বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মোমেনের পররাষ্ট্রমন্ত্রী পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ

রিটের শুনানি আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের মন্ত্রী পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিট শুনানির কার্যতালিকা। আজ (বুধবার) রিটের ওপর শুনানির সম্ভাবনা রয়েছে।

রিটকারীর অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান আহাদ জানান, মঙ্গলবার থেকে রিটটি শুনানির জন্য কার্যতালিকায় রয়েছে। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চে এটির শুনানি হতে পারে।

গত সোমবার সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মো. এরশাদ হোসেন রাশেদ বাদী হয়ে রিট করেন। রিটে বলা হয়, ড. একে আব্দুল মোমেন ‘বিতর্কিত’ বক্তব্য দিয়ে শপথ ভঙ্গ করেছেন। এর মধ্য দিয়ে তিনি সংবিধান লঙ্ঘন করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতায় টিকিয়ে রাখতে পররাষ্ট্রমন্ত্রী ভারত সরকারকে অনুরোধ জানিয়েছেন। এটি তিনি করতে পারেন না। কারণ সংবিধানে বলা হয়েছে, জনগণই সকল ক্ষমতার উৎস। পররাষ্ট্রমন্ত্রী সংবিধানবিরোধী বক্তব্য দিয়েছেন। এ কারণে তিনি মন্ত্রী পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। রিটে মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব ও পররাষ্ট্রমন্ত্রীকে বিবাদী করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৮ আগস্ট সন্ধ্যায় চট্টগ্রাম শহরের জে এম সেন হলে জন্মাষ্টমী উৎসবের অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারকে টিকিয়ে রাখার জন্য যা যা করা দরকার সেটি করতে ভারত সরকারকে অনুরোধ করেছি। আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন