শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘ইসলামি মূল্যবোধ’ অবমাননা, নেটফ্লিক্সকে সতর্ক করল সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ৪:৩১ পিএম

‘ইসলামি এবং সামাজিক মূল্যবোধ এবং রীতি’ লঙ্ঘন বা অবমাননা করে এমন সমস্ত কন্টেন্ট স্ট্রিমিং থেকে সরিয়ে ফেলতে হবে। জনপ্রিয় অনলাইন প্লাটফর্ম নেটফ্লিক্সকে এই নির্দেশ দিয়েছে সউদী আরব সহ উপসাগরীয় দেশগুলো।

সউদী আরব সহ উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল বা জিসিসি জোটের দেশগুলোর (সউদী আরব, ইউএই, কাতার, বাহরাইন, ওমান এবং কুয়েত) মিডিয়া নিয়ন্ত্রক সংস্থাগুলো এক যৌথ বিবৃতিতে বলেছে শিশুদের জন্য তৈরি একটি সিরিয়াল সহ নেটফ্লিক্সের বেশ কিছু সাম্প্রতিক কন্টেন্টে আঞ্চলিক আইন ভঙ্গ হয়েছে।

এ বিষয়ে বিস্তারিত কোনো ব্যাখ্যা দেয়া হয়নি। তবে সউদী আরবের রাষ্ট্রীয় টেলিভিশনে 'জুরাসিক ওয়ার্ল্ড: ক্যাম্প ক্রেটাকিওয়াস' নামে একটি অ্যানিমেশন সিরিয়ালের কিছু ক্লিপ অস্বচ্ছ করে দেখানো হয়েছে যেখানে দুজন তরুণীকে পরস্পরের প্রতি প্রেম প্রকাশ করতে এবং চুম্বন করতে দেখা যায়।

আল একবারিয়া টেলিভিশনে বিতর্কিত ফরাসী চলচ্চিত্র কিউটিজের কিছু ফুটেজও প্রকাশ করা হয়। সেসময় টিভি স্ক্রিনের ক্যাপশনে বলা হয় নেটফ্লিক্স "চলচ্চিত্রের আড়ালে অনৈতিক বার্তা ছড়াচ্ছে যা শিশুদের সুস্থ জীবনযাপনকে হুমকিতে ফেলছে।" আল একবারিয়া টিভির ওয়েবসাইটে প্রকাশিত একটি ভিডিও রিপোর্টে অভিযোগ করা হয়েছে নেটফ্লিক্স "সমকামিতা প্রচার এবং প্রসারের" চেষ্টা করছে।

সউদী ঐ টিভির রিপোর্টে কিছু সুপরিচিত পর্যবেক্ষকের সাক্ষাৎকার নেয়া হয় যারা একই ধরনের অভিযোগ করেন এবং নেটফ্লিক্সের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। সউদী কমিশন ফর অডিও ভিজুয়াল মিডিয়া এবং জিসিসি কমিটি অব ইলেকট্রনিক মিডিয়ার যৌথ বিবৃতিতে বলা হয়, "শিশুদের উদ্দেশ্য করে তৈরি কিছু কন্টেন্ট সহ বেশ কিছু কন্টেন্ট সরিয়ে ফেলতে নেটফ্লিক্সকে বলা হয়েছে।"

বিবৃতিতে বলা হয়েছে, নেটফ্লিক্স এই নির্দেশনা মানছে কিনা তা দেখা হবে, এবং যদি দেখা যায় "আইন ভঙ্গকারী কনটেন্ট প্রচার অব্যাহত রয়েছে তাহলে ব্যবস্থা নেওয়া হবে।" নেটিফ্লক্সের কাছ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। গত মাসে সউদী সরকার ইউটিউবের বিরুদ্ধেও "অনুপযুক্ত বিজ্ঞাপন" প্রচারের অভিযোগে এনে বলে এসব বিজ্ঞাপন ইসলামি মূল্যবোধকে অবমাননা করছে।

সউদী আরবে বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক এবং সমকামি যৌন সম্পর্ক কঠোরভাবে নিষিদ্ধ। সেদেশের ইসলামি বিধান অনুযায়ী, সমকামিতার জন্য মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে। সূত্র: বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ৮ সেপ্টেম্বর, ২০২২, ৫:৩৫ পিএম says : 0
মিডিল ইস্টের নারী-পুরুষের অবাধ মেলামেশা অসভ্য কাপড় পড়ে মহিলারা ঘোড়ায় চড়ে কনসার্টে নাচানাচি করে আরো কত হারাম কাজ করে আবার নেটফ্লিক্সে বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিচ্ছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন