শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ন্যাটোতে যোগ না দিলেও ইউক্রেনে অভিযান চলবে

বিধিনিষেধ ওঠালে ইউরোপে চুক্তিমতো গ্যাস সরবরাহ ইউক্রেনীয় ‘অভিযোগ’ চ্যালেঞ্জ চেচেন নেতা রমজান কাদিরভের :: বেলারুশের বিমান পরমাণু উপযোগী করা হয়েছে : লুকাশেঙ্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শীর্ষ মিত্র ও সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, কিয়েভ আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদানের ইচ্ছা থেকে সরে এলেও মস্কো ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করবে না। সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এখন রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান। স্থানীয় সময় গত শুক্রবার একটি ফরাসি টেলিভিশনে সাক্ষাৎকারে তিনি বলেন, রাশিয়া কিছু শর্ত সাপেক্ষে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনায় প্রস্তুত।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। তার আগে মস্কো স্পষ্ট করে বলেছিল, ন্যাটোতে ইউক্রেনের সদস্যপদ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ফ্রান্সের এলসিআই টেলিভিশনকে মেদভেদেভ বলেছেন, ‘উত্তর আটলান্টিক জোটে ইউক্রেনের অংশগ্রহণ ত্যাগ করা এখন অত্যাবশ্যক। কিন্তু অবস্থা এখন এমন পর্যায়ে গেছে, শান্তি প্রতিষ্ঠার জন্য ইউক্রেন ন্যাটোতে যোগদান থেকে বিরত থাকলেও লাভ হবে না।’

মেদভেদেভ আরো বলেছেন, ‘রাশিয়া তার লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত অভিযান চালিয়ে যাবে। পুতিন বলেছেন, তিনি ইউক্রেনকে ‘নাজিমুক্ত’ করতে চান। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়া ও ইউক্রেন বেশ কয়েক দফা আলোচনা করেছে। কিন্তু কোনো আলোচনাই আলোর মুখ দেখেনি। নতুন করে আলোচনা শুরু হওয়ার সম্ভাবনাও কম।

মেদভেদেভ বলেন, ‘এটি (আলোচনা) নির্ভর করবে কীভাবে ঘটনাগুলো সামনে আসে। আমরা (জেলেনস্কির সঙ্গে) দেখা করার জন্য আগে থেকেই প্রস্তুত ছিলাম।’ যুক্তরাষ্ট্র এখনো ইউক্রেনে অস্ত্র সরবরাহ করে যাচ্ছে এবং এসব অস্ত্রের মধ্যে হিমারস মাল্টিপল রকেট লঞ্চারও রয়েছে। তবে এসব অস্ত্র রাশিয়ার জন্য যথেষ্ট হুমকি সৃষ্টি করতে পারেনি বলেও মন্তব্য করেছেন মেদভেদেভ।

দিমিত্রি মেদভেদেভ এলসিআই টিভি চ্যানেলকে আরো বলেছেন, পশ্চিমারা যদি বিধিনিষেধের মাধ্যমে অস্ত্র না ঘুরায় তবে রাশিয়া চুক্তিকৃত পরিমাণে ইউরোপে গ্যাস সরবরাহ করতে প্রস্তুত। মেদভেদেভ বলেন, ‘আমরা এখনও চুক্তিবদ্ধ হওয়া পরিমাণে গ্যাস সরবরাহ করতে প্রস্তুত। তবে, এটি অবশ্যই পশ্চিমা দেশগুলোর অবস্থান, ইউরোপীয় দেশগুলোর অবস্থানের ওপর নির্ভর করবে। যদি আমাদের ওপর ছড়ি ঘুরানো হয়, যদি অর্থ প্রদান নিষিদ্ধ করা হয় বা মেরামত করা টারবাইন সরবরাহ করা হয়। অথবা নর্ড স্ট্রিম-২ লঞ্চ প্রত্যাখ্যান করা হয়, তাহলে এ ধরনের সরবরাহ সম্ভবত পশ্চিমা দেশগুলোর প্রত্যাশার পরিমাণে হবে না’।

ইউক্রেনীয় ‘অভিযোগ’ চ্যালেঞ্জ চেচেন নেতা রমজান কাদিরভের : ইউক্রেনের সিকিউরিটি সার্ভিসের (এসবিইউ) অভিযোগের জবাবে চেচেন নেতা রমজান কাদিরভ এমন একটি স্থান বেছে নেওয়ার পরামর্শ দিয়েছেন যেখানে তিনি আলোচনার জন্য পৌঁছাতে পারেন। এর আগে এসবিইউ তার বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধের’ অভিযোগ এনেছিল।

গত শুক্রবার কাদিরভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, ‘এমন একটি জায়গা বেছে নিন যেখানে আমরা দেখা করতে পারি এবং আমরা আনন্দের সাথে এসে খুঁজে বের করব কে অপরাধী, কে খুনি এবং কে সন্ত্রাসী। আপনার না আছে কোনো সম্মান না আছে বিবেক’।

চেচেন নেতা জোর দিয়ে বলেন, তিনি রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে অংশ নেওয়ার এসবিইউর অভিযোগ স্বীকার করছেন। ‘আপনি আজভ (রাশিয়ায় বেআইনি) সদস্য, এবং অন্যান্য অপরাধী ও সন্ত্রাসী সংগঠনের প্যান। তাই আপনি যদি বলেন, আপনি ইউক্রেনে যা করেন তা আমি মেনে নিই। আমি অংশগ্রহণ করেছি, আমি অংশগ্রহণ করেছি এবং বিশেষ অভিযানে আমি অংশ নেব। আমি তাদের মুক্ত করতে থাকব যাদের আপনি এত বছর ধরে নির্যাতন ও সন্ত্রাস করে আসছেন’।

ইউক্রেনের নিরাপত্তা পরিষেবা শুক্রবার বলেছে যে, তারা কাদিরভের বিরুদ্ধে তিনটি বিষয়ে অভিযোগ দায়ের করেছে, যার মধ্যে রয়েছে ‘আক্রমণাত্মক যুদ্ধ চালানো’ এবং ‘ইউক্রেনীয় ভূখ-ের সীমানা পরিবর্তনের লক্ষ্যে ইচ্ছাকৃত কাজ করা’।

বেলারুশের বিমান পরমাণু উপযোগী করা হয়েছে -লুকাশেঙ্কো : বেলারুশের বিমানগুলোকে পরমাণু অস্ত্র বহনের জন্য পুনর্বিন্যাস করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। গত শুক্রবার গণমাধ্যমকে তিনি একথা বলেন।

রাষ্ট্র-চালিত বেলটিএ নিউজ এজেন্সি লুকাশেঙ্কোকে উদ্ধৃত করে বলেছে, ‘তাদের অবশ্যই বুঝতে হবে যে, কোনো হেলিকপ্টার বা বিমান তাদের বাঁচাতে পারবে না, যদি তারা বাড়তে পারে’।
‘একসাথে [রাশিয়ান প্রসিডেন্ট ভøাদিমির] পুতিনের সাথে, আমরা কিছুক্ষণ আগে সেন্ট পিটার্সবার্গে বলেছিলাম যে, আমরা পারমাণবিক অস্ত্র সরবরাহের জন্য বেলারুশের সুখোই বিমানকে পুনরায় কনফিগার করব। আপনি কি মনে করেন যে, আমরা কেবল আমাদের জিহ্বা নাড়াচ্ছি? সবকিছু প্রস্তুত’ লুকাশেঙ্কো বলেন।

জুন মাসে, লুকাশেঙ্কো পুতিনকে পশ্চিমা কর্মকাণ্ডের বিরুদ্ধে আনুপাতিক পাল্টা ব্যবস্থা নেওয়া এবং বেলারুশিয়ান বিমানগুলোকে পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম করার জন্য পুনর্বিন্যাস করার প্রস্তাব দিয়েছিলেন। সূত্র : তাস ও রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Anowarul Islam ২৮ আগস্ট, ২০২২, ৭:৪৬ এএম says : 0
পারমাণবিক নিরস্ত্রীকরন চুক্তি একটা চরম বৈষম্যমূলক চুক্তি, হয় সকল দেশ পারমাণবিক অস্ত্র ধ্বংস করুক না হয় পারমাণবিক অস্ত্র সব দেশকে তৈরি করার দ্বার উম্মুক্ত করে দেওয়া হোক।
Total Reply(0)
Shahadat Hossain ২৮ আগস্ট, ২০২২, ৭:৪৬ এএম says : 0
আমেরিকা সব সময় আন্তর্জাতিক আইনকে বৃদ্ধা আঙ্গুলি দেখিয়ে নিজেদের সার্থ হাসিল করেছে। এখন সময় হয়েছে তা পরিবর্তন হওয়ার।
Total Reply(0)
Imran Kazi ২৮ আগস্ট, ২০২২, ৭:৪৭ এএম says : 0
রাশিয়া এবার আমেরিকাকে এবং জাতিসংঘকে নাচিয়ে ছাড়বে।
Total Reply(0)
Atm Abdur Rahim ২৮ আগস্ট, ২০২২, ৭:৪৮ এএম says : 0
গত ৩০ বছরেরও অধিক বিশ্বে পশ্চিমা দের যে একচ্ছত্র রাজনীতি চলছিল তা যে এখন শেষ হয়ে গেছে এটা পশ্চিমা দের দ্রুতই বুঝা উচিৎ!!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন