বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফের আলোচনায় ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

নিজেকে কলেজের প্রিন্সিপালের চেয়েও ক্ষমতাধর দাবি করে শিক্ষার্থীদের রুমে গিয়ে অকথ্য ভাষায় গালাগাল দেয়ার একটি অডিও ভাইরাল হওয়ার পর আবারো আলোচনায় এসেছেন ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা। গত মঙ্গলবার রাতে ওই ঘটনায় জড়িত দুই ছাত্রীকে আটকে রেখে মানসিক ও শারীরিক নির্যাতনের অভিযোগ উঠে। এ সংক্রান্ত একটি ভিডিও ক্লিপ ইনকিলাবের হাতে এসেছে।

ইডেন কলেজের একটি সূত্র জানায়, তাদেরকে কলেজের রাজিয়া হলের ১১০৭ নাম্বার রুমে সকাল ১১টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত আটকে রেখে আগের ঘটনার মিথ্যা স্বীকারোক্তি আদায় করার জন্য মানসিক ও শারীরিক নির্যাতন করা হয়। এসময় তাদেরকে বিবস্ত্র করে ভিডিও ভাইরাল করার হুমকিও দেন রিভা। নির্যাতনের পর অবশেষে মিথ্যা স্বীকারোক্তি দিতে বাধ্য হন ওই দুই ছাত্রী। পরে হল প্রভোস্ট নারগিস রুমা গিয়ে ওই দুই ছাত্রীকে উদ্ধার করেন। ভুক্তভোগী দুই শিক্ষার্থীর নাম রুপা ও মিথিলা।

এদিন বিকেলে গণমাধ্যমে ফাঁস হওয়া একটি ভিডিওতে দেখা যায়, কলেজ শাখা ছাত্রলীগের কয়েকজন নেত্রী এবং শিক্ষক ভুক্তভোগী দুই ছাত্রীকে ঘটনা খুলে বলার জন্য নানাভাবে আশ্বস্ত করেন। যেখানে একজন ভুক্তভোগীকে বলতে দেখা যায়, ছাত্রলীগ সভাপতি তাঁদের আটকে রেখে ‘এক পায়ে পাড়া দিমু, আরেক পায় টাইনা ছিঁড়ে ফেলব’ শিরোনামে প্রকাশিত সংবাদ মিথ্যা এই মর্মে স্বীকারোক্তি দিতে বলেন। ওই ঘটনার অডিও রেকর্ড করতে নির্দেশ দিয়েছেন শাখা ছাত্রলীগের সহসভাপতি সুমনা মীম—এমন স্বীকারোক্তি আদায়ের চেষ্টা করেন। স্বীকারোক্তি না দিলে বিবস্ত্র করে ভিডিও করে ভাইরাল করে দেওয়ার হুমকি দেন রিভা। তখন দুই ছাত্রী রিভার লিখে দেওয়া স্বীকারোক্তি পড়তে বাধ্য হন। সেটি রিভা এবং অন্যরা রেকর্ড করেন।

ভুক্তভোগী ওই ছাত্রী বলেন, রাজনৈতিক নানা কর্মসূচিতে যোগ দিতে বাধ্য করেন রিভা। অসুস্থ থাকলেও ছাড় দেন না তিনি। দীর্ঘদিন ধরেই এই নিপীড়ন চলছিল। কিন্তু সেদিন প্রমাণ রাখার জন্য তিনি অডিও রেকর্ড করেন। ছাত্রলীগের সহসভাপতি সুমনা মীম তাঁকে কখনো এ ব্যাপারে নির্দেশনা বা পরামর্শ দেননি।

এ সময় ভুক্তভোগী অপর ছাত্রীকে নিরাপত্তার আশ্বাস দিয়ে ঘটনার বর্ণনা দিতে বললে তিনি ভয়ে সিঁটিয়ে থাকেন। পড়াশোনার জন্য ক্যাম্পাসে আরও কয়েক বছর থাকতে হবে, এই কারণে নিরাপত্তাহীনতার আশঙ্কায় তিনি কিছুই বলতে চাচ্ছিলেন না। কান্নায় ভেঙে পড়ে তিনি বলেন, এই ভিডিও বাইরে ছড়িয়ে পড়লে তাঁর নিরাপত্তা দেবে কে?
এর আগে গত রোববার ইডেন কলেজে আমার উপর কেউ নেই শিরোনামে একটি অডিও রেকর্ডের সংবাদ প্রকাশ করে ইনকিলাব। পরে নিজের ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে ফেসবুকে স্ট্যাটাস দেন ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভা। যেখানে তিনি দাবি করেন, ছাত্রলীগ তাকে এই শিক্ষা দেয়নি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন রিভা, হল প্রভোস্ট নারগিস রুমা ও কলেজ প্রিন্সিপাল সুপ্রিয়া ভট্টাচার্যকে একাধিকবার মুঠোফোনে কল দিয়েও সাড়া পাওয়া যায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন