শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানকে সাড়ে ৩০০ কোটি ডলার ফেরত দেবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৩ পিএম

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে ৩০০ কোটি ডলার সমমূল্যের সম্পদ দেশটিকে ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। সুইজারল্যান্ডভিত্তিক একটি ট্রাস্ট ফান্ডের মাধ্যমে এই অর্থ-সম্পদ ফেরত দেওয়া হবে। স্থানীয় সময় আজ বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
গত বছর মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী আফগানিস্তান ত্যাগের পর দেশটির নিয়ন্ত্রণ নেয় তালেবান সরকার। এর পর থেকেই দেশটি নানা প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হতে থাকে। তালেবান সরকার বারবার আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি সহায়তার হাত বাড়ানোর আহ্বান জানায় কিন্তু তাতে খুব বেশি কাজ হয়। এরই মধ্যে বিভিন্ন ইস্যু তুলে ধরে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকে জমা থাকা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে ৯ বিলিয়ন ডলার সমমূল্যের সম্পদ জব্দ ঘোষণা করে যুক্তরাষ্ট্র।
সর্বশেষ যুক্তরাষ্ট্র জানিয়েছিল তাঁরা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের অর্থ–সম্পদ ছাড় করবে। তারই ধারাবাহিকতায় আজকের এই ঘোষণা। এই ঘোষণা আফগানিস্তানের পুনর্গঠন প্রক্রিয়া ত্বরান্বিত করবে। নতুন ছাড়কৃত এই অর্থ আফগানিস্তানের গুরুত্বপূর্ণ পণ্য ক্রয়ে ব্যয় করা হতে পারে। এর মধ্যে বিদ্যুৎ রপ্তানিসহ বিদেশি সংস্থার ঋণ পরিশোধেও ব্যবহৃত হতে পারে।
বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ স্থানীয় সময় আজ বুধবার এক বিবৃতিতে বলেছে, ‘এই আফগান তহবিল আফগানিস্তানের অর্থনীতি স্থিতিশীলতা প্রদানে সহায়তা করবে এবং সে লক্ষ্যেই এই তহবিল ছাড় করা হবে।’
এই নতুন ট্রাস্ট ফান্ড গঠনের মাধ্যমে আফগান তহবিল দেশটির কাছে ফিরিয়ে দেওয়া এই উদ্যোগ এই বিষয়ে একটি বিশেষ বৈঠকের মাস খানিক পরই নেওয়া হলো। এর আগে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের কর্মকর্তা, সুইস সরকারের কর্মকর্তা এবং তালেবান কর্মকর্তারা এই বিষয়ে এটি বৈঠক করেছিল। সেই সময় তালেবান সরকার দাবি করেছিল, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের যেখানেই আফগানিস্তানের অর্থ–সম্পদ রয়েছে তা যেন আফগানিস্তানের জনগণের কাছে ফিরিয়ে দেওয়া হয়। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন