বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রতি কিমিতে ৫ টাকা সর্বনিম্ন ২০ টাকা

মেট্রোরেলের ভাড়া ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) প্রতি কিলোমিটারের ভাড়া ৫ টাকা এবং সর্বনিম্ন ভাড়া ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ভাড়া হবে ১০০ টাকা। যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের ভাড়া মওকুফ থাকবে। গতকাল রাজধানীর উত্তরায় মেট্রোরেলের ডিপো এলাকায় ‘মেট্রোরেল প্রদর্শনী ও তথ্য কেন্দ্র’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেলে মাসিক, সাপ্তাহিক, পারিবারিক এবং কার্ডে ভাড়া দেওয়ার বিশেষ সুবিধা থাকবে। বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা প্রতিবার ভ্রমণে বিশেষ ছাড় পাবেন। শিক্ষার্থীরা মেট্রোরেলে কোনো ছাড়া পাবে কি না এমন প্রশ্নের উত্তরে সড়ক মন্ত্রী বলেন, এ বিষয়ে পরে সিদ্ধান্ত হবে।

মন্ত্রী বলেন, মেট্রোরেলের (এমআরটি লাইন-৬) কাজ ৯৪ শতাংশ শেষ হয়েছে। আগামী ডিসেম্বরে আমাদের বিজয়ের মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই এমআরটি লাইন ৬ এর উদ্বোধন করবেন। সেই মোতাবেক বাকি কাজ শেষ করা হচ্ছে। তিনি বলেন, এমআরটি লাইন ৬ এর জন্য সবাই অবিরাম পরিশ্রম করছে। এটার মধ্যে এটাই একটি অনুসংঙ্গ এই প্রদর্শনী ও তথ্যকেন্দ্র। আওয়ামী লীগ সরকার ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম মেট্রোরেল চালু করবে। আমরা আশা করছি ২০২৩ সালে ডিসেম্বরের মধ্যে মতিঝিল পর্যন্ত কাজ শেষ করতে পারবো। এমআরটি লাইন ১ কমলাপুর রেলস্টেশন থেকে ঢাকা এয়ারপোর্ট পর্যন্ত ৩১ কিলোমিটার। এর মধ্যে পাতাল রেল হবে ২১ কিলোমিটার আর ১০ কিলোমিটার হবে এলিভেটেড। এরপর এমআরটি লাইন ৫, ৪, ২ সহ আমাদের মোট ছয়টা এমআরটি লাইনে টার্গেট হচ্ছে ২০৩০ সাল পর্যন্ত।

মন্ত্রী জানান, মেট্রোরেলের শুরুর দিকে এ এলাকায় কোনও বিল্ডিং ছিল না। এখন এটাকে সত্যিই মেট্রোর নগরী মনে হচ্ছে। এটা আমাদের সৌভাগ্য। এসময় আরও উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, বাংলাদেশে জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ ইহুও হায়েকাওয়া এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

এদিকে গত ২২ আগস্ট এক সংবাদ সম্মেলনে ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক জানান, মেট্রোরেলে প্রতি সাড়ে তিন মিনিট পরপর একটি করে ট্রেন চলাচল করার কথা। তবে শুরুতে ১০ মিনিট পরপর ট্রেন চালানো হবে। যাত্রীরা কিছুটা অভ্যস্ত হয়ে উঠলে এবং যাত্রী সংখ্যা বাড়লে এক ট্রেনের সঙ্গে অন্য ট্রেনের বিরতি কমিয়ে আনা হবে। তিনি বলেন, ঢাকার প্রথম মেট্রোরেল আগামী ডিসেম্বরে চালু হচ্ছে। প্রথম দফায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করবে মেট্রোরেল। এজন্য ১০ সেট (প্রতি সেটে ৬টি বগি) ট্রেন প্রস্তুত করা হয়েছে। ফজরের নামাজের পর থেকে রাত ১২টা পর্যন্ত এসব ট্রেন চলাচল করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন