ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মাহমুদুল ইসলামের মৃত্যু বিচার বিভাগের অপূরণীয় ক্ষতি -প্রধান বিচারপতি

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সাবেক অ্যাটর্নি জেনারেল ও প্রথিতযশা আইনজীবী মাহমুদুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। এক শোকবাণীতে সুপ্রিম কোর্ট পরিবারের পক্ষে শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানিয়ে মরহুমের আত্মার শান্তি কামনা করেন প্রধান বিচারপতি। শোকবাণীতে প্রধান বিচারপতি বলেন, মাহমুদুল ইসলামের অকস্মাৎ প্রয়াণে সমগ্র সুপ্রিম কোর্ট পরিবার গভীরভাবে শোকাহত। তার মৃত্যুতে আইনাঙ্গন এবং বাংলাদেশের বিচার বিভাগের অপূরণীয় ক্ষতি হয়েছে, জাতি হারিয়েছে দেশের শ্রেষ্ঠ কীর্তিমান একজন আইনজ্ঞকে। সাংবিধানিক আইন, আইনের ব্যাখ্যা ও প্রয়োগের নীতিমালা এবং দেওয়ানি আইন বিষয়ে তার গবেষণামূলক প্রকাশনা দেশের আইন ব্যবস্থাকে করেছে সমৃদ্ধ।
প্রধান বিচারপতি বলেন, মানবাধিকার সংরক্ষণ এবং আইনের শাসন প্রতিষ্ঠায় মাহমুদুল ইসলামের অদম্য এবং অনন্য ভূমিকা ভবিষ্যত প্রজন্মের জন্য পাথেয় হয়ে থাকবে। খ্যাতিমান আইনজীবী হিসেবে বিচারপ্রার্থী জনগণ তথা দেশবাসীর কাছে তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।
সাবেক অ্যাটর্নি জেনারেল ও জ্যেষ্ঠ আইনজীবী মাহমুদুল ইসলাম ১৫ ফেব্রুয়ারি মধ্যরাতে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন।
১৯৯৮ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত মাহমুদুল ইসলাম অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন। তার লেখা গ্রন্থের মধ্যে রয়েছে ‘কনস্টিটিউশনাল ল’ অব বাংলাদেশ’ এবং ‘ইন্টারপ্রিটেশন অব স্ট্যাটিউটস অ্যান্ড ডকুমেন্টস’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন