বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাবি ছাত্রীদের হলে প্রবেশের সময় বৃদ্ধির দাবিতে ছাত্রলীগের স্মারকলিপি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রীদের হলগুলোতে ছাত্রীদের হলে প্রবেশের সময়সীমা বৃদ্ধিসহ ৮ দাবিতে প্রশাসনের কাছে স্মারকলিপি প্রদান করেছে ছাত্রলীগ। গতকাল শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের নিকট স্মারকলিপি প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ছাত্রলীগের নেত্রীরা।

তাদের দাবিগুলো হলো- আবাসিক/অনাবাসিক নারী শিক্ষার্থীদের আইডি কার্ড দেখানো সাপেক্ষে মেয়েদের যে কোন হলে প্রবেশের সুযোগ সৃষ্টি ও হলে প্রবেশের সময়সীমা বৃদ্ধি করা; হলের খাবারের গুণগত মান বৃদ্ধি ও পর্যাপ্ত বিশুদ্ধ পানির ফিল্টার স্থাপন; শিক্ষার্থীদের সঙ্গে হল প্রশাসনের সদাচরণ নিশ্চিত ও হলের কর্মচারীদের হয়রানিমূলক আচরণ বন্ধ করা; হলে কোনো শিক্ষার্থী অসুস্থ হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া; হলের গেস্টরুম সকাল ৮ থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা; দূরের হলগুলোতে যাতায়াতের জন্য বাসের ট্রিপ ও সময়সীমা বৃদ্ধি করা এবং ক্যাম্পাসে যাতায়াতের জন্য সঠিক রিকশা ভাড়া নির্ধারণ করা।

স্মারকলিপিতে বলা হয়- ঢাবিতে বর্তমানে ৫টি মেয়েদের হলেই প্রতিনিয়ত বিভিন্ন অসঙ্গতি ও অনিয়ম লক্ষ্য করা যাচ্ছে। ফলে শিক্ষার্থীরা নানা ধরনের হয়রানির শিকার হচ্ছেন। তাদের স্বাস্থ্য ঝুঁকি দেখা যাচ্ছে। দীর্ঘদিন ধরে লক্ষ্য করা যাচ্ছে, হলের ক্যান্টিনে বেশি দামে নিকৃষ্ট মানের খাবার পরিবেশন, চাহিদার তুলনায় বিশুদ্ধ পানির ফিল্টারের অপ্রতুলতা, হলের শিক্ষার্থীদের সঙ্গে অশোভন আচরণ এবং মেয়েদের হলগুলোতে প্রবেশে নানাবিধ নিষেধাজ্ঞা রয়েছে। যা কার্যত শিক্ষার্থীদের তাদের অধিকার থেকে বঞ্চিত করে ও বিভিন্ন প্রতিবন্ধকতার সৃষ্টি করে। আমরা এসব অসঙ্গতি ও অনিয়মের অবসান চাই। শিক্ষার্থীদের স্বার্থ, অধিকার ও সমস্যার কথা বিবেচনা করে দাবিগুলো বাস্তবায়নের প্রত্যাশা করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- শামসুন নাহার হল ছাত্রলীগের সভাপতি খাদিজা আখতার ঊর্মি, সাধারণ সম্পাদক নুসরাত রুবাইয়াত নীলা, রোকেয়া হল ছাত্রলীগের সভাপতি আতিকা বিনতে হোসেন, সাধারণ সম্পাদক অন্তরা দাস পৃথা, বঙ্গমাতা হল ছাত্রলীগের সভাপতি কোহিনূর আক্তার রাখী, সাধারণ সম্পাদক সানজিনা ইয়াসমিন, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল ছাত্রলীগের সভাপতি রাজিয়া সুলতানা কথা, সাধারণ সম্পাদক জান্নাতুল হাওয়া আঁখি, কবি সুফিয়া কামাল হল ছাত্রলীগের সভাপতি পূজা কর্মকার ও সাধারণ সম্পাদক রিমা আক্তার ডলি।

এসময় ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান শিক্ষার্থীদের এসব সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন বলে জানান শামসুননাহার হল ছাত্রলীগের সভাপতি খাদিজা উর্মি। ইনকিলাবকে তিনি বলেন, সমস্যাগুলো সমাধানে আগামীকাল (আজ) ১২টায় মেয়েদের ৫টি হলের প্রভোস্টের সাথে মিটিংয়ে বসবেন বলে জানিয়েছেন ভিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন