শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপে ৫০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১০:৪৮ এএম | আপডেট : ২:০৬ পিএম, ২৪ আগস্ট, ২০২২

ইউরোপের দুই-তৃতীয়াংশ এক ধরণের খরা সতর্কতার অধীনে রয়েছে, যা সম্ভবত ৫০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঘটনা। গ্লোবাল ড্রাউট অবজারভেটরির সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে যে, মহাদেশটির ৪৭% "সতর্কতা" অবস্থার আওতায় রয়েছে, যার অর্থ মাটি শুকিয়ে গেছে। -বিবিসি


প্রতিবেদনে উল্লেখ করা হয়, অন্য ১৭% সতর্ক রয়েছে, যার গাছপালা "স্ট্রেসের লক্ষণ দেখায়"। প্রতিবেদনে সতর্ক করা হয়েছে যে, শুষ্ক স্পেল ফসলের ফলনকে আঘাত করবে, দাবানল ছড়াবে এবং ইউরোপের দক্ষিণাঞ্চলের কিছু অঞ্চলে খরা আরও কয়েক মাস স্থায়ী হতে পারে।

ইইউর পূর্বাভাস, পূর্ববর্তী পাঁচ বছরের গড় তুলনায় শস্য যেমন ভুট্টা ১৬%, সয়াবিন ১৫% এবং সূর্যমুখী ১২% কম উৎপাদিত হয়েছে। এটি খরা পর্যবেক্ষণ কেন্দ্রের রিপোর্ট, যা ইউরোপীয় কমিশনের গবেষণা শাখার অংশ। কমিশন সতর্ক করে দিয়েছিল যে, প্রাথমিক তথ্য থেকে বোঝা যায়, বর্তমান খরা এখনও অন্তত ৫০০ বছরের পর সবচেয়ে ভয়াবহ বলে মনে হচ্ছে।

রিসার্চ কমিশনার মারিয়া গ্যাব্রিয়েল বলেছেন, চলমান তাপপ্রবাহ এবং পানির ঘাটতি পুরো ইইউতে পানির স্তরের উপর অভূতপূর্ব চাপ সৃষ্টি করেছে। আমরা বর্তমানে গড়ের চেয়ে সংবেদনশীলভাবে দাবানলের মৌসুম লক্ষ্য করছি এবং ফসল উৎপাদনের উপর একটি গুরুত্বপূর্ণ প্রভাব লক্ষ্য করছি। প্রতি বছর জলবায়ু পরিবর্তন নিঃসন্দেহে আরও বেশি লক্ষণীয় বলে তিনি উল্লেখ করেন। প্রতিবেদনে সতর্ক করা হয়েছে যে, ইউরোপের প্রায় সব নদীই কিছুটা হলেও শুকিয়ে গেছে।

নৌকার উপর সুস্পষ্ট প্রভাব ছাড়াও, শুষ্ক নদীও জ্বালানি খাতে আঘাত করছে, যা ইতিমধ্যে সংকটে রয়েছে। প্রতিবেদন অনুসারে, জলবিদ্যুৎ শক্তি উল্লেখযোগ্য ২০% হ্রাস পেয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন