সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তাইওয়ান সফরের আগেই কানাডাকে শাসাল চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ২:১৩ পিএম

কানাডার একটি প্রতিনিধিদল বাণিজ্যিক কারণে এ বছর তাইওয়ান সফর করবে বলে সম্প্রতি খবর বের হয়। এই তথ্য পাওয়ার এক সপ্তাহের মাথায় কানাডাকে কঠোর বার্তা দিল চীন। তাদের হুঁশিয়ারি, তাওয়ানের সঙ্গে কানাডা কোনো রকম সম্পর্ক চালালে তার কঠোর জবাব দেবে চীন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার কানাডায় অবস্থিত চীনা দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা কানাডাকে এক চীন নীতি মেনে চলা এবং চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান দেখানোর আহ্বান জানাচ্ছি।’

এতে আরও বলা হয়েছে, চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে অগ্রাহ্যকারী কিংবা এতে হস্তক্ষেপকারী যে কোনো দেশের বিরুদ্ধেই বেইজিং কঠোর এবং শক্তিশালী ব্যবস্থা নেবে।’

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর চীনকে ভীষণভাবে ক্ষুব্ধ করেছে। পেলোসির তাইওয়ান পৌঁছানোর সঙ্গে সঙ্গে দ্বীপটি ঘিরে নজিরবিহীন সামরিক মহড়া চালায় চীন।

এবার কানাডা-তাইওয়ান পার্লামেন্টারি ‘ফ্রেন্ডশিপ গ্রুপ’ এর সদস্যরা আগামী অক্টোবরে তাইওয়ানে যাওয়ার পরিকল্পনা করছে বলে গত সপ্তাহে জানান কানাডার লিবারেল পার্টির এক পার্লামেন্ট সদস্য জুডি সেগ্রো।

তিনি জানান, দলটি মূলত বাণিজ্য নিয়ে আলোচনার জন্যই তাইওয়ানে যাচ্ছে। তাইওয়ান কিংবা চীনের সঙ্গে কোনও সমস্যা সৃষ্টি করা এই দলের আইনপ্রণেতাদের অভিপ্রায় নয়।

কানাডার সরকার এক বিবৃতিতে বলেছে, পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন এবং ফ্রেন্ডশিপ গ্রুপ স্বাধীন। সরকার এই গ্রুপের আইনপ্রণেতাদের তাইওয়ান সফরের ইচ্ছাকে সম্মান জানায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন