রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ০৭ মুহাররম ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্যালিফোর্নিয়ায় ফের ছড়িয়েছে দাবানল, বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:১৫ পিএম

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে আবারও ছড়িয়ে পড়েছে দাবানল। উত্তপ্ত আবহাওয়ায় এক হাজার একরের বেশি জমিতে দাবানল দ্রুতগতিতে ছড়াতে থাকায় ওই এলাকার কয়েক হাজার বাসিন্দাকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, আগুন বিপজ্জনকভাবে ছড়িয়ে পড়ছে বলে সতর্ক করেছে সিস্কিউ কাউন্টি দমকল বিভাগ। স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলে প্রচারিত ভিডিও ফুটেজে বেশ কয়েকটি ভবনে আগুন জ্বলতে দেখা গেছে।
পরিস্থিতি বিবেচনায় উইড, লেক শাস্টিনা ও এজউডসহ কয়েকটি শহর বাধ্যতামূলকভাবে খালি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একটি স্থানীয় স্কুল থেকে শিশুদের বাসে করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এ ছাড়া গবাদি পশু-পাখি রাখতে একটি বড় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।
বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশাবলিতে বলা হয়েছে, জীবনের জন্য তাৎক্ষণিক হুমকি দেখা দিয়েছে। তাই এখনই সরে যাওয়ার জন্য আইনানুগ আদেশ দেওয়া হচ্ছে। এলাকাটিতে জনসাধারণের প্রবেশ বন্ধ রয়েছে।
দাবানলের পাশাপাশি ক্যালিফোর্নিয়া, নেভাদা ও অ্যারিজোনার কিছু অংশে কয়েক সপ্তাহ থেকেই উত্তপ্ত আবহাওয়া বিরাজ করছে। অনেক এলাকায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠেছে।
সিস্কিউ উত্তর ক্যালিফোর্নিয়ার একটি বৃহত্তর বনভূমি এবং তুলনামূলকভাবে কম জনবহুল অঞ্চলের অংশ। সাম্প্রতিক বছরগুলোতে দাবানলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এই কাউন্টি।
বিজ্ঞানীরা বলছেন অনিয়ন্ত্রিতভাবে জীবাশ্ম জ্বালানি ব্যবহারের ফলে বৈশ্বিক উষ্ণায়ন তীব্রভাবে বৃদ্ধি পাচ্ছে এবং আবহাওয়ার বৈচিত্র্যকে আরও বেশি প্রতিকূল করে তুলছে। দুই দশকেরও বেশি সময় ধরে চলা খরার কারণে আমেরিকার পশ্চিমাঞ্চলের বেশির ভাগ এলাকা দাবানলের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন