বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

কারাদণ্ড
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারে নিযুক্ত যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূত ও তার স্বামীকে এক বছর করে কারাদণ্ড দিয়েছে দেশটির জান্তা সরকার। ব্রিটিশ সাবেক রাষ্ট্রদূত ভিকি বোমান ও তার স্বামী হেতিন লিনের বিরুদ্ধে অভিবাসন আইন ভাঙার অভিযোগ আনা হয়েছে। গত সপ্তাহে ইয়াঙ্গুনের বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়। বোমানের স্বামী আগেও রাজনৈতিক মামলায় কারাভোগ করেছেন। তাই তাদের সাজাকে রাজনৈতিক প্রতিহিংসা বলে বিবেচনা করা হচ্ছে। বোমান ১৯৯০ সালে প্রথমবার জুনিয়র কূটনৈতিক হিসেবে মিয়ানমারে কাজ করেন। বিবিসি।

আফগানিস্তানে নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে হেরাত শহরে মসজিদের বাইরে বোমা হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছে। শুক্রবার এই হামলার ঘটনা ঘটে। তবে কারা এই হামলা চালিয়েছে, তা এখনও পরিষ্কার নয়। এই হামলাকে অশুভ ও কাপুরুষতা বলে আখ্যা দিয়েছে দেশটির বর্তমান সরকার। পুলিশ জানিয়েছে, বর্তমান সরকার ঘনিষ্ঠ ধর্ম প্রচারক মুজিবুর রহমান আনসারি জুমার নামাজ আদায়ের জন্য মসজিদে আসলে আত্মঘাতী বোমা হামলাকারী তার হাতে চুমু খায় এবং একটি বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটায়। রয়টার্স।


মা গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : প্রেমিকের সঙ্গে পালানোর জন্য নিজের ছয় মাস বয়সী মেয়েকে হত্যা করার অভিযোগ উঠেছে এক মায়ের বিরুদ্ধে। ভারতের উত্তর প্রদেশের বিজনোরের ঘটনা। মেয়েকে হত্যার অভিযোগে গ্রেফতর করা হয়েছে ২৭ বছর বয়সী সেই মাকে। পুলিশ জানিয়েছে, সন্তানকে হত্যা করার পর ওই নারী বাড়ির লোকদের জানান, অজ্ঞাতপরিচয় দুই দুষ্কৃতকারী মোটরসাইকেলে চড়ে এসে অপহরণ করেছে শিশুটিকে। কিন্তু পরে সিসিটিভি ফুটেজে ধরা পড়ে যায় নারীর কাণ্ড। সেই ফুটেজ দেখেই তাকে গ্রেফতার করেছে পুলিশ। এবিপি।


৫ জনই বিজেপিতে
ইনকিলাব ডেস্ক : ভারতের মণিপুর বিধানসভায় নিতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) ছয় বিধায়কের পাঁচজনই শুক্রবার বিজেপিতে যোগ দিয়েছেন। কয়েক সপ্তাহ আগে বিহারে বিজেপির সঙ্গে জোট সরকার ভেঙে দেন মুখ্যমন্ত্রী নিতীশ কুমার। বিহারে এ নিয়ে ৯ বছরে দুবার বিজেপির সঙ্গে নিতীশের জোট ভাঙল। চলতি বছরের মার্চে অনুষ্ঠিত নির্বাচনে মণিপুর বিধানসভার ৩৮টি আসনের মধ্যে ছয়টিতে জয় পায় জেডিইউ। দলটি বিহারের পর মণিপুরেও বিজেপির সঙ্গ ছাড়তে পারে বলে সম্প্রতি গুঞ্জন ছড়িয়েছিল। বিজেপিতে যোগ দেওয়া বিধায়করা হলেন খুমুকচাম জয়কিসান সিং, নগুরসাংলুর সানাতে, মো. আছাব উদ্দিন, সাবেক ডিজিপি এলএম খাউতে ও থাংজাম অরুণকুমার। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন