রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনকে আর সহায়তা দিবে না ব্রিটেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ১১:২১ এএম

রুশ সেনার হামলা শুরুর পর থেকে ইউক্রেনকে প্রায় ২৩০ কোটি পাউন্ড বা ২১ হাজার ৬০০ কোটি টাকার সামরিক ও আর্থিক সহায়তা করেছে ব্রিটেন। কিন্তু এখন অর্থসঙ্কটের কারণে ইউক্রেনকে সামরিক ও আর্থিক সাহায্যে বন্ধ করতে পারে ব্রিটেন।

রোববার ব্রিটিশ সংবাদপত্র দ্য সানডে টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, চলতি বছরের শেষেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে দেয়া লন্ডনের সাহায্য তলানিতে পৌঁছনোর আশঙ্কা রয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে রুশ সেনার হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ইউক্রেনকে প্রায় ২৩০ কোটি পাউন্ড বা ২১ হাজার ৬০০ কোটি টাকার সামরিক ও আর্থিক সহায়তা দিয়েছে ব্রিটেন। লন্ডনের দেয়া এম-২৭০ মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ব্রিমস্টোন-১ স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র, ম্যাস্টিফ সাঁজায়া গাড়ি, এন-ল ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সফলভাবে রুশ আগ্রাসন ঠেকাতে ব্যবহার করেছে ইউক্রেন সেনা।

যুদ্ধ পরিস্থিতির মধ্যেই গত এপ্রিলে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ইউক্রেনের রাজধানী কিভে গিয়ে দেশেটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে বৈঠক করেন। রুশ হামলা ঠেকাতে ইউক্রেনের পাশে দাঁড়ানোর কথাও ঘোষণা করেন জনসন।

কিন্তু ব্রিটিশ সরকারের একটি সূত্রে সানডে টাইমসের দাবি, মূল্যবৃদ্ধি ও আর্থিকসঙ্কট বিদায়ী ব্রিটিশ প্রধানমন্ত্রীর সেই প্রতিশ্রুতি পালনের পথে অন্তরায় হতে চলেছে। আগামী বছরের গোড়ায় ১৮ শতাংশ বৃদ্ধির লক্ষ্যমাত্রা নিয়ে এগোতে চাইছে ব্রিটিশ সরকার। সে ক্ষেত্রে ইউক্রেনকে দেয়া সাহায্যের পরিমাণ যৎসামান্য হয়ে যাবে।
সূত্র : আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md:Zahurul Islam ৩০ আগস্ট, ২০২২, ১১:৫৯ এএম says : 0
right decision
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন