শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জার্মানিতে বিশ্বের প্রথম হাইড্রোজেনচালিত ট্রেনের যাত্রা শুরু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ৯:১১ এএম

বিশ্বের প্রথম হাইড্রোজেনচালিত ট্রেন চালু করেছে জার্মানি। গতকাল বুধবার জার্মান সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, এই ট্রেনটি সম্পূর্ণভাবে হাইড্রোজেন জ্বালানির ওপর নির্ভরশীল। বিজ্ঞানীরা বিষয়টিকে সবুজ জ্বালানির দিকে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে একটি বিরাট অগ্রগতি বলে আখ্যা দিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
বিশ্বে ক্রমবর্ধমান জ্বালানি চাহিদার পরিপ্রেক্ষিতে এই ট্রেন দেশটির যোগাযোগ খাতে বড় ধরনের ইতিবাচক ভূমিকা রাখবে বলেই বিশ্বাস জার্মান সরকারের। ফরাসি প্রতিষ্ঠান আলস্তম এমন ১৪টি ট্রেন প্রস্তুত করেছে। এই ট্রেনগুলো জার্মানির লোয়ার স্যাক্সনি প্রদেশে ব্যবহার করা হবে। ট্রেনগুলো প্রতি ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটার গতিতে চলতে পারবে।
আলস্তমের প্রধান নির্বাহী কর্মকর্তা অঁরি পৌঁপার্ত-লাফার্জ গতকাল বুধবার এক বিবৃতিতে বলেছেন, ‘আমার আমাদের শক্তিশালী সহযোগীর সঙ্গে এই প্রযুক্তি কার্যকর করতে পেরে গর্বিত।’ প্রতিষ্ঠানটির দাবি, হাইড্রোজেন জ্বালানি আগামী দিনে ট্রেন যোগাযোগকে শূন্য কার্বন নিঃসরণের ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে যাবে। বর্তমানে জার্মানির মাত্র ২০ শতাংশ ট্রেন যোগাযোগের ক্ষেত্রে ডিজেল ইঞ্জিন ব্যবহার করা হয়।
জার্মানির লোয়ার স্যাক্সনি প্রদেশের আঞ্চলিক রেল যোগাযোগ পরিচালনাকারী সংস্থা এলএনভিজি জানিয়েছে, ওই ১৪ সেট ট্রেনের জন্য তাদের ব্যয় করতে হয়েছে ৯৩ মিলিয়ন ডলার। এবং এই ট্রেনগুলো প্রতিবছর বায়ুমণ্ডলে ৪ হাজার ৪০০ টন কার্বন ডাই অক্সাইড যুক্ত হওয়া থেকে রক্ষা করবে।
ট্রেনগুলোর নকশা করা হয়েছে ফরাসি শহর তারবেসে এবং যন্ত্রাংশ সংযোগ করে সম্পূর্ণ রূপ দেওয়া হয়েছে জার্মানির সালজগিতারে অবস্থিত আলস্তমের কারখানায়। এর আগে, ২০২৮ সালে ট্রেনগুলোর বাণিজ্যিক ট্রায়াল চালানো হলেও এই প্রথম তা বাজারে এল। ফরাসি প্রতিষ্ঠান আলস্তম জার্মানিকে আরও কয়েক ডজন এমন ট্রেন সেট সরবরাহ করবে। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ২৫ আগস্ট, ২০২২, ১১:৪৪ এএম says : 0
যখন মুসলিমরা কোরআন হাদিস মেনে চলতো তাহলে তারা ছিল পৃথিবীর মধ্যে করার শক্তি এবং জ্ঞানে-বিজ্ঞানে পৃথিবীর মধ্যে সর্বশ্রেষ্ঠ আজকে আমাদের মুসলিমদের কিছুই করতে পারেন তারা শুধু বাড়ে কিভাবে মানুষকে খুন করতে হয় হত্যা করতে হয় মানুষের সম্পত্তি লুটপাট করে বিদেশে পাঠাতে হয় আর কোন কিছু করতে গেলে বিদেশিদের পরে নির্ভর করতে হয় একটা রাস্তা ব্রিজ কিছুই বানাতে পারি না একটা সুতো পর্যন্ত বানাতে পারেনা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন