সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ১০ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিষেধাজ্ঞার কারণে গ্যাস সরবরাহে সমস্যা হয়েছে

ওলাফ শলৎজের সাথে টেলি-আলোচনায় পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

মস্কোর উপর পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহের সমস্যা হয়েছে। মঙ্গলবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সাথে টেলিফোনে আলোচনার সময় এ তথ্য জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

এ বিষয়ে ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, ‘ইউরোপীয় জ্বালানি সেক্টরের বর্তমান পরিস্থিতি বর্ণনা করে, ভøাদিমির পুতিন জোর দিয়েছিলেন যে, রাশিয়া জ্বালানি সম্পদের একটি নির্ভরযোগ্য সরবরাহকারী ছিল এবং রয়ে গেছে, তার সমস্ত চুক্তিমূলক বাধ্যবাধকতা পূরণ করে, এবং বাধাগুলি, উদাহরণস্বরূপ, নর্ড স্ট্রিম ১ গ্যাস পাইপলাইনের অপারেশনে, রুশ-বিরোধী নিষেধাজ্ঞার কারণে এটির রক্ষণাবেক্ষণে হস্তক্ষেপ করা হয়েছে।’ পুতিন বলেছিলেন যে, ইউক্রেন এবং পোল্যান্ডের মাধ্যমে গ্যাস সরবরাহের সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষের দ্বারা বন্ধ করা এবং নর্ড স্ট্রিম-২ অপারেশনের অনুমতি দিতে অস্বীকৃতির কারণে ইউরোপের জ্বালানি সমস্যার জন্য মস্কোকে দোষারোপ করার যে কোনও প্রচেষ্টা নিন্দনীয়।

জুলাইয়ের শুরুতে ইউরোপীয় ইউনিয়নে জ্বালানি সঙ্কট আরও খারাপ হয়েছিল যখন রাশিয়া থেকে ইউরোপের বেশ কয়েকটি দেশে গ্যাস সরবরাহের প্রথম বাধা দেখা দেয়। বিশেষ করে, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমের নিষেধাজ্ঞা থেকে নর্ড স্ট্রিম পাইপলাইনের টারবাইনগুলির চারপাশে প্রযুক্তিগত এবং রক্ষণাবেক্ষণের সমস্যাগুলির কারণে এটি শুরু হয়েছিল। এর পরে ইউরোপীয় কমিশন ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিকে রাশিয়ান গ্যাস সরবরাহ সম্পূর্ণ বন্ধ করার জন্য আগাম প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়েছে। তারা ১ আগস্ট, ২০২২ থেকে ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত সমস্ত সদস্য-রাষ্ট্রের দ্বারা স্বেচ্ছায় গ্যাসের ব্যবহার ১৫ শতাংশ হ্রাস করার একটি পরিকল্পনাও প্রবর্তন করেছে।

নর্ড স্ট্রীম-১ হল রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহের প্রধান রুটগুলির মধ্যে একটি, কিন্তু এর টারবাইনগুলির সার্ভিসিংয়ে অসুবিধার কারণে, এটি এখন শুধুমাত্র তার ক্ষমতার একটি ভগ্নাংশে ব্যবহৃত হয়। নর্ড স্ট্রীম-২ পাইপলাইন সম্পন্ন হয়েছে, কিন্তু রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার কারণে এটি চালু করা হয়নি। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন