বৃহস্পতিবার , ৮ জুন ২০২৩, ২৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ যিলক্বদ ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

ক্ষমতায় গেলে জিয়া হত্যার ষড়যন্ত্রকারীদের খুঁজে বিচার করা হবে : সাংবাদিকদের মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য র‌্যালি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:১২ এএম

বিএনপি ক্ষমতায় গেলে জিয়াউর রহমানের হত্যাকান্ডের বিচার ও ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে নতুন কমিশন গঠন করা হবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল বৃহস্পতিবার দলের ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকীতে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের কবরে ফাতেহা পাঠ ও পুষ্পার্ঘ অর্পণের পর তিনি সাংবাদিকদের এ কথা জানান। বিএনপি ক্ষমতায় গেলো একটা নতুন কমিশন গঠন করবে জানিয়ে তিনি বলেন, জিয়াউর রহমানের হত্যাকান্ডের বিচার ও হত্যাকান্ডের পেছনে কারা ষড়ন্ত্রকারী তাদের খুজে বের করা হবে। এজন্য একটা কমিশন গঠন করা হবে। দলটির ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে রাজধানীতে বন্যাঢ র‌্যালি বের করা হয়।

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শুরু হওয়া র‌্যালিটি নাইটেঙ্গল মোড়, বিজয় নগর সড়ক, পল্টনের মোড় হয়ে জাতীয় প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। বড় আকৃতির জাতীয় পতাকা ও দলীয় পতাকার পাশাপাশি রঙ- বেরঙের ব্যানার-ফেষ্টুন, জিয়াউর রহমান-খালেদা জিয়া-তারেক রহমানের প্রতিকৃতিসহ নানা বাদ্যযন্ত্র নিয়ে বিএনপি ও অঙ্গসংগঠনের হাজার হাজার নেতা-কর্মীরা এই র‌্যালিতে অংশ নেয়। র‌্যালীতে ঘোড়ার গাড়ি ও হাতিও ছিলো।

র‌্যালির আগে ট্রাকের ওপর দাঁড়িয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি এখন দেশের সবচেয়ে বড় দল। এই দল প্রতিষ্ঠা করেছিলেন এদেশের মুক্তিযুদ্ধের ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা ও আধুনিক বাংলাদেশের রুপকার শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। এই দলকে শক্তিশালী করেছেন, বিকশিত করেছেন, জনগণের মধ্যে একে প্রতিষ্ঠিত করেছেন তিনি হচ্ছেন আমাদের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি এখনো এই গণতন্ত্রের জন্য সংগ্রাম করছেন এবং এই ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকারের মিথ্যা মামলায় অন্তরীন অবস্থায় আছেন, অত্যন্ত অসুস্থ অবস্থায় আছেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে বাংলাদেশ থেকে গণতন্ত্রকে নির্বাসিত করেছে। তারা জনগণের গণতান্ত্রিক অধিকার হরণ করেছে। যিনি সারাটা জীবন গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন সেই খাালেদা জিয়াকে গৃহ অন্তরীন করে রেখেছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাকে মিথ্যা মামলায় সাজা দিয়ে বিদেশে নির্বাসিত করে রেখেছে। আমাদের ৩৫ লক্ষ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে। তিনি বলেন, যখন মানুষ তাদের ভোটাধিকার ফিরে পাওয়ার জন্য আন্দোলন করছে তখন সরকার মনে করেছে চুরি করে, গুম করে, হত্যা করে, অত্যাচার-নির্যাতন করে এই আন্দোলনকে দমিয়ে রাখবে। তিনি আরো বলেন, বাকশাল থেকে, একদলীয় শাসন ব্যবস্থা থেকে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বিএনপি গঠনের মাধ্যমে। গণতন্ত্রের জন্য এই আওয়ামী লীগ ফ্যাসিস্টকে সরিয়ে সত্যিকার অর্থেই গণতন্ত্র সরকার প্রতিষ্ঠা করতে চাই। দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে আসুন ঐক্যবদ্ধভাবে রাজপথ দখল করে দূর্বার আন্দোলন করে এই সরকারকে পরাজিত করতে হবে।

কর্মসূচি: নারায়নগঞ্জের শাওন প্রধান হত্যার প্রতিবাদে আজ শুক্রবার বাদ জুম্মা সারাদেশে গায়েবানা জানাজা ও শনিবার সারাদেশে প্রতিবাদ সভার কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব।
১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর ঢাকার রমনা গ্রিনে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে জন্ম নেয়া বিএনপি ৪৪ বছরে পাঁচ বার জনগনের ভোটে রাষ্ট্র ক্ষমতায় গেছে।

র‌্যালিতে জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের বড় বড় প্রতিকৃতি হাতে ‘শুভ শুভ শুভদিন, বিএনপির জন্মদিন’, ‘স্বাধীনতার ঘোষক জিয়া, লও লও লও সালাম’, ‘এক জিয়া লোকান্তরে, লক্ষ জিয়া ঘরে ঘরে’, ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তি চাই’ ইত্যাদি শ্লোগান দেয় কর্মী-সমর্থকরা।

মহানগর বিএনপি, মুক্তিযোদ্ধা দল, যুব দল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, কৃষক দল, মতস্যজীবী দল, তাঁতী দল, ছাত্র দল, ডক্টরস অ্যাসোসিয়েশন, ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন, এগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সহযোগী সংগঠনের হাজার হাজার নেতা-কর্মীর উপস্থিতিতে ফকিরাপুল থেকে নাইটেঙ্গল রেস্তোরা পর্যন্ত গোটা সড়ক মিছিলে মিছিলে জনসমুদ্রে পরিণত হয়। র‌্যালির সম্মুখভাগ যখন নাইটেঙ্গল মোড়ে তখন মিছিলের শেষ ভাগ ছিলো ফকিরাপুল মোড় পর্যন্ত। র‌্যালি শুরুর আগে পুরো নয়া পল্টন সড়ক ব্যাপক মানুষের উপস্থিতিতে জনসমুদ্রে পরিণত হয়।

মহানগর বিএনপি উত্তরের আহবায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে মহানগর দক্ষিনের আহবায়ক আবদুস সালাম, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বক্তব্য রাখেন। র‌্যালিতে বিএনপি মহাসচিব ছাড়াও খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু, শামসুজ্জামান দুদু, এজেডএম জাহিদ হোসেন, জয়নুল আবদিন ফারুক, মশিউর রহমান, আবুল খায়ের ভুঁইয়া, রুহুল কবির রিজভী, মাহবুবউদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, ফজলুল হক মিলন, শামা ওবায়েদ, আবদুস সালাম আজাদসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা অংশ নেন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, র‌্যালি, সমাবেশ ও আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে চট্টগ্রামে বিএনপির ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে। চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি এবং তাদের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো বিভিন্ন কর্মসূচি পালন করে। মহানগর বিএনপির উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে নিউমার্কেট এলাকা প্রদক্ষিণ করে। এতে নগর বিএনপির আহŸায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বক্কর, এ এম নাজিম উদ্দিন, এম এ আজিজ, মো. মিয়া ভোলাসহ বিএনপি নেতারা উপস্থিত ছিলেন।

সিলেট ব্যুরো জানায়, দিবসটি উপলক্ষে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্ঠা খন্দকার আব্দুল মুক্তাদির বলেছেন, আজ নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ত্রাসের রাজত্ব কায়েম করেছে। বিএনপির কর্মসূচি চলাকালে আমাদের একজন নেতাকে প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা করেছে। গুম-খুনের রাজনীতি আ. লীগের কাছে নতুন কিছু নয়। জেলা বিএনপি আয়োজিত র‌্যালি পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বগুড়া ব্যুরে‌্য জানায়, বিএনপির একটি জমায়েতে বাধা দিয়েছে পুলিশ। তবে বিএনপি কর্মীরা পুলিশের বাধা উপেক্ষা করে মিছিল ও সমাবেশ করেছে বগুড়া জেলা ।

বরিশাল ব্যুরো জানায়, বর্ণাঢ্য র‌্যালি সহ বিভিন্ন কর্মসূচিতে বরিশালে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে বরিশাল মহানগর বিএনপির আহবায়ক কমিটির এই প্রথম বড় কোন কর্মসূচি পালন করল

স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে জানান, মাদারীপুর জেলার নানান আয়োজনে দিবসটি পালিত হয়েছে। সকল অঙ্গসংগঠনের নেতাকর্মীদের উপস্থিতিতে রাত ১২:০১ মিনিটে, কেক কেটে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেন নেতাকর্মীরা। শোভাযাত্রায় পুলিশের হামলা করেন এ সময় গুরতর আহত ২০।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান : দিবসটি উপলক্ষে গতকাল দুপুরে স্থানীয় জেলা বিএনপির ইসলামপুর পাড়া কার্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে গতকাল দুপুরে শহরের পুরাতন বাসস্ট্যান্ড এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন উপজেলা থেকে বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিতিতে সভাটি জনসমুদ্রে পরিণত হয়।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে পৃথক পৃথকভাবে বিএনপির দুই গ্রæপের উদ্যোগে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছিলেন এদেশে বহুদলীয় গনতন্ত্রের প্রবক্তা।

ভোলা জেলা সংবাদদাতা জানান, জেলায় দুপুরে উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা জানান, জেলায় পৃথকভাবে দিসটি পালিত হয়েছে। গতকাল বিকেলে দিবসটি উপলক্ষে পৃথকভাবে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করে। জেলা বিএনপির আয়োজনে জেলা শহরের সোনার মোড়ে এই পৃথক কর্মসূচি পালন করে।

নাটোর জেলা সংবাদদাতা জানান, জেলায় বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীতে ছাত্রলীগের হামলায় শামীম হোসেন নামের ১ জন যুবদল কর্মী আহত হয়েছেন। গতকাল শহরের অলাইপুরস্থ জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে আয়োজিত কর্মসূচিতে যোগদিতে আসার সময় ছাত্রলীগ কর্মীদের হামলায় যুবদল কর্মী আহত হন

নীলফামারী জেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে জেলা বিএনপির উদ্যোগে শোভা যাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে জেলা বিএনপির কার্যালয় থেকে বণার্ঢ্য শোভা যাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীতে পুলিশী বাধার মুখে র‌্যালী ও সমাবেশের মধ্যদিয়ে পালিত হয়। দুপুরে জেলা বিএনপির সদস্য সচিব স্নেহাংশু সরকার কুট্টির বাসায় সরকার দলীয় সমর্থকদের কর্তৃক বাসায় হামলার ঘটনা ঘটেছ।

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে বিরামপুর থানা ও পৌর বিএনপির একদিন আগে দিনভর শহরে মাইকিং করে তা কর্মীদের পালন করার জন্য দলীয় কার্যালয় আসার আহবান জানান।

মনোহরদী (নরসিংদী) উপজেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপি গতকাল চিনিশপুরস্থ অস্থায়ী কার্যালয়ের সামনে আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও নরসিংদী জেলা বিএনপির সভাপতি খায়রুল কবির খোকন।

ঝিনাইগাতী (শেরপুর ) উপজেলা সংবাদদাতা জানান, জেলার ঝিনাইগাতীতে এ উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মাহমুদুল হক রুবেল।

কাপ্তাই (রাঙামাটি) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল সকালে শিলছড়ি অস্থায়ী কার্যালয়ে দলীয় পতাকা ও জাতীয় পতাকা উত্তোলনের দিনের কর্মসূচির সূচনা করা হয়।

কেশবপুর (যশোর) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা ও পৌর বিএনপির আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবুল হোসেন আজাদ।

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, গোয়ালন্দে নানা আয়োজনে পালিত হলো দিবসটি। গোয়ালন্দ ৭ নম্বর ওয়ার্ড কুমড়াকান্দি এলাকায় বিএনপি ও অঙ্গসংগঠনের আয়োজনে আলোচনা সভা শেষে কেক কাটার মধ্যে দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

রামগড় (খাগড়াছড়ি) উপজেলা সংবাদদাতা জানান, সারাদেশের ন্যায় রামগড় উপজেলা, পৌর বিএনপি এবং অঙ্গ ও সহযোগি সংগঠনের উদ্যোগে দিবসটি পালন করা হয়েছে। রামগড় উপজেলাস্থ বিএনপি’র অস্থায়ী কার্যালয়ে কেক কাটার মধ্য দিয়ে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেন নেতাকর্মীরা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
salman ২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫১ এএম says : 0
BNP'R uchit, tader dal er Ex-army officer der deye plan kora, ki vabe andolon kora & Defence koray Action a Jawaa Jai, Gopailla thola der ki vabe Protihoto kora Jai
Total Reply(0)
Sayed Ashik Rahman ২ সেপ্টেম্বর, ২০২২, ৫:১৫ এএম says : 0
কচুডা করবে।নেতাগো খবর নাই।কোনো প্ল্যানিং নাই।সব কিছুতে এক বক্তব্য।সরকার হঠাতে হবে।আর হেতেরা অপেক্ষায় জাতি তাদের ক্ষমতায় বসাবে।অথচ জাতির জন্য কি করবে সেটার কার্যকর প্রতিশ্রুতি নাই।
Total Reply(0)
Sujon Patoawry ২ সেপ্টেম্বর, ২০২২, ৫:১৫ এএম says : 0
দুই বার ছিল তখন করতে পারে নি কেন শেখ হাসিনা তো ঠিকই বঙ্গবন্ধু হত্যার বিচার করছে
Total Reply(0)
MD Sohag Mia Cht ২ সেপ্টেম্বর, ২০২২, ৫:১৫ এএম says : 0
ভোট চোর নিপাত যাক গণতন্ত্র মুক্তি পাক। হাটও মাফিয়া বাঁচাও দেশ। স্বৈরাচার নিপাত যাক গনতন্ত্র মুক্তি পাক বাংলাদেজিন্দাবাদ
Total Reply(0)
Gulam E Mostofa ২ সেপ্টেম্বর, ২০২২, ৫:১৬ এএম says : 0
নিশ্চয়ই জজ মিয়া নাটকের পরিকল্পনা
Total Reply(0)
এম.জি সোহাগ হোসেন ২ সেপ্টেম্বর, ২০২২, ৫:১৭ এএম says : 0
প্রতিষ্ঠা বার্ষিকী দিচ্ছে ডাক, স্বৈরাচার নিপাত যাক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন