বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে জাপোরিঝিয়া পৌঁছেছেন জাতিসংঘের পরিদর্শক দল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫৫ এএম

ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ‘জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্র’ পরিদর্শনের উদ্দেশ্যে জাতিসংঘের পরিদর্শক দল স্থানীয় সময় বুধবার ইউক্রেনের পৌঁছেছেন। আজ বৃহস্পতিবার তাঁদের বিদ্যুৎকেন্দ্রটি পরিদর্শনের কথা রয়েছে। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
ইউক্রেনের এই বিদ্যুৎকেন্দ্রটি রুশ বাহিনী দখল করে রেখেছে। এটি পুনরুদ্ধারে চেষ্টা করছে ইউক্রেন বাহিনী। ফলে এই বিদ্যুৎকেন্দ্রের আশপাশে প্রায়ই গোলাগুলি হয়। জাতিসংঘ বেশ কয়েক মাস ধরেই বিদ্যুৎকেন্দ্রটি সুরক্ষিত রাখার আহ্বান জানিয়ে এসেছে। সংস্থাটি সতর্ক করে বলেছে, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ধ্বংস হলে তা পৃথিবীর জন্য বিপর্যয় ডেকে আনবে।
এর আগে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছিল, জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন ও পরীক্ষা করে দেখার জন্য জাতিসংঘ কর্মকর্তাদের অনুমতি দেবে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি পরিদর্শনের অনুমতি দেওয়া হবে।
পুতিনের ঘোষণার পর অবশেষে বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে যাচ্ছেন জাতিসংঘের প্রতিনিধি দল। আল-জাজিরা জানিয়েছে, ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) প্রতিনিধি দল বুধবার বিদ্যুৎ কেন্দ্রটি থেকে ৫৫ কিলোমিটার দূরের দক্ষিণাঞ্চলীয় শহর জাপোরিঝিয়ায় পৌঁছেছেন। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার পরিদর্শক দলের এ বিদ্যুৎ কেন্দ্রটি পরিদর্শনের কথা রয়েছে।
গত কয়েক সপ্তাহ ধরে জাপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্রের আশপাশে কামানের গোলা ও ড্রোন হামলা চলছে। এতে বিদ্যুৎ কেন্দ্রটির নিরাপত্তা বিপন্ন হয়ে উঠেছে। নিরাপত্তা বিশ্লেষকেরা বলছেন, আরও একটি চেরনোবিল বিপর্যয় ঘটতে পারে। এসব হামলার জন্য ইউক্রেন ও রাশিয়া পরস্পরকে অভিযোগ করছে।
বুধবার বিকেলে জাপোরিঝিয়া শহরে পোঁছার পর আইএইএর প্রধান রাফায়েল গ্রসি বলেছেন, ‘প্রকৃত কাজ বৃহস্পতিবার শুরু হবে। পারমাণবিক দুর্ঘটনা রোধ করতে আমরা একটি মিশনে এসেছি। মিশনের উদ্দেশ্য হচ্ছে, ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি সংরক্ষণ করা।’
প্রাথমিক এই সফরটি কয়েক দিনের হবে বলে তিনি জানিয়েছেন। রাফায়েল গ্রসি বলেছেন, ‘এই সফরের ফলে সেখানে কী ঘটছে, সে ব্যাপারে আমাদের একটি ভালো ধারণা তৈরি হবে।’
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আক্রমণ শুরুর পর রুশ বাহিনী জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি দখল করে নিলেও তা পরিচালনা করছেন ইউক্রেনের প্রকৌশলীরা। বিদ্যুৎ কেন্দ্রটির ভেতরে আসলেই কী ঘটছে তা পরিদর্শনের জন্য বিশ্বনেতারা আইএইএর প্রতিনিধি দলকে সেখানে প্রবেশের অনুমতি দেওয়ার দাবি জানিয়ে আসছিলেন।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটিতে বিকিরণের মাত্রা স্বাভাবিক।
গ্রসি বলেছেন, ১৪ জন বিশেষজ্ঞ সেখানে পরিদর্শনে যেতে পারবেন বলে রাশিয়া স্পষ্ট গ্যারান্টি দিয়েছে। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি রক্ষা করার জন্য আইএইএর পরিদর্শক দলের নিরবচ্ছিন্ন উপস্থিতি সেখানে নিশ্চিত করা হবে বলে তিনি আশা করছেন। পরিদর্শনের সময় বিশেষজ্ঞ দল বিদ্যুৎ কেন্দ্রটির নিরাপত্তা কার্যকারিতা পরীক্ষা করে দেখবেন এবং কেন্দ্রের কর্মীদের সঙ্গে কথা বলবেন।
আইএইএ প্রতিনিধি দলের এ পরিদর্শনকে ইউক্রেন বিদ্যুৎ কেন্দ্রটি দখলমুক্ত ও নিরস্ত্রীকরণের একটি পদক্ষেপ হিসেবে দেখছে। তবে রাশিয়া বলেছে, বিদ্যুৎ কেন্দ্র থেকে সৈন্য প্রত্যাহার করার কোনো ইচ্ছা আপাতত তাদের নেই।
ইউক্রেনের জ্বালানিমন্ত্রী জার্মান গালুশচেঙ্কো বলেছেন, ‘আইএইএ যদি এমন প্রতিবেদনে দেয় যে সেখানে নিরাপত্তা লঙ্ঘিত হয়েছে এবং ইউক্রেনকে যদি সেগুলো ঠিক করতে বলা হয়, তবে রুশ বাহিনীর উপস্থিতিতে আমরা তা করতে পারব না।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন