বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেন যুদ্ধ উন্নয়নশীল দেশগুলোতে খাদ্য নিরাপত্তার উদ্বেগ বাড়িয়েছে : ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ২:০৩ পিএম | আপডেট : ৬:০৮ পিএম, ১১ সেপ্টেম্বর, ২০২২

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভারত বলেছে যে, ইউক্রেন যুদ্ধের ফলে উদ্ভূত অর্থনৈতিক অসুবিধা প্রশমিত করতে তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করে যাবে। দেশটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে হাইলাইট করেছে, ইউক্রেন সংঘাতের প্রভাব শুধু ইউরোপের মধ্যেই সীমাবদ্ধ নয়, যুদ্ধটি খাদ্য, সার এবং জ্বালানী নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়িয়েছে, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলিতে।-এনডিটিভি

জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ বলেছেন, ইউক্রেন যুদ্ধের ফলে উদ্ভূত অর্থনৈতিক অসুবিধা প্রশমিত করতে নয়াদিল্লি আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করে যাবে। তিনি বলেন, এই সংঘাতের ফলে যে অর্থনৈতিক অসুবিধা হচ্ছে, তা কমাতে ভারত আন্তর্জাতিক সম্প্রদায় এবং অংশীদার দেশগুলির সাথে কাজ চালিয়ে যাবে। তিনি ইউক্রেনের বেসামরিক নাগরিকদের জোরপূর্বক বাস্তুচ্যুতির বিষয়ে ইউএনএসসির ব্রিফিংয়ে বুধবার এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের সকলের জন্য ইক্যুইটি, ক্রয়ক্ষমতা এবং অ্যাক্সেসযোগ্যতার গুরুত্বকে পর্যাপ্তভাবে উপলব্ধি করা প্রয়োজন। কাম্বোজ হাইলাইট করেছেন যে, গত তিন মাসে ভারত আফগানিস্তান, মায়ানমার, সুদান এবং ইয়েমেন সহ বেশকিছু দেশে ১.৮ মিলিয়ন টন গম রপ্তানি করেছে। তিনি বলেন, আমরা সমস্ত সদস্য রাষ্ট্রের প্রতি আন্তর্জাতিক আইন, জাতিসংঘের সনদ এবং রাষ্ট্রগুলির আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত বলে জোর দিয়ে বলতে চাই।

তিনি বলেন, ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর থেকে ভারত অবিলম্বে শত্রুতা বন্ধ করার এবং সহিংসতা বন্ধের জন্য ক্রমাগত আহ্বান জানিয়ে আসছে। তিনি জোর দিয়েছিলেন যে, নিরাপত্তা পরিষদ শেষবার বিষয়টি এবং এর মানবিক পরিণতি নিয়ে আলোচনা করার পর থেকে ইউক্রেনের পরিস্থিতির কোনও উল্লেখযোগ্য উন্নতি দেখা যায়নি। ভারত আশা করেছিল যে, আন্তর্জাতিক সম্প্রদায় মানবিক সহায়তার আহ্বানে ইতিবাচকভাবে সাড়া দেবে। দেশটি সম্প্রতি ইউক্রেনে মানবিক সহায়তার ১২তম চালান পাঠিয়েছে বলে জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন