শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

একদিনে ১২০০ সেনা হারিয়েছে ইউক্রেন

সঙ্ঘাতে উস্কানি না দিতে ইইউকে আহ্বান হাঙ্গেরির ইউক্রেনকে গোপনে দূরপাল্লার হিমারস রকেট দিয়েছে যুক্তরাষ্ট্র :: জাপোরেজিয়েতে তদন্ত শুরু করেছে আইএইএ বিশেষজ্ঞ দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ মঙ্গলবার জানিয়েছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নির্দেশে নিকোলায়েভ-ক্রিভোই রোগ এবং অন্যান্য অঞ্চলে আক্রমণ চালানোর প্রচেষ্টায় ইউক্রেনের সেনাবাহিনী গত দিনে ১,২০০ জনেরও বেশি কর্মীকে হারিয়েছে। এদিকে, হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তো বলেছেন, ইইউ’র সদস্য দেশগুলোর উচিত এমন পদক্ষেপ নেয়া বন্ধ করা যা ইউক্রেনে সংঘাত বাড়াতে সাহায্য করে, পরিবর্তে একটি শান্তিপূর্ণ সমাধানের দিকে মনোনিবেশ করা উচিত।
কোনাশেনকভ বলেছেন, নিকোলায়েভ-ক্রিভোই রোগ এবং অন্যান্য অঞ্চলে ইউক্রেনের সামরিক বাহিনীর আক্রমণের পতনের ফলে শত্রুদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ‘গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বাহিনী তাদের কার্যকরী অভিযানে ৪৮টি ট্যাঙ্ক, ৪৬টি পদাতিক যুদ্ধের যান, ৩৭টি যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৮টি পিকআপ যানবাহন বড়-ক্যালিবার মেশিনগান ধ্বংস এবং ১,২০০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে হত্যা করেছে,’ জেনারেল রিপোর্ট করেছেন।

শত্রুর অগ্রযাত্রা প্রতিহত করার জন্য, রাশিয়ান বাহিনী আক্রমণে অংশ নেয়ার জন্য পশ্চিম ইউক্রেন থেকে পুনঃনিয়োজিত ইউক্রেন সেনাবাহিনীর ১২৮ তম পৃথক পর্বত হামলা ব্রিগেডের ইউনিটগুলিকে বিতাড়িত করেছে, কোনাশেনকভ বলেছেন। ‘সেই ব্রিগেডের পাঁচজন সৈনিক তাদের অস্ত্র ফেলে আত্মসমর্পণ করেছে,’ মুখপাত্র বলেছেন। তিনি রিপোর্ট করেছেন যে, রাশিয়ান বাহিনী স্থল-ভিত্তিক নির্ভুল অস্ত্র দ্বারা হামলা চালিয়েছে, ২০০ জনেরও বেশি ইউক্রেনীয় জঙ্গি এবং প্রায় ৪০ জন বিদেশী ভাড়াটে সৈন্যদের নিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে নির্মূল করেছে।

‘আলেকসান্দ্রোভকা বসতির এলাকায় স্থল-ভিত্তিক নির্ভুল অস্ত্র দ্বারা হামলা নিম্নলিখিত লক্ষ্যবস্তুগুলিকে ধ্বংস করা হয়: অস্থায়ী স্থাপনার স্থান এবং ইউক্রেনীয় সেনাবাহিনীর ১ম ট্যাঙ্ক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো। এই হামলাগুলি সহ ৪০ জন বিদেশী ভাড়াটে ও ২০০ জনেরও বেশি জঙ্গিকে নির্মূল করা হয়েছে। পাশাপাশি ২০ টিরও বেশি সাঁজোয়া যান এবং প্রচুর পরিমাণে আর্টিলারি শেল ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

কোনাশেনকভ রিপোর্ট করেছেন যে, রাশিয়ান এরোস্পেস ফোর্স দেনেপ্রপেট্রোভস্ক অঞ্চলের ক্রিভোই রোগের ইন্টারভজরিভপ্রম কারখানার উৎপাদন কর্মশালাগুলিকে ধ্বংস করে দিয়েছে, যেটি ইউক্রেনীয় সেনাবাহিনীর জন্য বিস্ফোরক তৈরি করে। ‘ডেনপ্রোপেট্রোভস্ক অঞ্চলের ক্রিভোই রোগ শহরে, রাশিয়ান অ্যারোস্পেস ফোর্সের নির্ভুল অস্ত্রগুলি ইন্টারভজরিভপ্রম কারখানার উৎপাদন কর্মশালাগুলিকে নিশ্চিহ্ন করে দিয়েছে যা ইউক্রেনীয় সেনাদের জন্য বিস্ফোরক এবং অন্যান্য আইটেম তৈরি করত,’ মুখপাত্র বলেছেন।

ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী ২৭৮টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ১৪৮টি হেলিকপ্টার, ১,৮৩৭টি মনুষ্যবিহীন বিমানবাহী যান, ৩৭০টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৪,৫৩৯টি ট্যাংক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৮২২টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৩৫৭টি ফিল্ড আর্টিলারি গান এবং ৫,১৩৬টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।
সংঘাতে উস্কানি না দিতে ইইউকে আহ্বান হাঙ্গেরির : ‘ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে, আমি শেষ পর্যন্ত যুদ্ধ বন্ধ করার জন্য বলব,’ মঙ্গলবার হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তো ফেসবুকে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন (রাশিয়ায় এটি নিষিদ্ধ করা হয়েছে কারণ এটি মেটা কর্পোরেশনের মালিকানাধীন, যা রাশিয়ায় চরমপন্থী হিসাবে মনোনীত হয়েছে)। গতকাল ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের জন্য প্রাগে যেয়ে সিজ্জার্তো বলেছেন, ‘এখন প্রয়োজন হচ্ছে এমন সব পদক্ষেপ বাতিল করা, যা যুদ্ধকে আরও বাড়ানোর হুমকি দেয়। ইউরোপকে এখন শান্তির দিকে মনোনিবেশ করতে হবে, কারণ যদি স্বল্পমেয়াদে শান্তি না থাকে, যুদ্ধের পরিণতি আরও দুঃখজনক হবে।’

পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেনের সংঘাত এবং রাশিয়ার উপর নিষেধাজ্ঞার কারণে বিশ্ব অর্থনীতির জন্য হুমকি হিসাবে উল্লেখ করেছেন- শক্তি সঙ্কট, শ্রম সম্পদের বহিঃপ্রবাহ, বিশ্বব্যাপী খাদ্য বাজারে ঘাটতি এবং নতুন অভিবাসন তরঙ্গকে। তিনি বলেন, ‘আমাদের উচিত এমন প্রস্তাবগুলোকে একপাশে রাখা যা যুদ্ধকে বাড়িয়ে তুলছে এবং অবশেষে বিশ্বে শান্তি সৃষ্টির দিকে মনোনিবেশ করা উচিত।’

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার হিমারস রকেট দিয়েছে যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্র কর্তৃক হিমারস রকেট সিস্টেমের জন্য ৩০০ কিলোমিটার পর্যন্ত পরিসরের কিছু রকেট ইতিমধ্যেই ইউক্রেনে পৌঁছে দেয়া হয়েছে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের নেতা ডেনিস পুশিলিন বুধবার বলেছেন। রাশিয়ার টিভি চ্যানেল ওয়ানকে তিনি বলেন, ‘আমাদের সূত্র অনুযায়ী, এই ধরনের কিছু রকেট (৩০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ সহ) ইতিমধ্যেই ইউক্রেনে পৌঁছে দেয়া হয়েছে। মিত্র বাহিনী এই অস্ত্রগুলি ধ্বংস করার চেষ্টা করছে।’

এর আগে, মার্কিন প্রশাসন বলেছিল যে, হিমারস রকেট সিস্টেমের জন্য কিয়েভকে যে ধরণের রকেট দেয়া হচ্ছে, তার রেঞ্জ ৮০ কিলোমিটারের বেশি হবে না। প্রশাসন বলেছে যে, ইউক্রেন মার্কিন যুক্তরাষ্ট্রকে আশ্বাস দিয়েছে যে, তারা রাশিয়ার লক্ষ্যবস্তুতে এসব রকেট ব্যবহার করবে না। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা পরে বলেছিলেন যে, রাশিয়ায় লক্ষ্যবস্তুর বিরুদ্ধে মার্কিন হিমারস রকেট ব্যবহার না করার বিষয়ে কিয়েভের আশ্বাসগুলি মূল্যহীন এবং বিশ্বাস করা যায় না।

এম১৪২ হিমারস (হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম) হল লকহিড মার্টিন দ্বারা তৈরি একটি অত্যন্ত মোবাইল মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস)। এতে রয়েছে, ২২৭-মিলিমিটার রকেট, গুলি চালানোর জন্য ছয়টি গাইড সহ একটি লঞ্চার বা এটিএসিএমএস পরিবারের একটি নির্দেশিত অপারেশনাল-কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম)। এগুলো একটি পাঁচ টন ওজনের ছয় চাকার ট্রাকে স্থাপণ করা হয়েছে।

এ সিস্টেমের জন্য ২০ ধরণেরও বেশি ধরণের গোলাবারুদ তৈরি করা হয়েছে। তাদের পরিসর, প্রকারের উপর নির্ভর করে, ৩০ কিলোমিটার থেকে ৮০ কিলোমিটার (এমএলআরএস মোডে) এবং ৩০০ কিলোমিটার পর্যন্ত (যখন অপারেশনাল-কৌশলগত ক্ষমতায় ব্যবহৃত হয়) মিসাইল সিস্টেম)। মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, কানাডা, পোল্যান্ড, রোমানিয়া এবং জর্ডান সহ বেশ কয়েকটি দেশ এই ব্যবস্থা বিক্রি করেছে।

জাপোরজিয়েতে তদন্ত শুরু করেছে আইএইএ বিশেষজ্ঞদল : আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)-র একটি বিশেষজ্ঞদল ইউক্রেনের রাজধানী কিয়েভ পৌঁছেছে। মঙ্গলবার ইউক্রেনের সংবাদমাধ্যমগুলো এ খবর দেয়। ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা ইউক্রেনের জ্বালানি মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, নিরাপত্তার স্বার্থে বিশেষজ্ঞদলের সফরসূচি প্রকাশ করা হয়নি। বিশেষজ্ঞদলটি জাপোরজিয়ে পারমাণবিক বিদ্যুত কেন্দ্রে চারদিনের পরিদর্শন-কার্যক্রম চালাবে বলে জানা গেছে।

এদিকে, রাশিয়া আশা করছে বিশেষজ্ঞদলটি নিরপেক্ষতার পরিচয় দেবে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভা ‘রাশিয়া-২৪’ টিভি চ্যানেলের এক অনুষ্ঠানে বলেছেন, পারমাণবিক বিদ্যুত কেন্দ্র পরিদর্শনের পর আইএইএ বিশেষজ্ঞরা নিরপেক্ষ রায় দেবে বলে মস্কো আশা করে। উল্লেখ্য, সম্প্রতি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র জাপোরজিয়ের আশেপাশে একাধিকবার ইউক্রেনীয় গোলা এসে পড়ে বলে রাশিয়া দাবি করেছে। মার্কিন প্রশাসনও এমন আশঙ্কার কথা স্বীকার করেছে। বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতেই বিশেষজ্ঞদলটি ইউক্রেনে গেছে। সূত্র : রয়টার্স, ইন্টারফ্যাক্স, তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Sadik Sahan ১ সেপ্টেম্বর, ২০২২, ৭:০০ এএম says : 0
যুদ্ধ লাগিয়ে দেয় শাসক রা, আর জীবন দিতে হয় নিরীহ সৈনিক দের। কোনো সৈনিক ই যুদ্ধ চায় না
Total Reply(0)
Md Parves Hossain ১ সেপ্টেম্বর, ২০২২, ৭:০১ এএম says : 0
যারা যুদ্ধ চাই তারা যুদ্ধে যায় না। কিন্তু যারা যুদ্ধ চাই না তারাই যুদ্ধে যায়।
Total Reply(0)
Md Abu Hanif Beljani ১ সেপ্টেম্বর, ২০২২, ৭:০১ এএম says : 0
ওদের আজগুবি কথা বিশ্বাস হয়না
Total Reply(0)
EM Ebrahim Mrida ১ সেপ্টেম্বর, ২০২২, ৭:০০ এএম says : 0
তার পরেও রাত পোহালে শুনবো ইউক্রেনে জয় জয় গান
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন