সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কানাডার ক্যালগ্যারিতে গ্লোবাল ফেস্টে বাংলাদেশের জাতীয় পতাকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১:১৭ পিএম

কানাডার ক্যালগ্যারিতে অনুষ্ঠিত গ্লোবাল ফেস্টে অংশ নিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির উদ্যোগে বিশ্বের ২৪ টি দেশের সঙ্গে যুক্ত হয়েছে লাল সবুজের পতাকাও। এ বছর কানাডার ক্যালগেরিতে প্রায় ৪১০ হেক্টর জমির ওপর অনুষ্ঠিত হচ্ছে ‘গ্লোবাল ফেস্ট’। সাত দিনব্যাপী আয়োজিত এই ফেস্ট গত ১৮ আগস্ট থেকে শুরু হয়েছে যা চলবে আগামী ২৭ আগষ্ট পর্যন্ত।

প্রবাসীরা সংস্কৃতির বিভিন্ন উপাদান দিয়ে নিজেদের প্যাভেলিয়ন সাজিয়েছে। পুরো অনুষ্ঠানে প্রতিদিন উপচে পড়া ভিড় দেখা গেছে। কানাডার অন্যতম বৃহৎ লোকজ উৎসবে বাংলাদেশিদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য বিভিন্ন দেশের ভাষা ভাষীদের মধ্যে আকর্ষণীয় হয়ে ওঠে। নাচ গান ও কবিতার পাশাপাশি ফ্যাশন শোর মধ্য দিয়ে তুলে ধরা হয় বাংলাদেশের সংস্কৃতি ইতিহাস ও ঐতিহ্যকে। সুরের মূর্ছনায় একাকার হয়ে উঠে বহু সংস্কৃৃতির এই মিলন মেলা।এ সময়ে ফেস্টে উপস্থিত ছিলেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির শানিলা মাহমুদ, শুভ মজুমদার, হাসান রহমান এবং মাহবুবা নুর অনু। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন নাহিয়ান, জাহিন, আদিবা, সুমন, আসুসেনা, সমীর, মীম, জাহিদ, আসিতা, সুব্রত, রাত্রি, ইসমাত, মৌ ,তাসমিয়া, প্রার্থনা এবং প্রকৃতি প্রমুখ।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির কোষাধ্যক্ষ শানিলা মাহমুদ বলেন, আমরা গর্বিত, আমাদের লাল সবুজের পতাকা বিশ্ববাসীর সামনে তুলে ধরতে পেরে। বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সামাজিক সম্পাদক হাসান রহমান বলেন, আমাদের প্রধান লক্ষ্য ছিল বাংলাদেশকে উপস্থাপন করা। সেলক্ষ্যেই আমরা একদল স্বেচ্ছাসেবী অবিরাম কাজ করেছি। আমরা আমাদের সংস্কৃতিকে তুলে ধরতে বিভিন্ন আইটেম দিয়ে বাংলাদেশ প্যাভিলিয়ন সাজিয়েছি। ভবিষ্যতেও এভাবে আমরা আমাদের দেশকে তুলে ধরতে চাই।

সংগঠনটির সাংস্কৃতিক সম্পাদক মাহবুবা নুর অনু বলেন, বিশ্ববাসীর সামনে আমাদের প্যাভিলিয়ন এবং সংস্কৃতিকে দেখানোর যে প্রচেষ্টা তা সত্যিই প্রশংসার দাবি রাখে। স্বতঃস্ফূর্তভাবে সবাইকে এগিয়ে আসার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক শুভ মজুমদার বলেন, প্রবাসী বাঙ্গালিদের ছেলে মেয়েদের অংশগ্রহণে প্রমাণ করে দেশের প্রতি ভালোবাসা। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখতে চাই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD Akkas ২৬ আগস্ট, ২০২২, ২:৩১ পিএম says : 0
পাকিস্তানের পতাকার ছবি দিয়ে বাংলাদেশের পতাকার অবমাননা করা হয়েছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন