শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া সফর করছেন হামাস নেতা হানিয়াহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়াহ শনিবার মস্কোয় গিয়েছেন। সেখানে তিনি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভসহ রুশ কর্মকর্তাদের সাথে উচ্চ পর্যায়ের বৈঠক করেন।

ফিলিস্তিনি আন্দোলনের একটি বিবৃতি অনুসারে, হানিয়াহের সাথে হামাসের উপপ্রধান সালেহ আরৌরি এবং রাজনৈতিক ব্যুরোর সদস্য মুসা আবু মারজুক এবং মাহের সালাহ ছিলেন। হামাসের একজন মুখপাত্র বলেছেন যে, মস্কো পারস্পরিক সম্পর্ক এবং অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য হামাসের নেতৃবৃন্দকে রাশিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছে।

এর আগে গত মে মাসে অধিকৃত জেরুজালেমের আল-আকসা মসজিদকে ঘিরে তীব্র উত্তেজনা ও সহিংসতার মধ্যে আবু মারজুকের নেতৃত্বে হামাসের একটি প্রতিনিধিদল মস্কো সফরে গিয়েছিলেন। মস্কো এর আগে ফিলিস্তিনি কর্তৃপক্ষের নেতৃস্থানীয় দল হামাস এবং ফাতাহ-এর মধ্যে পুনর্মিলনের প্রচেষ্টায় সাহায্য করার চেষ্টা করেছে, ২০২০ সালের মার্চ মাসে মস্কোতে উভয় পক্ষকে আমন্ত্রণ জানিয়েছে, যা আঞ্চলিক প্রভাবের জন্য রাশিয়ার একটি প্রচেষ্টা হিসাবে দেখা হয়েছিল।

ইউক্রেনের উপর চলমান রাশিয়ান অভিযান, কিয়েভকে ইসরাইলের সমর্থন এবং সিরিয়ায় ইসরাইলের বিমান হামলা যেখানে রাশিয়া একটি সামরিক ঘাঁটি রয়েছে, এসব ঘটনায় মস্কো এবং তেল আবিবের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্কের মধ্যে হামাসের নেতৃবৃন্দ রাশিয়া সফরে গিয়েছেন। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন