেশি সময়। অফিসগামী যাত্রী, স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীসহ সাধারণ মানুষকে হেঁটে গন্তব্যে যেতে দেখা যায়। এরফলে গরম আর যানজটের কারণে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। সকাল থেকে নগরীর সড়কগুলোয় অসহনীয় যানজট। প্রচণ্ড গরম এবং যানজটের কারণে চরম ভোগান্তির শিকার হচ্ছে। এভাবে এ নগরীতে টিকে থাকা দুষ্কর হয়ে পড়ছে। রাজধানীর প্রধান সড়ক থেকে শুরু করে অলিগলি পর্যন্ত তীব্র যানজট সৃষ্টি হয়। কোথাও কোথাও এক সিগনালেই আটকে থাকে ৩০ থেকে এক ঘণ্টা পর্যন্ত বসে থাকতে হয়েছে। এরপর কয়েক মিনিট চলার পর আবারো আটকা পড়ে জটে। একই অবস্থা ছিল সায়েদাবাদ, শনির আখড়া, যাত্রাবাড়ি, ধানমন্ডি, কলাবাগান, মোহাম্মদপুর ও আসাদগেট এলাকাতেও। এতে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছে শ্রমজীবী মানুষ ও গণপরিবহনের যাত্রীরা। তীব্র গরম আর দীর্ঘ যানজটের কারণে রাজধানীতে খেটে খাওয়া মানুষদের পোহাতে হচ্ছে চরম ভোগান্তি। গত দুইদিনে তীব্র গরমে মানুষের নাভিশ্বাস উঠে গেছে।
বাসের যাত্রী শাহাদাত বলেন, রাস্তায় চলাচল করতে হলে যানজটের সম্মুখীন হতে হয়। ঢাকায় থাকতে আর ভালো লাগে না। প্রত্যেক মোড়ে মোড়ে যানবাহনের চাপ সামলাতে হিমশিম খেতে হয়েছে ট্রাফিক সদস্যদের। জ্যামে আটকা পড়ে বিরক্ত অন্য যাত্রীরা বিভিন্নভাবে ক্ষোভ প্রকাশ করেছে।
বাস যাত্রী শাহরিয়ার বলেন, প্রতিদিনের এই যানজট আর সহ্য হয়না। এব্যপারে সরকারের দ্রুত কোন ব্যবস্থা নেয়া প্রয়োজন। বিশাল একটা শহরের মানুষ কেমন করে প্রতিদিন একটাই সমস্যা নিয়ে চলতে হয়। তা ভাবতে কষ্ট হয়। বছরের পর বছর গেলেও এই যানজটের কোন সমস্যার সমাধান হয়না। ###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন