বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার গ্যাস নিয়ে দ্বন্দ্বে ইউরোপের দেশগুলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫৭ পিএম

রাশিয়ান গ্যাস আমদানি ও মূল্যের ওপর নিয়ন্ত্রণ বসানোর বিরুদ্ধে চাপের সম্মুখীন হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। ইতালি, পোল্যান্ড এবং গ্রীসসহ ইউরোপের কমপক্ষে ১০টি দেশ সরাসরি সতর্ক করে দিয়েছে যে, রাশিয়াকে এক ঘরে করে দিলে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউরোপে গ্যাস সরবরাহ সম্পূর্ণভাবে বন্ধ করে দিতে পারেন। রাশিয়ার গ্যাসের ওপর নিয়ন্ত্রণ বসানো নিয়ে ঐকমত্যের অভাবের অর্থ হল যে, শুক্রবার ইউরোপিয়ান জ্বালানি মন্ত্রীদের একটি জরুরি বৈঠকে এই প্রস্তাবটির আলোচনা সংক্ষিপ্তভাবে শেষ হতে পারে, যা মহাদেশটির জ্বালানি সঙ্কটের মধ্যে ভোক্তা এবং সংস্থাগুলিকে সহায়তা করার ব্যবস্থা নিয়ে একমত হওয়ার জন্য প্রস্তুত করা হয়েছিল।

রাশিয়ার ওপর ইইউ’র জ্বালানী নিষেধাজ্ঞা উল্টো তাদের স্বল্পমেয়াদী বিকল্পের অভাবকে উন্মোচিত করেছে। মস্কোর গ্যাস সরবরাহ কমানোর সিদ্ধান্তের সাথে তাল দিয়ে নতুন উৎস খোঁজার প্রচেষ্টা ইউরোপজুড়ে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়িয়েছে এবং এই শীতে অতি মাত্রায় বিদ্যুৎ স্বল্পতা এবং জ্বালানী ব্যবহারের ওপর কঠোরতা আরোপের আশঙ্কা বাড়িয়েছে। ইইউ’র কর্মকর্তারা বলেছেন যে, রাশিয়ান গ্যাসের মূল্যসীমা কার্যকর করার জন্য সম্ভবত ২৭টি ইইউ দেশের সর্বসম্মত অনুমোদনের প্রয়োজন হবে। তবে, হাঙ্গেরি, অস্ট্রিয়া এবং নেদারল্যান্ডস ইতিমধ্যেই প্রস্তাবটির বিরুদ্ধে আপত্তি জানিয়েছে।

গ্রীক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাইকিসের প্রধান জ্বালানি উপদেষ্টা নিকোস সাফোস ফাইন্যান্সিয়াল টাইম্সকে বলেন, ‘খুব পরিষ্কারভাবেই রাশিয়ানরা সম্ভবত এর প্রতিশোধ নেবে।’ ইতালির জ্বালানি রূপান্তর মন্ত্রী রবার্তো সিঙ্গোলানি বলেছেন তিনিও একটি সাধারণ মূল্য নির্ধারণ পছন্দ করেন। তিনি বলেন, ‘ইউরোপের উচ্চস্বরে আপত্তি করা উচিত এবং একটি যুক্তিসঙ্গত মূল্য আরোপ করা উচিত।’ একজন সিনিয়র ইইউ কর্মকর্তা বলেছেন, এটি আমাদের নাগরিক এবং প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে একটি পরিপূর্ণ ঝড়। সবাই ক্রিয়ার বিপরীত প্রতিক্রিয়ার ভয়ে ভীত, যদি রাশিয়া সরবরাহ বন্ধ করে দেয়, কারণ ইউরোপীয় দেশগুলি এতটা আন্ত:সংযুক্ত।’

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে অঞ্চলটিতে রাশিয়ার গ্যাস সরবরাহ প্রায় ৮০ শতাংশ কমিয়ে প্রতিদিন প্রায় ৮৪ মিলিয়ন ঘনমিটার করে দেওয়া হয়েছে। সমস্ত গ্যাস আমদানির মূল্যের ওপর নিয়স্ত্রণ বসানোর সমর্থকরা পরামর্শ দিচ্ছেন যে, এশিয়া এবং যুক্তরাষ্ট্রের বর্তমান গ্যাসের দামের উপর ভিত্তি করে আন্তর্জাতিক ব্যবসায়ীদের ইউরোপে চালান পাঠানোর জন্য একটি প্রণোদনা নিশ্চিত করতে। শুক্রবার ইইউ মন্ত্রীরা বিদ্যুৎ উৎপাদনকারীদের মুনাফার ওপর উপর শুল্ক আরোপ এবং জ্বালানীর ব্যবহার কমানোর ব্যবস্থা নিয়ে আলোচনা করবেন। সূত্র: ফাইনান্সিয়াল টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন