শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

পুলিশের সক্ষমতা বাড়াতে অভিজ্ঞতা বিনিময় সময়ের দাবি: আইজিপি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫৭ পিএম

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ বলেছেন, বিভিন্ন দেশের পুলিশের সক্ষমতা বাড়াতে অভিজ্ঞতা বিনিময় এবং উত্তম চর্চা অনুশীলন এখন সময়ের দাবি। এক্ষেত্রে ইন্টারপা সম্মেলন অত্যন্ত সময়োপযোগী বলে উল্লেখ করেন তিনি।


সোমবার পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশের ব্যবস্থাপনায় আয়োজিত বিশ্বের বিভিন্ন দেশের পুলিশ প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সংগঠন ইন্টারপা (International Association of Police Academies- INTERPA) এর ১১তম বার্ষিক সম্মেলনে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি এ সম্মেলন উদ্বোধন করেন।


আইজিপি বেনজীর আহমেদ বলেন, আমরা যদি সাইবার জগতের সম্ভাব্য হুমকি ও ঝুঁকি সঠিকভাবে মূল্যায়ন না করি তাহলে পুলিশের সক্ষমতা ও উদ্যোগগুলো বিফলে যাবে। তাই বিশ্বের বিভিন্ন দেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলো এখন সাইবার জগতের দিকে মনোনিবেশ করছে।

আইজিপি বলেন, বর্তমানে জাতীয় জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বাড়ছে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর 'ডিজিটাল বাংলাদেশ' বাস্তবায়নে প্রযুক্তিগত সেবা বাড়ানো হয়েছে। বাংলাদেশ পুলিশ জাতীয় জরুরি সেবা ৯৯৯, অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স, পাসপোর্ট ভেরিফিকেশন, অনলাইন ইমিগ্রেশন, ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম ও ই-ট্রাফিক সিকিউরিটি সিস্টেম ইত্যাদির মাধ্যমে জনগণকে সেবা দিয়ে যাচ্ছে।


পুলিশ প্রধান বলেন, আগামী দিনে সাইবার হুমকি ও চ্যালেঞ্জ মোকাবিলায় জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার মধ্যে সহযোগিতা জোরদার করার সময় এসেছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ পুলিশ চতুর্থ শিল্প বিপ্লব ও তথ্য-প্রযুক্তির ক্রমবর্ধমান বিকাশ, কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে সাধারণ মানুষের সঙ্গে সংযোগ স্থাপন এবং সাধারণ মানুষের কাছে সেবা পৌঁছে দিতে কাজ করছে ।

আইজিপি বলেন, প্রযুক্তির দ্রুত অগ্রগতির ফলে কয়েক দশক ধরে অর্থনীতি, সামাজিক জীবনে উন্নতির ফলে অপরাধ এবং অপরাধীদের ধরনে পরিবর্তন এসেছে। অপরাধীরা নতুন নতুন পন্থায় অপরাধ করছে। তারা বিশ্বের অন্য দেশে বসেও সাইবার হামলা চালিয়ে রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করতে পারে। অপরাধীরা এক দেশ থেকে অন্য দেশে সাইবার হামলা করে ধ্বংসযজ্ঞ চালাতে পারে।


বেনজীর আহমেদ বলেন, বিভিন্ন দেশের পুলিশের সক্ষমতা বাড়াতে অভিজ্ঞতা বিনিময় এবং উত্তম চর্চা অনুশীলন এখন সময়ের দাবি। এক্ষেত্রে ইন্টারপা সম্মেলন অত্যন্ত সময়োপযোগী বলে উল্লেখ করেন তিনি।


পুলিশ মহাপরিদর্শক বলেন, বাংলাদেশ পুলিশ ডিজিটাল প্ল্যাটফর্মে সংগঠিত অপরাধ মোকাবেলায় প্রতিজ্ঞাবদ্ধ। আমরা ইতিমধ্যে সাইবার জগতে সংগঠিত অপরাধ মোকাবেলায় সক্ষমতা প্রমাণে সমর্থ হয়েছি।


ডিজিটালাইজেশন অব পুলিশিং' প্রতিপাদ্যে এ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন উপস্থিত ছিলেন।


সম্মেলনে বাংলাদেশসহ ৪৪টি দেশের ১২৭ জন প্রতিনিধি অংশগ্রহণ করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন