মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিমারস সিস্টেম রাশিয়ার জন্য কোনো হুমকি নয়

কালোবাজারে বিক্রি হচ্ছে ইউক্রেনে পাঠানো অস্ত্র পশ্চিমারা বিশ্বে বর্ণবাদী বিভাজন সৃষ্টি করছে : রুশ পররাষ্ট্রমন্ত্রী আরেক মার্কিন ভাড়াটে যোদ্ধা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক ইউক্রেনে সরবরাহ করা হিমারস রকেট উৎক্ষেপণ ব্যবস্থা রাশিয়ার অঞ্চলগুলির জন্য কোনও হুমকি নয়, তবে সবকিছুই রকেটের পরিসরের উপর নির্ভর করে। রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ শুক্রবার এ কথা বলেছেন।

বলা হচ্ছিল যুক্তরাষ্ট্রের নির্মিত অত্যাধুনিক হিমারস রকেট উৎক্ষেপণ ব্যবস্থা ইউক্রেন যুদ্ধের চিত্র পাল্টে দেবে। কিন্তু প্রকৃতপক্ষে এটি যুদ্ধে তেমন কোন প্রভাবই ফেলতে পারেনি। অত্যান্ত ব্যবহুল ও জটিল হওয়ায় এ অস্ত্র শক্তিশালী রুশ সেনার বিরুদ্ধে ঠিকমতো কাজে লাগাতে পারছে না ইউক্রেনীয় সেনারা। এ বিষয়ে ফ্রান্সের এলসিআই টেলিভিশন চ্যানেলের সাথে একটি সাক্ষাতকারে মেদভেদেভ বলেছিলেন, ‘এ হিমারস সিস্টেমগুলো নিয়ে, স্বাভাবিকভাবেই, এখনও পর্যন্ত কোনও গুরুতর হুমকি নেই।’ যাইহোক, তার ভাষায়, এই ধরনের অস্ত্র রকেটের ধরণের উপর নির্ভর করে যে, সেগুলো কত দূরত্বে আঘাত করতে পারে। ‘এর মানে হল যে, এ ধরনের রকেট যখন ৭০ কিলোমিটার দূরত্ব কভার করে, এটি একটি জিনিস এবং যখন এর রেঞ্জ ৩০০-৪০০ কিলোমিটার হয়, তখন এটি সম্পূর্ণ ভিন্ন বিষয়। তখন এটি রাশিয়ার ভূখণ্ডের জন্য হুমকি হতে পারে,’ তিনি জোর দিয়ে বলেছিলেন।

কালোবাজারে বিক্রি হচ্ছে ইউক্রেনে পাঠানো অস্ত্র : ছয়মাস ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলেছে। এই ভয়াবহ সংঘাতের প্রভাব পড়েছে বিশ্বজুড়ে। শক্তিশালী রুশ ফৌজকে ঠেকাতে ইউক্রেনীয় সেনাকে মুক্তহস্তে হাতিয়ারের জোগান দিচ্ছে আমেরিকা। কিন্তু সেই অস্ত্র কার হাতে বা কোথায় যাচ্ছে সেই তথ্যই নাকি নেই কিয়েভের হাতে! সম্প্রতি প্রকাশ্যে এসেছে এমনই এক রিপোর্ট।

ব্লুমবার্গে প্রকাশিত এক প্রতিবেদনের মতে, আমেরিকার দেয়া অধিকাংশ অস্ত্রেরই বর্তমান ঠিকানা জানে না ইউক্রেন সরকার। সেই অস্ত্র কোথায় এবং কার কাছে আছে তার সঠিক কোনও তথ্য নেই কিয়েভের হাতে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, মার্কিন প্রতিরক্ষা দপ্তরের ইন্সপেক্টর জেনারেল সন ও’ডনেল নাকি বলেছেন, শুধুমাত্র কাগজে কলমেই মার্কিন অস্ত্রের হিসেব রেখেছে ইউক্রেন। কিন্তু বাস্তবে সেই মিসাইল, রকেট লঞ্চার বা কামান কোথায় আছে সেই তথ্য তাদের কাছে নেই। ও’ডনেলের কথায়, ‘হাতে লেখা রসিদের মাধ্যমেই মার্কিন হাতিয়ারগুলির হিসাব রেখেছে ইউক্রেন। ফলে সেই সমস্ত অস্ত্র কোথায় বা কার হাতে পৌঁছেছে তা নিয়ে সন্দেহের যথেষ্ট অবকাশ রয়েছে।’

জানা গিয়েছে, ইউক্রেনের জন্য বরাদ্দ তহবিলও খতিয়ে দেখবে ইন্সপেক্টর জেনারেল সন ও’ডনেলের দপ্তর। শুধু তাই নয়, ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ, কিয়েভ ও ন্যাটো জোটের মধ্যে হওয়া গোয়েন্দা তথ্য আদানপ্রদানের চুক্তিও খতিয়ে দেখা হবে। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের আশঙ্কা, ইউক্রেনীয় ফৌজকে দেয়া মার্কিন অস্ত্রের কিছুটা কালোবাজারে চলে যাচ্ছে। এখনও পর্যন্ত ইউক্রেনকে প্রায় ২২০ কোটি বিলিয়ন ডলারের অস্ত্র দিয়েছে আমেরিকা।
পশ্চিমারা বিশ্বে বর্ণবাদী বিভাজন সৃষ্টি করছে : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শনিবার বলেছেন, পশ্চিমা-আরোপিত ‘নিয়ম-ভিত্তিক আদেশ’ বিশ্বে একটি বর্ণবাদী বিভাজনকে উস্কে দিচ্ছে। পঞ্চম গ্লোবাল ইয়াং কূটনীতিক ফোরামে একটি ভিডিও সম্বোধনে, ল্যাভরভ জাতিসংঘের সনদের মৌলিক নীতির প্রতি রাশিয়ার আনুগত্যের কথা পুনর্ব্যক্ত করেছেন এবং বলেছেন যে তার দেশ ধারাবাহিকভাবে জনগণের সাংস্কৃতিক বৈচিত্র্য এবং তাদের নিজস্ব পথ নির্ধারণের অধিকারকে সমর্থন করেছে।

রাশিয়ার শীর্ষ কূটনীতিক জোর দিয়ে বলেছেন, ‘মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমাদের দ্বারা আরোপিত নয়া ঔপনিবেশিক ‘বিধি-ভিত্তিক আদেশ’ আমরা স্পষ্টভাবে প্রত্যাখ্যান করি।’ ‘এই আদেশটি বিশ্বের একটি বিশেষ সুবিধাপ্রাপ্ত গোষ্ঠীতে বিশ্বের একটি বর্ণবাদী বিভাজনের বিধান করে যাদের অগ্রাধিকারের যে কোনও কর্মের অধিকার রয়েছে এবং বাকি বিশ্বের, এই ‘গোল্ডেন বিলিয়ন’-এর নির্দেশ অনুসরণ করতে এবং তাদের স্বার্থের সেবা করতে বাধ্য।’ ল্যাভরভ বলেন, এ কারণে, মস্কো ‘বিশ্ব সম্প্রদায়ের পিছিয়ে থাকা কিন্তু অপ্রতিরোধ্য সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সাথে ফলপ্রসূ সহযোগিতাকে প্রসারিত এবং গভীর করে চলেছে যারা গ্রহের জনসংখ্যার ৮০ শতাংশেরও বেশি প্রতিনিধিত্ব করে’। তিনি সিএসটিও, ইএইইউ, সিআইএস, ব্রিকস, এসসিও এবং অন্যান্য জোটের কথা উল্লেখ করে বলেন, সংলাপ আরও জোরদার করা উচিত।

আরেক মার্কিন ভাড়াটে যোদ্ধা নিহত : ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের পিপলস মিলিশিয়া অফিসাররা ২৩ আগস্ট যুদ্ধে ইউক্রেনের পক্ষে যুদ্ধরত একজন মার্কিন নাগরিক অ্যালান জোশুয়াকে হত্যা করেছে, শনিবার টেলিগ্রামে ডিপিআরের মেয়র দারিয়া মরজোভা বলেছেন। ডিপিআর মার্কিন কর্মকর্তাদের এবং ইউক্রেনে জাতিসংঘের পর্যবেক্ষণ মিশনের প্রধান মাতিলদা বোগনারকে তার মৃত্যুর বিষয়ে অবহিত করেছে, তিনি যোগ করেছেন।

‘২৩ আগস্ট ইয়েগোরোভকার কাছে যুদ্ধে, ডিপিআর রিপাবলিকের মিলিশিয়া অফিসাররা ইউক্রেনের হয়ে লড়াই করা আরেক বিদেশী ভাড়াটে সেনাকে হত্যা করে। পালিয়ে যাওয়া ইউক্রেনীয় জঙ্গিরা তার লাশ যুদ্ধক্ষেত্রে ফেলে রেখেছিল। নিহত ব্যক্তিকে মার্কিন নাগরিক অ্যালান জোশুয়া হিসেবে শনাক্ত করা হয়েছে। তার কাছে পাওয়া নথিপত্র অনুযায়ী, তিনি ১৯৯৮ সালে মেমফিসে জন্মগ্রহণ করেছিলেন।’ মোরোজোভা উল্লেখ করেছেন। তিনি বলেন, ডিপিআর তার লাশ পরিবারের কাছে হস্তান্তর করতে প্রস্তুত।

গত ৯ জুন, ডিপিআর-এর একটি আদালত দুই ব্রিটিশ নাগরিক, শন পিনার এবং এইডেন আসলিন, সেইসাথে মরক্কোর ব্রাহিম সাদুন, যারা ইউক্রেনে ভাড়াটে হিসাবে যুদ্ধে অংশ নেয়ার জন্য ডনবাসে বন্দী হয়েছিল, তাদের মৃত্যুদণ্ডের রায় দেয়। ডিপিআর-এ মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিদেশী ভাড়াটেদের মামলা বিচার মন্ত্রণালয়ে স্থানান্তর করা হয়েছে, ডিপিআর প্রধান ডেনিস পুশিলিন ১৯ আগস্ট ঘোষণা করেছেন। আরও পাঁচজন বিদেশী ভাড়াটে যোদ্ধার বর্তমানে সেখানে বিচার চলছে। তারাও মৃত্যুদণ্ডের মুখোমুখি হতে পারে। সূত্র : ব্লুমবার্গ, এপি, বিবিসি নিউজ, তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Liton Biswas ২৯ আগস্ট, ২০২২, ৭:১৮ এএম says : 0
রাশিয়া যুদ্ধ যুদ্ধ খেলার জন্য পৃথিবী অস্থির, রাশিয়া ফল ভোগ করার সময় এসেছে মনে হয়।
Total Reply(0)
Shopon Rahman ২৯ আগস্ট, ২০২২, ৭:১৮ এএম says : 0
পুরো ইউরোপের স্বেচ্ছাসেবি সৈন্যরা ইউক্রেন হয়ে যুদ্ধ করছে ,রাশিয়ার ও উচিৎ বিভিন্ন দেশ থেকে ইচ্ছুক স্বেচ্ছা সেবিদের সংগ্রহ করা
Total Reply(0)
Mohammed Iftakhar Chowdhury ২৯ আগস্ট, ২০২২, ৭:১৯ এএম says : 0
ভাই রাশিয়া টেস্ট ওয়ানডে সবাই দেখে ফেলেছে t20 শেষ এখন t10 খেলা শুরু করলে আমার কোন আপত্তি নাই আমরা সবাই দর্শক।
Total Reply(0)
Moynul Islam ২৯ আগস্ট, ২০২২, ৭:১৯ এএম says : 0
আর বেশি দিন নয় রাশিয়ার সময় ঘনিয়ে আসতেছে।এই ভাবে আর কয়েক মাস চললে আমার মনে হয় রাশিয়া আর মাথা উঁচু করে দারাতে পারবেনা।
Total Reply(0)
Habibur Rahman ২৯ আগস্ট, ২০২২, ৭:১৯ এএম says : 0
আগে জানতাম বিশ্বের সব কিছু চালায় আমেরিকা এবং ইউরোপীয়রা, এখন দেখি ইউরোপের চুলা জ্বলে না রাশিয়া ছাড়া !হুদাই মাতুব্বরী করে ইউরোপ আমেরিকা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন