বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইন্টারপা সম্মেলন পুলিশের দক্ষতা বাড়াবে

সংবাদ সম্মেলনে পুলিশ স্টাফ কলেজের রেক্টর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিভিন্ন দেশের পুলিশ প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর সংগঠন ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব পুলিশ একাডেমি (ইন্টারপা) সম্মেলন পুলিশের দক্ষতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখবে। আগামীকাল ১২ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর তিন দিনব্যাপী ১১তম ইন্টারপা সম্মেলন বাংলাদেশে আয়োজিত হতে যাচ্ছে। গতকাল শনিবার মিরপুর ১৪ নম্বরে পুলিশ স্টাফ কলেজে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুক।
রাজধানীর কারওয়ানবাজার প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে ১২ সেপ্টেম্বর গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ইন্টারপা সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের দ্বিতীয় দিনে বিভিন্ন দেশের প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের প্রধানদের টঙ্গীপাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে নিয়ে যাওয়া হবে। তারা শ্রদ্ধা নিবেদন করবেন। এছাড়া পুলিশের স্মৃতি জাদুঘর রাজার বাগ পুলিশ লাইন পরিদর্শন করানো হবে।
তিনি বলেন, বিভিন্ন দেশের পুলিশ প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে গঠিত সংগঠন ইন্টারপা সম্মেলন এবছর কাজাকিস্তানে হবার কথা ছিল। কিন্তু রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে সেখানে করা সম্ভব হয়নি। পরবর্তীতে ইন্টারপার সদর দপ্তর তুরস্ক থেকে বাংলাদেশে এটি আয়োজন করার প্রস্তাব দেয়া হয়। বাংলাদেশ প্রস্তাব গ্রহণ করে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সহায়তায় ১১তম ইন্টারপা সম্মেলনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
আগামী বছর সম্মেলন হবে ভারতে, তার পরবর্তী বছর সৌদি আরবে অনুষ্ঠিত হবে ইন্টারপা সম্মেলন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিজিটালাইজেশন অফ পুলিশিং প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হওয়া ইন্টারপা সম্মেলনে এ বছর বাংলাদেশসহ ৪৫টি দেশের ১২৭ জন প্রতিনিধি অংশ নেবেন। ৫৯টি দেশের ৭৬টি প্রশিক্ষণ প্রতিষ্ঠান ইন্টারপার সদস্য। ইন্টারপা অগ্রিম তিন বছরের পরিকল্পনা ঠিক করে রাখে। বিভিন্ন দেশের পুলিশ প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোতে থাকা পুলিশ সুপার পদমর্যাদা থেকে মেজর জেনারেল পদমর্যাদার কর্মকর্তারা এই সম্মেলনে উপস্থিত থাকবেন। এই সম্মেলনের ফলে বিভিন্ন দেশের পুলিশিং ব্যবস্থা সম্পর্কে আমরা জানতে পারবো। একই সঙ্গে বিভিন্ন দেশের পুলিশিং ব্যবস্থার বিষয়গুলো সম্পর্কে জানতে পারবো। সরাসরি অংশ নেয়ার কারণে অনেক ধরনের অজানা বিষয় সম্পর্কে জানা সম্ভব হবে।
বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশ পুলিশের ডিজিটালাইজেশন এবং সাইবার সিকিউরিটি সক্ষমতা আগের চেয়ে বেড়েছে উল্লেখ করে ১১তম ইন্টারপা সম্মেলনের আয়োজক প্রতিষ্ঠান পুলিশ স্টাফ কলেজের রেক্টর খন্দকার গোলাম ফারুক আরও বলেন, এ ধরনের সম্মেলন এবং প্রশিক্ষণে পুলিশ সদস্যদের আরও দক্ষ হয়ে ওঠার সুযোগ সৃষ্টি হয়। প্রশিক্ষণের বিভিন্ন বিষয় কাজে লাগিয়ে পুলিশ সদস্যদের কর্মকাণ্ডে দক্ষতা বাড়াতে কাজ করবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই সম্মেলনের মধ্য দিয়ে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। পুলিশের সক্ষমতা ও দেশ সম্পর্কে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর প্রধানদের আমরা জানতে পারবো। বিভিন্ন দেশের পুলিশিং ব্যবস্থা কেমন তাদের কাছ থেকে ধারণা নিতে পারব তাদের অবস্থান সম্পর্কে জানতে পারব এবং তারাও আমাদের সক্ষমতা সম্পর্কে জানতে পারবে। ইন্টারপার নির্বাচন তিন বছর পর পর অনুষ্ঠিত হয়। এ বছর বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া সম্মেলনে বাংলাদেশ সহ-সভাপতি প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেবে। এছাড়া সম্মেলনে ১৩টি পেপার বুক প্রেজেন্টেশন উপস্থাপন করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন