বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ফেরিতে অগ্নিকাণ্ড
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের ম্যানিলার দক্ষিণের একটি বন্দরের কাছে ‘এমভি এশিয়া ফিলিপাইন’ নামের একটি ফেরিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ওই ফেরি থেকে যাত্রী ও ক্রু মিলিয়ে ৮০ জনের বেশি মানুষকে জীবিত উদ্ধার করেছে দেশটির উপকূলরক্ষী কর্মী ও স্বেচ্ছাসেবকরা। তবে এখনো দুজন যাত্রী নিখোঁজ রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। এমভি এশিয়া ফিলিপাইন ৪৯ জন যাত্রী ও ৩৮ জন ক্রু নিয়ে যাত্রা করেছিল। শনিবার কর্মকর্তারা জানায়, ঝোড়ো বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। অনেকে পানিতে ঝাঁপ দিয়ে নিজেদের প্রাণ বাঁচায়। দুই জন যাত্রীর খোঁজে অনুসন্ধান চালানো হচ্ছে। রয়টার্স।


গায়িকা আটক
ইনকিলাব ডেস্ক : তুরস্কে মাদরাসা নিয়ে মস্করা করায় গুলসেন নামের এক গায়িকাকে গ্রেফতার করা হয়েছে। ধর্মীয় বিদ্যালয় বা মাদরাসার বিষয়ে তার করা এক বিদ্রুপ নিয়ে ঘৃণা ছড়ানোর অভিযোগ আনা হয়। এরপর এ গায়িকার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয় তুর্কি সরকার। গুলসেন নামে পরিচিত ওই তুর্কি গায়িকার পুরো নাম গুলসেন বায়রাক্তার কোলাকোগলু। তার বয়স ৪৬ বছর। তিনি সমকামিতাকে সমর্থন করেন। খোলামেলা পোশাক পরার কারণে এর আগেও তাকে ব্যাপক সমালোচনা করা হয়েছে। গুলসেনকে তার ইস্তাম্বুলের বাড়ি থেকে আটক করে আদালতে নিয়ে যাওয়া হয়েছে। আল-জাজিরা, বিবিসি।


অ্যাসাঞ্জের আপিল
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করেছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের আইনজীবীরা। তার প্রতি সমর্থন ব্যক্ত করেছেন জাতিসংঘের মানবাধিকার প্রধানও। যুক্তরাষ্ট্রে ৫১ বছর বয়স্ক অ্যাসাঞ্জের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির ১৭টি মামলা রয়েছে। এসব অভিযোগ প্রমাণিত হলে ১৭৫ বছরের কারাদণ্ড হতে পারে অ্যাসাঞ্জের। খবরে জানানো হয়, উইকিলিকস থেকে যুক্তরাষ্ট্রের সামরিক এবং কূটনৈতিক হাজার হাজার নথি ফাঁস করে দেয়া হয়। এ জন্য তাকে শাস্তি দিতে মরিয়া ওয়াশিংটন। বর্তমানে ব্রিটেনে বন্দি অ্যাসাঞ্জকে নিজ দেশে আনতে আইনি লড়াই অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। গার্ডিয়ান।


অতঃপর...
ইনকিলাব ডেস্ক : দুই কিশোরী একজনকেই ভালোবাসে। এ নিয়েই ঝামেলা বাধে প্রকাশ্য বাসস্ট্যান্ডে। ঝামেলা এত দূর গড়ায় যে, হস্তক্ষেপ করতে হয় পুলিশকে। সম্প্রতি ভারতের মহারাষ্ট্রের পৈঠানে এমন ঘটনা ঘটেছে। পুলিশ সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, বুধবার সকালে পৈঠানের বাসস্ট্যান্ডে নিজের বয়ফ্রেন্ডকে নিয়ে এসেছিল এক কিশোরী। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে যায় অন্য এক কিশোরী। তার পরেই শুরু হয় ঝগড়া। পরে তা গড়ায় হাতাহাতিতে। দুই কিশোরীর মধ্যে যখন হাতাহাতি চরমে, তখন ঘটনাস্থল থেকে সরে পড়ে ওই কিশোর। পুলিশ জানিয়েছে, ঘটনাস্থলে তারা গিয়ে দুই কিশোরীকে থানায় নিয়ে আসে। এর পর বুঝিয়ে-সুঝিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। এবিপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন