শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফ্রিকার ১৭টি দেশের ঋণ মওকুফ করবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম

চীন সরকার ১৭টি আফ্রিকান দেশকে ২৩টি সুদবিহীন ঋণ ক্ষমা করার পরিকল্পনা প্রকাশ করেছে। চীন সংগ্রামরত দেশগুলোকে খাদ্য সহায়তা প্রদানের অভিপ্রায়ও প্রকাশ করেছে। চীনা পররাষ্ট্রমন্ত্রী, ওয়াং ই, মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি পোস্টে পরিকল্পনাগুলো প্রকাশ করেছেন। কোন কোন দেশের কাছে টাকা বা ঋণের পরিমাণ ছিল তা উল্লেখ করতে মন্ত্রী ব্যর্থ হন।
একটি বিবৃতি অনুসারে, মি. ওয়াং চীন-আফ্রিকা সহযোগিতার ফোরামে বলেছেন, ‘চীন ১৭টি আফ্রিকান দেশের জন্য ২৩টি সুদমুক্ত ঋণ মওকুফ করবে যেগুলো ২০২১ সালের শেষ নাগাদ ম্যাচিউরড হয়েছে’। তিনি অঙ্গীকার করেন যে, চীন অর্থায়ন, বিনিয়োগ ও সহায়তার মাধ্যমে আফ্রিকায় বড় অবকাঠামো প্রকল্প নির্মাণে সক্রিয়ভাবে সমর্থন ও অংশগ্রহণ অব্যাহত রাখবে।
পোস্ট অনুসারে ওয়াং বলেছেন, ‘আমরা আফ্রিকা থেকে আমদানি বৃদ্ধি অব্যাহত রাখব, আফ্রিকার কৃষি ও উৎপাদন খাতের বৃহত্তর উন্নয়নে সহায়তা করব এবং ডিজিটাল অর্থনীতি, স্বাস্থ্য, সবুজ এবং নিম্ন-কার্বন সেক্টরের মতো উদীয়মান শিল্পগুলিতে সহযোগিতা প্রসারিত করব’। আফ্রিকা যা চায় তা হল একটি অনুকূল এবং সৌহার্দ্যপূর্ণ সহযোগিতার পরিবেশ, শূন্য-সমষ্টির শীতল যুদ্ধের মানসিকতা নয়’।
ওয়াং বক্তৃতায় বলেন, ২০২১ সালের নভেম্বরে সেনেগালে চীন-আফ্রিকা সহযোগিতার ফোরাম অনুষ্ঠিত হওয়ার পর থেকে বেইজিং আফ্রিকার আর্থিক প্রতিষ্ঠানগুলিতে প্রতিশ্রুত ১০ বিলিয়ন ডলারের ঋণ সুবিধার মধ্যে ৩ বিলিয়ন ডলার বিতরণ করেছে।
এছাড়াও, এ বছর চীন ১২টি আফ্রিকান দেশ থেকে ৯৮ শতাংশ রফতানি শুল্কমুক্ত প্রবেশে সম্মত হয়েছে এবং জিবুতি, ইথিওপিয়া, সোমালিয়া এবং ইরিত্রিয়াকে জরুরি খাদ্য সহায়তা প্রদান করেছে, তিনি বলেন।
‘এ বছর এযাবৎ চীন তাদের রফতানি পণ্যের ৯৮ শতাংশ চীনে শূন্য শুল্কে ১২টি আফ্রিকান দেশের সাথে চিঠি বিনিময় করেছে। আমরা জিবুতি, ইথিওপিয়া, সোমালিয়া এবং ইরিত্রিয়াকে জরুরি খাদ্য সহায়তা প্রদান করেছি। আরো আফ্রিকান কৃষিপণ্য সবুজ লেনের মাধ্যমে চীনের বাজারে পৌঁছেছে’ তিনি যোগ করেছেন। সূত্র : রিপলস নাইজেরিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
আলিফ ২৪ আগস্ট, ২০২২, ১:০৮ এএম says : 0
পারলে আমাদের ঋণ মওকুফ করুন
Total Reply(0)
আলিফ ২৪ আগস্ট, ২০২২, ১:১৪ এএম says : 0
সবার আগে যুদ্ধবিধ্বস্থ দেশগুলোতে শান্তি ফিরিয়ে আনার উদ্যোগ নিলে ভালো হতো।
Total Reply(0)
আলিফ ২৪ আগস্ট, ২০২২, ১:১১ এএম says : 0
উন্নত রাষ্ট্রগুলো দরিদ্র ও উন্নয়নশীল রাষ্ট্রগুলোর প্রতি নজর দিলে বিশ্ব থেকে অশান্তি কমে যেতো।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন