শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আবহাওয়া পরিবর্তন : একই সাথে পাকিস্তানে চরম বন্যা চীনে খরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ২:৫০ পিএম

পৃথিবী নামক গ্রহটি প্রতিবেশী রাজ্য বা দেশগুলোতে সম্পূর্ণ ভিন্ন উপায়ে কীভাবে শাস্তি দিতে পারে তা কখনও কখনও বোঝা কঠিন। কখনও কখনও বন্যার পরেই খরা হতে পারে একই অঞ্চল জুড়ে। গ্রিডের ডেভ লেভিটান এবং লিলি পাইক এ সপ্তাহে ঘটনাটি সম্পর্কে রিপোর্ট করেছেন: ‘একটি প্যারাডক্সের মতো মনে হতে পারে, এ ভিন্ন আবহাওয়ার চরম পরিবর্তন পরিবর্তিত আবহাওয়ায় সিক্ত হচ্ছে। আরো গরম ও শুষ্ক এবং তারপরে হঠাৎ করে অনেক বেশি আর্দ্র- একটি আবহাওয়া পরিবর্তনের দ্বিগুণ ধাক্কা যেটি আরো ঘন ঘন আসবে, সম্ভাব্য বিপর্যয় ডেকে আনবে’।

গ্রিড-এ প্রকাশিত চিত্রে একটি উদাহরণ দেখা যায় যেখানে একই সময়ে পাকিস্তানে প্রচ- ও মারাত্মক বন্যা আর চীনে পানির বিপজ্জনক অনুপস্থিতিতে খরার প্রকোপ ধরা পড়েছে।
প্রথমত, মহাকাব্যিক খরার স্ন্যাপশট: শক্তিশালী কিন্তু অনিশ্চিতভাবে ক্ষয়প্রাপ্ত ইয়াংজি নদীর একটি বায়বীয় দৃশ্য; জিয়ালিং নদীর একটি প্যাচ, যা এই সপ্তাহে এখানে এবং সেখানে কয়েকটি পুকুরসহ একটি মরুভূমির মতো দেখায়; হুনান প্রদেশের বাসিন্দাদের পানি বিতরণ; এবং জিয়াংসু প্রদেশের রসুন ক্ষেতের জন্য অত্যন্ত প্রয়োজনীয় পানির স্প্রে এবং সম্ভবত সবচেয়ে স্মরণীয়: গুইঝো প্রদেশে বৃষ্টি তৈরির একটি উদ্ভট (অন্তত আমাদের কাছে) প্রচেষ্টা।
তারপর, পশ্চিমে প্রায় ২ হাজার মাইল পানি ছাড়া আর কিছুই নেই। এটা অনেক বেশি। বর্ষার বৃষ্টি পাকিস্তানের কিছু অংশে বন্যা এনেছে যাতে প্রাণহানি ঘটেছে ৯০০ জনেরও বেশি লোকের এবং ১ লাখ ৮০ হাজারেরও বেশি লোককে তাদের বাড়িঘর থেকে সরিয়ে দিয়েছে। সরকার এই সপ্তাহে বলেছে যে, ৪০ লাখেরও বেশি মানুষ বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে, কোনো না কোনোভাবে।
পাকিস্তানের ছবিগুলিতে, উচ্চ পানিতে বাস্তুচ্যূতদের জন্য তাঁবু গ্রাম; সিন্ধু প্রদেশের একটি ক্ষতিগ্রস্ত মসজিদ; পাকিস্তান এবং আফগানিস্তানের মধ্যে সীমান্ত ক্রসিং এর একটি প্লাবিত প্যাচ এবং সঙ্কট-প্ররোচিত দক্ষতার একটি অসাধারণ কৃতিত্বে একজন ব্যক্তি একটি স্যাটেলাইট ডিশকে একটি অস্থায়ী ভেলায় পরিণত করে এবং শিশুদের নিরাপত্তার জন্য এটি ব্যবহার করে।
অনেক আগেই চীনে বৃষ্টি এবং পাকিস্তানে শুষ্ক আবহাওয়া আসতে পারে। সূত্র : গ্রিড নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন