সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

নিউইয়র্কে বিএনপির স্টেট কমিটি গঠন নিয়ে নানা অভিযোগ

আগে যুক্তরাষ্ট্র কমিটির দাবি

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে: | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

দীর্ঘ এক যুগ ধরে যেখানে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি নেই সেখানে নিউইয়র্ক স্টেট বিএনপি ও উত্তর-দক্ষিণ শাখা কমিটি গঠনের মধ্য দিয়ে মাছ দিয়ে শাক ঢাকার পাশাপাশি দলের মধ্যে আরো বিভেদ-বিভক্তি সৃষ্টি করা হয়েছে। এমনকি নিউইয়র্ক স্টেট ও মহানগর কমিটি গঠন করতে কেন্দ্রীয় মহাসচিবের অনুমোদন দলের জন্য অসম্মানজনক। এসব কমিটি অনুমোদন করবে যুক্তরাষ্ট্র বিএনপি, কেন্দ্র নয়। অপরদিকে নিউইয়র্ক স্টেট বিএনপি ও সিটির উত্তর-দক্ষিণ শাখা কমিটি গঠন করতে গিয়ে আঞ্চলিকতাকে প্রাধান্য, ত্যাগী নেতাকর্মীদের অবমূল্যায়নসহ আর্থিক বাণিজ্য হয়েছে বলে অভিযোগ উঠেছে।

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক দেলোয়ার হোসেন ও সাবেক যুগ্ম সম্পাদক আখতার হোসেন বাদলের নেতৃত্বে দলীয় নেতাকর্মীদের এক প্রতিবাদ সভায় বক্তারা উপরোক্ত অভিযোগ করার পাশাপাশি এজন্য কেন্দ্র কর্তৃক দায়িত্বপ্রাপ্ত লন্ডন প্রবাসী কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকনের বিরুদ্ধে নানা অভিযোগ উত্থাপন করেছেন। গত বুধবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের একটি রেস্টুরেন্টে বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়। সভায় বক্তারা সবার আগে দলের ত্যাগী নেতাকর্মীদের নিয়ে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠনের দাবি জানান। যুক্তরাষ্ট্র বিএনপি, নিউইয়র্ক স্টেট ও সিটি শাখার ব্যানারে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন অধ্যাপক দেলোয়ার হোসেন।
সভায় অধ্যাপক দেলোয়ার হোসেন বলেন, যুক্তরাষ্ট্র বিএনপি দীর্ঘদিনের পরীক্ষিত দল। দীর্ঘ ৩৫ বছর ধরে প্রবাসে বিএনপির জন্য শ্রম দিয়েছি। কিন্তু আজকের এই বিএনপিতে কী হচ্ছে? আজ দলের নেতাকর্মীদের মূল্যায়ন হচ্ছে না। যেখানে ১২ বছর ধরে বিএনপির কমিটি নেই সেখানে স্টেট কমিটি গঠন হচ্ছে। আমরা আগে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি চাই।
তিনি আরো বলেন, দলের উপর থেকে তৃণমূল পর্যন্ত পচন ধরেছে। কেউ কেউ দল নিয়ে ছিনিমিনি খেলছেন। আমরা দলের বিরুদ্ধে নই, কিন্তু যেখানে অন্যায় আছে, সেখানেই প্রতিবাদ হবে। দলের গঠনতন্ত্র মোতাবেক নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে কমিটি গঠন করতে হবে।
আখতার হোসেন বাদল বলেন, যুক্তরাষ্ট্র বিএনপি কাউকে ইজারা দেয়া হয়নি। লন্ডন বসে, ডিজিটাল সভা করে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠন হবে না। আমরা ক্রিমিনালমুক্ত, ধান্দাবাজমুক্ত বিএনপি চাই। শক্তিশালী কমিটি গঠন করতে হবে ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন করতে হবে, সবার সাথে বসে মতামতের ভিত্তিতে কমিটি গঠন করতে হবে। তিনি বলেন, তারেক রহমানকে ভুল বুঝিয়ে দলের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে, দলকে ধ্বংস করা হচ্ছে। এই ষড়যন্ত্র থেকে দলকে রক্ষা করতে হবে।
তিনি আরো বলেন, আজ ঘরের শত্রুই দলের জন্য বিভীষণ হয়ে দাঁড়িয়েছে। যারা ১/১১ এর সময় সুবিধাবাধী রাজনীতি করেছেন, সংস্কারবাদী ছিলেন, দলের বিরুদ্ধে মামলা করেছেন তারাই আজ দলের নেতৃত্বে আসছেন। সুবিধাবাদীদের দিয়ে যুক্তরাষ্ট্র বিএনপিকে শক্তিশালী করা যাবে না, দলের লাভ হবে না। তিনিও সবাইকে নিয়ে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠনের দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন