বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আতশবাজিতে উজ্জ্বল কাবুলের আকাশ, ‘স্বাধীনতা দিবস’ উৎযাপন তালেবানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০১ পিএম

একবছর আগে মার্কিন সেনা কাবুল ছেড়েছিল। বুধবার তার প্রথম বার্ষিকী পালন করলো তালেবান। বিদেশি সেনারা আফগানিস্তান ছাড়লে দেশের দখল নিয়ে নেয় তারা। এই দিনটিকে তাই তারা ফ্রিডম ডে বা স্বাধীনতা দিবস হিসেবে উৎযাপন করছে। এ নিয়ে বুধবার সারাদিন নানা আয়োজনে তারা সেই স্বাধীনতা দিবসের উৎসব পালন করলো। রাতে হলো আতশবাজির প্রদর্শনী। রাতভর একের পর এক বাজি ফুটেছে কাবুলের আকাশে।
ডয়চে ভেলে জানিয়েছে, মার্কিন ও বিদেশি সেনার কাছ থেকে তারা যে সামরিক যান দখল করেছিল, তার প্রদর্শনীও করা হয় কাবুলে। পাশাপাশি তারা বিশ্বের কাছে নিজেদের স্বীকৃতিও দাবি করেছে। তালেবান সরকারের এক মুখপাত্র বুধবার সকালে আফগানদের ‘ফ্রিডম ডে’-র শুভেচ্ছা জানান। এক বিবৃতিতে তিনি বলেন, মার্কিন দখলদারি থেকে দেশের মুক্তির এক বছর পূর্ণ হলো।
এই দখলদারি মুক্ত করতে প্রচুর মুজাহিদিন প্রাণ দিয়েছেন, অসংখ্য বাচ্চা অনাথ হয়েছে, প্রচুর নারী বিধবা হয়েছেন।
টেলিভিশন ফুটেজে দেখা গেছে, তালেবান যোদ্ধারা মার্চ করছেন এবং তাদের মাথার উপর দিয়ে হেলিকপ্টার যাচ্ছে। এই উৎসবের অংশ ছিল যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর কাছ থেকে দখল করা সামরিক যান। সেই যানগুলিও প্যারেডের অংশ নিয়েছিল। উৎসব অবশ্য মঙ্গলবার রাত থেকেই শুরু হয়ে যায়। রাতের আকাশ ভরে যায় বাজির আলোয়। আফগানিস্তানের সরকারি ভবনে ব্যানার লাগানো হয়েছিল।
মার্কিন বাহিনীর কাবুল ত্যাগের বর্ষপূর্তির দিনে তালেবানের প্রধান দাবি ছিল, তাদের আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে। তালেবানের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, গত ২০ বছরের অভিজ্ঞতা হলো, আফগানিস্তানের মানুষকে ভয় দেখিয়ে দমিয়ে রাখা যায় না। বিদেশি চাপ ব্যর্থ হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, তালেবান সরকার হলো দেশের ন্যায্য সরকার, তারা আফগানিস্তানের সাহসী মানুষের প্রতিনিধিত্ব করে। আন্তর্জাতিক দুনিয়ার কাছে তাদের আবেদন, তারা যেন এই সরকারকে স্বীকৃতি দেয়। কিন্তু মানবাধিকার ও নারীদের অধিকারের প্রসঙ্গ তুলে বিশ্বের অধিকাংশ দেশই আফগানিস্তানের তালেবান শাসনকে স্বীকৃতি দেয়নি। ২০২১ সালের ৩১ অগাস্ট মার্কিন সেনা কাবুল ছাড়ে। তার আগের দুই দশকে প্রায় ৬৬ হাজার আফগান সেনা, ৪৮ হাজার বেসামরিক মানুষ এবং ২৪ হাজার মার্কিন সেনার মৃত্যু হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন