শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের সেনাবাহিনীর সাথে সংঘাতের মুখে জেলেনস্কি

জাপোরোজিয়া প্ল্যান্টে হামলাকারীদের প্রশিক্ষণ দিয়েছিল যুক্তরাজ্য যুদ্ধে উস্কানির জন্য কিয়েভকে দুষলেন সাবেক ফরাসি মন্ত্রী ৪ হাজারের বেশি ইউক্রেনীয় সেনা বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বৃহস্পতিবার বলেছেন যে, ইউক্রেনে সেনাবাহিনী এবং দেশটির প্রেসিডেন্টের মধ্যে একটি সংঘাত চলছে এবং অদূর ভবিষ্যতে এটি চরম আকার ধারণ করতে পারে। এদিকে, জাপোরোজিয়া অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান কাউন্সিলের সদস্য ভ্লাদিমির রোগভ বলেছেন, ইউক্রেনীয় নাশকতাকারীরা যারা জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখল করার পরিকল্পনা করেছিল তাদের ব্রিটিনে প্রশিক্ষণ দেয়া হয়েছিল।

বৃহস্পতিবার সরাসরি সম্প্রচারিত একটি উন্মুক্ত আলোচনার সময় লুকাশেঙ্কো বলেন, ‘প্রেসিডেন্ট এবং সামরিক বাহিনীর মধ্যে একটি সংঘাত চলছে। শুধুমাত্র সামরিক কর্মীরাই সাহসের সাথে বলতে পারেন, আমাদের অবশ্যই একটি চুক্তিতে পৌঁছাতে হবে অন্যথায় ইউক্রেনকে পৃথিবীর মুখ থেকে মুছে ফেলা হবে।’ বেলারুশিয়ান নেতার মতে ইউক্রেনে সবকিছু নির্ভর করে ‘প্রেসিডেন্টের উপর নয়, সামরিক বাহিনীর উপর।’ ‘তারা (সামরিক) সেখানে নিহত হচ্ছে। তারা জয়ের কোন সম্ভাবনা দেখছে না। ইউক্রেনের পশ্চিম দিকে তাকান; সেসব এলাকা ইতিমধ্যে তাদের নাগালের বাইরে চলে গেছে, লুকাশেঙ্কো যোগ করেছেন, ‘শীঘ্রই এ সংঘাত চরমে উঠবে বলে মনে করা হচ্ছে।’

জাপোরোজিয়া প্ল্যান্টে হামলাকারীদের প্রশিক্ষণ দিয়েছিল যুক্তরাজ্য : জাপোরোজিয়া অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান কাউন্সিলের সদস্য ভøাদিমির রোগভ বৃহস্পতিবার রসিয়া-১ টিভিকে বলেন, ‘ইউক্রেনীয় নাশকতাকারীরা ব্রিটিশ সিক্রেট ইন্টেলিজেন্স সার্ভিস, এমআই-৬ এর নির্দেশনায় বিশেষ প্রশিক্ষণ নিয়েছিল। এর পরে তারা ওয়ারশ হয়ে ইউক্রেনে ফিরে আসে, সেখান থেকে ওডেসায় এবং আগস্টের শেষের দিকে, (তারা) ডিনেপ্র নদীর ডান তীরে, ডেনপ্রোপেট্রোভস্ক অঞ্চলে পৌঁছেছিল, যেখানে তারা প্রস্তুত হয়েছিল এবং তাদের দেয়া ফৌজদারি আদেশ কার্যকর করার জন্য বেরিয়ে গিয়েছিল,’ তিনি বলেছিলেন। রোগভ এর আগে বার্তা সংস্থা তাসকে বলেছিল যে ইউক্রেনীয় নাশকতাকারীরা, প্রাথমিক তথ্য অনুসারে, জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করেছিল, এটি আইএইএ-এর ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের সফরের সাথে সামঞ্জস্যপূর্ণ।

যুদ্ধে উস্কানির জন্য কিয়েভকে দুষলেন সাবেক ফরাসি মন্ত্রী : সাবেক ফরাসি মন্ত্রী সেগোলেন রয়্যাল বৃহস্পতিবার ইউক্রেনের পেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কি এবং তার সফরসঙ্গীদের দ্বারা চালানো প্রচার প্রচারণার নিন্দা করেছেন। তিনি বলেন, তাদের লক্ষ্য শান্তি আলোচনা রোধ করা। ‘জেলেনস্কির ভয়-প্রবণ প্রচারের দুটি লক্ষ্য রয়েছে,’ সেগোলেন বিএফএম টেলিভিশনে বলেছিলেন, ‘প্রথম লক্ষ্য হল তার সেনাবাহিনীকে অনুপ্রাণিত করা। ইউক্রেনের প্রেসিডেন্ট যখন সৈন্যদের নির্যাতনের কথা বলেন, তখন এটি ইউক্রেনের সেনাদের প্রভাবিত করা উচিত, তাদের সংঘবদ্ধ করা উচিত। এটি শান্তি প্রক্রিয়ার প্রতিবন্ধক হিসেবেও কাজ করে।’

তিনি বলেন, কিয়েভের অপপ্রচারের অভিযোগ অপ্রমাণিত। ‘জেলেনস্কি প্রসূতি হাসপাতালের গোলাগুলির বিষয়ে কথা বলেছিলেন, কিন্তু তিনি এটি প্রমাণ করতে পারেননি,’ তিনি বলেছিলেন। সেগোলেনের মতে, এই ধরনের প্রচার নিষিদ্ধ হওয়া উচিত। তিনি বলেন, ‘এটি প্রয়োজন যে, জাতিসংঘ এবং সাংবাদিক সম্প্রদায়ের ভয়ের উপকরণীকরণের উপর নিষেধাজ্ঞা প্রতিষ্ঠা করা।’ সেগোলেন দুইবার ফরাসী মন্ত্রিসভার সদস্য হয়েছেন, পরিবেশ বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি আর্কটিক এবং অ্যান্টার্কটিকের জন্য ফরাসি রাষ্ট্রদূত ছিলেন। ২০০৭ সালে প্রেসিডেন্ট নির্বাচনে, তিনি নিকোলাস সারকোজির কাছে হেরে গেলেও দ্বিতীয় রাউন্ডে ৪৬ শতাংশের বেশি ভোট পেয়েছিলেন।

৪ হাজারের বেশি ইউক্রেনীয় সেনা বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেছে : ইউক্রেনীয় জেনারেল স্টাফের চিফ ডিরেক্টরেট অফ অপারেশনসের ডেপুটি হেড অ্যালেক্সি গ্রোমভ বলেছেন, ৪ হাজারেরও বেশি ইউক্রেনীয় সেনা সদস্য ১৪টি বিদেশী রাষ্ট্রে প্রশিক্ষণ গ্রহণ করেছে। বৃহস্পতিবার ফেসবুকে করা একটি পোস্টে গ্রোমভ বলেন, ‘১৪টি অংশীদার রাষ্ট্রে ৪ হাজারেরও বেশি ইউক্রেনীয় সেনা সদস্য বিদেশী অস্ত্র ও যানবাহনের সাথে প্রশিক্ষণ নিয়েছেন।’ তিনি আরও বলেন, ‘তাদের মধ্যে ২ হাজার জনেরও বেশি সেনা সদস্য আর্টিলারি ক্রু, সেইসাথে ৫০০ জন বিমান প্রতিরক্ষা এবং একাধিক লঞ্চ রকেট সিস্টেম বিশেষজ্ঞ।’ এছাড়াও, প্রায় ২০০ জন এন্টি-ট্যাঙ্ক অস্ত্রের ব্যবহার ও রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণ গ্রহণ করেছে এবং প্রায় ১০০ জন রাডার ব্যবহার ও রক্ষণাবেক্ষণের বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন বলে তিনি জানান।

২২৬টি হিমারস রকেট প্রতিহত করেছে রুশ সেনা : রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযানে গত মাসে প্রায় ১৯০টি ইউক্রেনীয় ড্রোন গুলি করে নামিয়েছে এবং যুক্তরাষ্ট্রের তৈরি হিমারস সিস্টেমের ২২৬টি রকেট হামলা প্রতিহত করেছে। রাশিয়া প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এ তথ্য জানিয়েছেন।
গতকাল মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে শোইগু বলেন, ‘গত মাসে, ইউক্রেনের ব্রিগেড-এবং ব্যাটালিয়ন-স্তরের ১৭৪টি কমান্ড পোস্টে আঘাত করা হয়েছিল এবং ৬০১টি ভারী অস্ত্র ও আর্টিলারি সিস্টেম ধ্বংস করা হয়েছিল, যার বেশিরভাগই পশ্চিমাদের তৈরি। মোট ১৯টি বিমান, ৬টি হেলিকপ্টার এবং ১৮৮টি মনুষ্যবিহীন বিমান গুলি করে নামানো হয়েছিল এবং ২২৬টি হিমারস রকেট প্রতিহত করা হয়েছে।’ ইউক্রেনের সামরিক বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতির মধ্যে ইউক্রেনে বিদেশী ভাড়াটে সৈন্যদের প্রবাহ কমেছে। বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে তাদের সংখ্যা সাড়ে তিন গুণেরও বেশি কমে গেছে। উপরন্তু, এই সময়ের মধ্যে, রাশিয়ান সৈন্যরা কিয়েভ সরকারের পক্ষে যুদ্ধরত প্রায় ৩ হাজার বিদেশী জঙ্গিকে নির্মূল করেছে, শোইগু বলেছেন।

ইউক্রেন অভিযানে উন্নত কেএ-৫২এম গানশিপ পরীক্ষা রাশিয়ার : রাশিয়ার সৈন্যরা ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযানে আপগ্রেড করা কেএ-৫২এম রিকনেসান্স/আক্রমণ হেলিকপ্টার সফলভাবে পরীক্ষা করেছে, দেশটির প্রতিরক্ষা শিল্পের একটি সূত্র গতকাল এ তথ্য জানিয়েছে। ‘বর্তমানে, কেএ-৫২এম রাষ্ট্রীয় পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে চলছে এবং সামরিক বাহিনী বিশেষ অভিযানে আপগ্রেড করা গানশিপ পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। হেলিকপ্টারটি তার কার্যকারিতা প্রমাণ করেছে,’ সূত্রটি বলেছে।

কেএ-৫২এম হল কেএ-৫২ অ্যালিগেটর অ্যাটাক হেলিকপ্টারের একটি আপগ্রেড সংস্করণ। গানশিপের ডিজাইনাররা যেমন বলেছেন, কেএ-৫২এম ক্ষেপণাস্ত্র অস্ত্রকে এমআই-২৮এনএম হেলিকপ্টারের অস্ত্রের সাথে উন্নত করা হয়েছে। এমআই-২৮এনএম হচ্ছে আরেকটি অত্যাধুনিক রাশিয়ান অ্যাটাক গানশিপ, যা এর স্ট্রাইকিং রেঞ্জকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে সাহায্য করেছে। কেএ-৫২এম একটি নতুন পর্যায়ভুক্ত অ্যারে রাডার স্টেশন এবং দীর্ঘ পাল্লার মিসাইল দিয়ে সজ্জিত। আপগ্রেড করা গানশিপ প্রোটোটাইপ গত ১০ আগস্ট, ২০২০-এ তার প্রথম ফ্লাইট সম্পাদন করেছিল। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আর্মি ২০২২ আন্তর্জাতিক অস্ত্র প্রদর্শনীতে একটি প্রতিরক্ষা প্রস্তুতকারকের সাথে রাশিয়ান সৈন্যদের আপগ্রেড করা কেএ-৫২এম রিকনাইস্যান্স/অ্যাসল্ট হেলিকপ্টার সরবরাহের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে। সূত্র : তাস, ব্লুমবার্গ, রয়টার্স, আল-জাজিরা, এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Prince Thakur Al Hallaz ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:০১ এএম says : 0
এই জোকার প্রেসিডেন্ট বিশ্বযুদ্ধ লাগাতে অনেক চেষ্টা করছে। বিশ্বযুদ্ধ ও লাখ লাখ মানুষের মৃত্যু এড়ানোর জন্য এই জোকার প্রেসিডেন্টকে অবিলম্বে গ্রেফতার করে বন্দী করা হোক।
Total Reply(0)
Rana Sarkar ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:০১ এএম says : 0
বুদ্ধি হীন ইউক্রেন প্রেসিডেন্ট কমেডিয়ান এর কারণে আজ গোটা বিশ্বের এই অবস্থা।।
Total Reply(0)
Md Bashar ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:০২ এএম says : 0
যেভাবে আমেরিকা ইউরোপ নিজেদেরকে মূল্যায়ন করে সেভাবে জেলেনস্কি যদি নিজেকে মূল্যায়ন করতে পারতো তাহলে ইউক্রেন এই বিপর্যয়ে পড়তো না।
Total Reply(0)
Sudip Sarkar ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:০২ এএম says : 0
আমেরিকা পৃথিবীর সব থেকে খারাপ দেশ, সারা বিশ্বে রক্ত পাতের মূল কারণ।
Total Reply(0)
মো রিয়াদ জমাদার ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:০২ এএম says : 0
পশ্চিমারা ভালো করেই জানে- এটা মধ্যপ্রাচ্য নয় , এটা রাশিয়া! জুজুর ভয় দেখিয়ে এতদিন যা করা গেছে, এখানে সেটা সম্ভব নয়!
Total Reply(0)
মো রিয়াদ জমাদার ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:০২ এএম says : 0
পশ্চিমারা ভালো করেই জানে- এটা মধ্যপ্রাচ্য নয় , এটা রাশিয়া! জুজুর ভয় দেখিয়ে এতদিন যা করা গেছে, এখানে সেটা সম্ভব নয়!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন