বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম


কারাগারে নাজিব
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার বহুল আলোচিত ওয়ান এমডিবি দুর্নীতির মামলার চূড়ান্ত আপিলে হেরে যাওয়ায় দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ১২ বছরের কারাদণ্ডের সাজা বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট। তাৎক্ষণিকভাবে এই সাজা কার্যকরে মঙ্গলবারই তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ এই আদালত। কারাদণ্ডের পাশাপাশি তাকে ২১ কোটি রিংগিত (৪৪৭ কোটি ৭২ লাখ টাকা) জরিমানাও করা হয়েছে। এর আগে, ২০২০ সালে মালয়েশিয়ার একটি নিম্ন আদালত অপরাধজনিত বিশ্বাসভঙ্গ, ক্ষমতার অপব্যবহার ও মুদ্রাপাচারের অভিযোগে নাজিব রাজাককে এই সাজা দিয়েছিলেন। বিবিসি।


সুমাত্রায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার দক্ষিণাঞ্চলীয় সুমাত্রা দ্বীপ। স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টা ৩১ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, সুমাত্রা দ্বীপে আঘাত হানা ভূমিকম্পের প্রভাব মূল্যায়ন করছে তারা। এতে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা মূল্যায়নের চেষ্টা করা হচ্ছে। ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল বেংকুলু প্রদেশের মান্না শহর থেকে ৮০ কিলোমিটার দক্ষিণে এবং ভূপৃষ্ঠ থেকে ৫২ কিলোমিটার গভীরে। রাজধানী জাকার্তা থেকে ৬০০ কিলোমিটার দূরে অবস্থিত মান্না শহরটি। রয়টার্স, ভিওএ।

 

১৫শ’ ফ্লাইট বাতিল
ইনকিলাব ডেস্ক : খারাপ আবহাওয়ার কারণে যুক্তরাষ্ট্রে ফ্লাইট বাতিলের হিড়িক পড়েছে। একই সঙ্গে নির্ধারিত সময়ের অনেক পরে ছাড়ছে বিভিন্ন ফ্লাইট। এতে করে বিপাকে পড়েছেন বহু যাত্রী। টেক্সাস এবং যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে বজ্রপাতের কারণে অনেক ফ্লাইট বাতিল হয়েছে। বিভিন্ন এয়ারলাইন্স এবং যাত্রী উভয়ের জন্যই এটি ছিল একটি খারাপ দিন। ১ হাজার ৪৮৫টি ফ্লাইট বাতিল হয়েছে। এছাড়া আরও ৬ হাজারের বেশি ফ্লাইট নির্ধারিত সময়ের অনেক পরে ছেড়ে গেছে। আমেরিকান এয়ারলাইন্স, সাউথওয়েস্ট এয়ারলাইন্স এবং ইউনাইটেড এয়ারলাইন্স সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে। ফ্লাইটঅ্যাওয়ারের তথ্য অনুযায়ী, আমেরিকান এয়ারলাইন্সের ৩৯ শতাংশের বেশি ফ্লাইট বিলম্ব হয়েছে। ওয়াশিংটন পোস্ট।


নতুন শঙ্কা
ইনকিলাব ডেস্ক : দেউলিয়া ঘোষণার পর জনরোষে পড়ে দেশ ছেড়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকশে। এরপর নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে দেশটি। এরমধ্যে নতুর করে মুদ্রাস্ফীতি নিয়ে আশঙ্কার কথা জানিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের নতুন পরিসংখ্যানে বিশ্বের সবচেয়ে বেশি মুদ্রাস্ফীতি রয়েছে এমন ১০টি দেশের কথা উল্লেখ করা হয়েছে। যেখানে পাঁচ নম্বরে রয়েছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। গত জুলাই মাস থেকে দেশটিতে খাদ্য সরবরাহের ঘাটতি মারাত্মক পর্যায়ে পৌঁছেছে। কৃষিতে উৎপাদন হ্রাস পেয়েছে ৪০ থেকে ৫০ শতাংশ। রিজার্ভ সঙ্কটে খাদ্য আমদানিও বাঁধাগ্রস্ত হচ্ছে। সব মিলিয়ে আশঙ্কা করছেন বিশ্বব্যাংকের কর্মকর্তারা। সঙ্কটকালে দেশটির পাশে দাঁড়িয়েছে ভারত। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন