বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম


ফিলিস্তিনি নিহত
ইনকিলাব ডেস্ক : দখলকৃত পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর গুলিতে ১৯ বছর বয়সি এক ফিলিস্তিনি তরুণের মৃত্যু হয়েছে। ফিলিস্তিনি কর্মকর্তারা বলেছেন, সোমবার ভোরে ইসরাইলি বাহিনীর গ্রেপ্তার অভিযান চলাকালীন সংঘর্ষের সময় ওই তরুণ গুলিবিদ্ধ হয়ে মারা যান। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তাহের জাকারনেহ নামের ওই তরুণ ইসরাইলি শাসনের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামের ঘাঁটি পশ্চিম তীরের জেনিন শহরের কাছে মাথায়, পায়ে এবং উরুতে গুলিবিদ্ধ হন। ফিলিস্তিনি প্রিজনার্স ক্লাব, যেটি বর্তমান এবং সাবেক ফিলিস্তিনি বন্দীদের প্রতিনিধিত্ব করে, বলেছে ইসরাইল কাবাতিয়া শহরে অভিযান চালিয়ে তিন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে। আরব নিউজ।


বিয়ের আসর থেকে
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনি তরুণীকে তার বিয়ের আসর থেকে তুলে নিয়ে গেছে ইসরাইলি পুলিশ। ইসরাইলের উত্তরাঞ্চলীয় শহর আরাব্বায় এ বর্বর ঘটনাটি ঘটে। কনের আইনজীবী শাদি থাব্বাহ জানান, ফিলিস্তিনি ওই তরুণীর হবু স্বামীর বিরুদ্ধে ইসরাইলি পুলিশের মামলা ছিল। বিয়ের আসরে যাতে উপস্থিত হতে না পারে, এ জন্য কনেকে তুলে নিয়ে গেছে। বিয়েটি পণ্ড করতেই ওই অভিযান চালায় পুলিশ। ইসরাইলি পুলিশের এ অমানবিক কর্মকাণ্ডের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে গেছে। নেটিজনরা এহেন আচরণের কারণে ইসরাইলের কঠোর সমালোচনা করেছেন। আরব নিউজ।


রাস্তায় ভাসছে
ইনকিলাব ডেস্ক : ভারী বৃষ্টিপাতের কারণে ভারতের বেঙ্গালুরু শহর প্লাবিত হওয়ার মুখোমুখি হয়ে আছে। মারাঠাহল্লি, আউটার রিং রোড ও অন্যান্য জায়গার মতো অনেক এলাকায় যানবাহনগুলোকে বন্যার পানিতে ভাসতে দেখা গেছে। পরিস্থিতি সম্পর্কে লোকেদের অবহিত করার জন্য ট্র্যাফিক কর্তৃপক্ষ সোশ্যাল মিডিয়ায় পরামর্শ পোস্ট করেছে। পুলিশের ডেপুটি কমিশনার (ট্রাফিক) কালা কৃষ্ণস্বামী তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টের পোস্টে লিখেছেন, ‘যাত্রীরা দয়া করে মনে রাখবেন, আজ বেরোনোর আগে অবিরাম বৃষ্টি ও পানিবদ্ধতার কারণে শহরের অনেক জায়গায় ধীর গতিতে যানজটের আশা করুন। সেই অনুযায়ী আপনার ভ্রমণ পরিকল্পনা করুন। ট্রাফিক পুলিশ যাতায়াত সহজ ও নিয়ন্ত্রণ করতে কাজ করে যাচ্ছে।’ হিন্দুস্তান টাইমস।


মৃত সহস্রাধিক
ইনকিলাব ডেস্ক : বিশ্বজুড়ে মহামারী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখ ৭৬ হাজার ২৬৯ জন। মারা গেছেন এক হাজার ৬৯ জন। তথ্যানুযায়ী, রোববার বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৬১ কোটি তিন লাখ ৮৭ হাজার ৭৩০ জন। মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৫ লাখ চার হাজার ২৫ জন। আর সুস্থ হয়েছেন ৫৮ কোটি ৭২ লাখ ৯৮ হাজার ৭৬০ জন। বিশ্বে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। মৃত ও আক্রান্তে শীর্ষে আছে দেশটি। আক্রান্তের সংখ্যা নয় কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৩৩৭ জন। মৃতের সংখ্যা ১০ লাখ ৭২ হাজার ৯৪৬ জন। মৃত ও আক্রান্তে দ্বিতীয় স্থানে আছে প্রতিবেশী দেশ ভারত। আক্রান্ত হয়েছেন মোট চার কোটি ৪৪ লাখ ৬২ হাজার ৪৪৫ জন। মারা গেছেন পাঁচ লাখ ২৮ হাজার সাতজন। ওয়ার্ল্ডোমিটার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন