বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাম গণতান্ত্রিক জোটের হরতাল পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুতের দাম এবং গণপরিবহনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের ডাকা হরতাল হামলা, সংঘর্ষ ও আটকের মধ্য দিয়ে পালিত হয়েছে। সকালে রাজধানীর পল্টনসহ কয়েকটি রাস্তায় যান চলাচল ছিল খুবই কম। বেলা বাড়ার সাথে সাথে সব সড়কেই যান চলাচল বৃদ্ধি পায়। রাজধানীর পল্টন মোড়ে বাম সংগঠনগুলোর নেতাকর্মীরা অবস্থান নেন। সেখানে তারা বক্তব্য সেøাগানে হরতাল পালন করেন। জোটের নেতারা জানিয়েছেন, হরতালে বিভিন্ন স্থানে জোটের ৫ নেতাকর্মী আটক হয়েছেন এবং ১০ থেকে ১২ জন আহত হয়েছেন।

রাজধানীর পল্টন মোড়ে গতকাল বাম গণতান্ত্রিক জোটের হরতাল পরবর্তী সমাবেশে নেতারা বক্তব্য রাখেন। সমাবেশে গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, বাংলাদেশের অধিকাংশ জনগণ এই হরতালকে সমর্থন করেছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে জ্বালানির দাম আবার বাড়িয়ে সরকার আগুনে ঘি ঢেলে দিলো। কৃষকের উৎপাদনে ধস ডেকে আনলো যাতে বিদেশ থেকে পণ্য আমদানি করা যায়। এই সরকার লুটপাট করে এবং লুটেরাদের লুটপাটের সুযোগ করে দিয়ে ক্ষমতায় আছে। তিনি দেশবাসীকে রাজপথে আসার আহŸান জানিয়ে বলেন, আগামীতে অবরোধের মতো কর্মসূচি দেওয়ার কথা জানান।

বাসদ সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ বলেন, সারাদেশে হরতাল পালন করেছে বাম গণতান্ত্রিক জোটের নেতারা। এতে পুলিশ ও সরকারদলীয় সন্ত্রাসীরা আমাদের নেতাকর্মীদের উপর হামলা করেছে। আমাদের বেশ কয়েকজন নেতা আটক হয়েছেন। জনগণ সমর্থন দিয়েছে আজকের হরতালে। নানা কারণ দেখিয়ে সরকার জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। কিন্তু আন্তর্জাতিক বাজারে যখন দাম কমে তখন আমাদের দেশে দাম কমে না। জনগণের টাকা লুট করছে মুনাফালোভীরা।

সিপিবির সভাপতি শাহ আলম বলেন, ৯৫ ভাগের অর্থনীতি এক ধরনের আর ৫ ভাগের অর্থনীতি অন্য ধরনের। সরকার ৫ ভাগের অর্থনীতির পক্ষে। যে নীতিতে অর্থনীতি চলছে তাতে দাম কমবে না। তাই দরিদ্রদের মাঝে রেশনিং পদ্ধতিতে চাল, ডালসহ পণ্য বিতরণ করুন।
সমাবেশে আরও উপস্থিত ছিলেন সিপিবির সহ-সভাপতি মিহির ঘোষ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, বাসদ (মার্ক্সবাদী) মাসুদ রানা, ইউনাইটেড কমিউনিস্ট লীগ অব বাংলাদেশের আব্দুস সাত্তার প্রমুখ।

হরতালের শেষ মুহ‚র্তে পল্টনে উত্তেজনা দেখা দেয়। সরকারি দলের সমর্থকসহ মোটরসাইকেল, প্রাইভেটকার ও বাসের চালকদের সঙ্গে হরতাল সমর্থকদের হাতাহাতি এবং ধাক্কাধাক্কি হয়। বেলা ১১টায় আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য আব্দুর রহমানের গাড়ি বায়তুল মোকাররম মসজিদের সামনে দিয়ে পল্টন মোড়ে আসে। হরতালের সমর্থকরা এ সময় তার গাড়ি আটকে দেন। গাড়ির সঙ্গে থাকা দলীয় নেতাকর্মীরা যাওয়ার চেষ্টা করলে হরতাল সমর্থকদের সঙ্গে হাতাহাতি ও ধাক্কাধাক্কি হয়। তাৎক্ষণিকভাবে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এ সম্পর্কে বাসদ জাতীয় কমিটির সদস্য নাসিরউদ্দিন প্রিন্স বলেন, আওয়ামী লীগের সন্ত্রাসী কর্মীরা হামলা করতে চাইলে আমাদের (বামজোট) নেতাকর্মীরা প্রতিরোধ গড়ে তোলে।

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন