রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার সাথে নতুন বিশ্বব্যবস্থা তৈরিতে প্রস্তুত চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

চীনের একজন শীর্ষ কর্মকর্তা এ সপ্তাহে বলেছেন যে, চীন একটি নতুন বিশ্বব্যবস্থা প্রতিষ্ঠা করতে রাশিয়ার সাথে কাজ করতে ইচ্ছুক যা ‘আরো ন্যায্য এবং যুক্তিসঙ্গত দিকে কাজ করবে’।

চীনের রাষ্ট্রীয় সিজিটিএন নিউজ সার্ভিস জানিয়েছে, চীনের কমিউনিস্ট পার্টি (সিসিপি) কেন্দ্রীয় কমিটির পররাষ্ট্রবিষয়ক কমিশন অফিসের পরিচালক ইয়াং জিচি সোমবার বেইজিংয়ে চীনে বিদায়ী রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে ডেনিসভের সাথে দেখা করেছেন।

ব্লুমবার্গের প্রাপ্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে ইয়াং বলেন, ‘দুই দেশের মধ্যে উচ্চস্তরের কৌশলগত সহযোগিতা ক্রমাগত বাস্তবায়ন করতে, অভিন্ন স্বার্থ রক্ষা করতে এবং আন্তর্জাতিক শৃঙ্খলার উন্নয়নকে আরো ন্যায্য ও যুক্তিসঙ্গত দিকে এগিয়ে নিতে চীনা পক্ষ রাশিয়ার সাথে কাজ করতে ইচ্ছুক’।

চীনের নেতা শি জিনপিং আজ ও আগামীকাল উজবেকিস্তানের সমরকন্দে রাশিয়ার প্রতিপক্ষ ভøাদিমির পুতিনের সাথে দেখা করার প্রেক্ষিতে ইয়াংয়ের এ মন্তব্য এসেছে। উজবেকিস্তান এ সপ্তাহে সাংহাই সহযোগিতা সংস্থার জন্য একটি শীর্ষ সম্মেলন আয়োজন করছে।

২০২০ সালে কোভিড-১৯ মহামারি শুরুর পর শির কাজাখস্তান এবং তারপরে উজবেকিস্তানে তার প্রথম বিদেশ ভ্রমণকে চিহ্নিত করবে। ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে অভিযান শুরুর পর শি এবং পুতিনের মধ্যে বৈঠকটিও হবে প্রথম একসঙ্গে ইভেন্ট।

সাম্প্রতিক বছরগুলোতে এবং বিশেষ করে ইউক্রেনীয় অভিযান শুরুর পর থেকে কয়েক মাস ধরে চীন ও রাশিয়া একসঙ্গে ঘনিষ্ঠ হয়েছে। চীনা কর্মকর্তারা তাদের অভিযানের জন্য রাশিয়াকে দোষারোপ করা এড়িয়ে গেছে এবং পুতিনের আক্রমণের প্রতিশোধ হিসেবে রাশিয়ার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলো যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার বারবার সমালোচনা করেছে। আক্রমণের প্রথম দিকে রিপোর্ট প্রচারিত হয়েছিল যে, চীন রাশিয়াকে সাহায্যের জন্য নিষেধাজ্ঞার ত্রাণ এবং সামরিক সহায়তা প্রদানের কথা বিবেচনা করছে। চীন এখনও রাশিয়াকে এ ধরনের সহায়তা দেয়নি, কিন্তু চীনের গাড়ি এবং ইলেকট্রনিক্স রফতানি রাশিয়া থেকে ব্যবসা সরিয়ে নেওয়া অন্যান্য দেশগুলোর ছেড়ে দেওয়া শূন্যতা পূরণ করেছে।

ব্লুমবার্গের মতে, বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে রাশিয়ায় নতুন গাড়ি আমদানির ৮১ শতাংশ চীনা-নির্মিত ছিল। চীনের শাওমি সেই সময়ে রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় ফোন ব্র্যান্ড হয়ে ওঠে। সূত্র : আমেরিকান মিলিটারি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন