শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার সাথে তালেবানের বাণিজ্য চুক্তি চূড়ান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

আফগানিস্তানের জন্য রাশিয়ার কাছ থেকে পেট্রল ও বেনজিন কিনতে তালেবান কর্মকর্তারা একটি চুক্তি স্বাক্ষরের পথে রয়েছে। আফগান কর্তৃপক্ষ বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে। সোমবার প্রকাশিত প্রতিবেদন অনুসারে, আফগান কর্মকর্তারা বলেছেন যে, একটি তালেবান প্রতিনিধিদল চুক্তির শর্তাবলীর জন্য মস্কোতে আলোচনার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। রয়টার্স আফগানিস্তানের অর্থনীতি মন্ত্রণালয়ের একজন মুখপাত্র হাবিবু রহমান হাবিবের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে, যিনি নিশ্চিত করেছেন যে, কর্মকর্তারা গম, গ্যাস এবং তেলের জন্য চুক্তি নিয়ে আলোচনা করছেন।

স্থানীয় আউটলেট টোলো নিউজ অনুসারে আফগানিস্তানের ভারপ্রাপ্ত বাণিজ্যমন্ত্রী নুরুদ্দিন আজিজি বলেছেন, প্রতিনিধিদলটি যে কোনো দেশের বেশিরভাগ ব্যাংকের উপর নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার সরবরাহের জন্য কীভাবে আফগানিস্তান তার তহবিল স্থানান্তর করবে সে বিষয়েও আলোচনা করছে। আউটলেট অনুসারে, আজিজি বলেছিলেন যে তহবিল তৃতীয় দেশের মাধ্যমে স্থানান্তর করা হবে, যার নাম তিনি উল্লেখ করেননি। রয়টার্স জানিয়েছে যে, আজিজির অফিসের একটি সূত্র জানিয়েছে যে, তারা আশা করেছিল পেট্রোল এবং বেনজিনের চুক্তি শীঘ্রই প্রস্তুত হবে। আফগানিস্তান ইতোমধ্যেই রাশিয়া থেকে তার বেশিরভাগ খাদ্য ও তেল আমদানি করে, টোলো নিউজ জানিয়েছে, দুই দেশের মধ্যে বার্ষিক বাণিজ্যের মূল্য ২০ কোটি ডলার।

ইউক্রেন আক্রমণের কারণে রাশিয়ার ওপর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের ব্যাপক নিষেধাজ্ঞার মধ্যে মস্কো তার জ্বালানি বাজারের জন্য বিকল্প গ্রাহকদের সন্ধান করার সময় আলোচনাটি আসে। মার্কিন যুক্তরাষ্ট্র অন্যান্য দেশগুলোকে রাশিয়ান জ্বালানির ওপর তাদের নির্ভরতা হ্রাস করার আহ্বান জানিয়েছে, এমন একটি পদক্ষেপ যা বাইডেন প্রশাসন বলেছে যে, রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় তহবিল থেকে বঞ্চিত করবে। তবে আফগানিস্তান একমাত্র দেশ নয় যারা রাশিয়া থেকে তাদের জ্বালানি আমদানির পরিমাণ বাড়িয়েছে। সউদী আরব জুলাই মাসে তার রাশিয়ান তেল আমদানি দ্বিগুণ করেছে, যখন কিউবা একই মাসে রাশিয়ান তেল কিনতে শুরু করেছে। সূত্র : বিজনেস ইনসাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন