মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

দুদকে মার্কিন প্রতিনিধিদল

ড. ইউনূসের বিরুদ্ধে অনুসন্ধান প্রযুক্তিগত সহযোগিতার আশ্বাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

দুর্নীতি প্রতিরোধে প্রশিক্ষণসহ দুর্নীতি দমন কমিশন-দুদককে প্রযুক্তিগত সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্টদূত পিটার ডি হাস গতকাল বুধবার বেলা সোয়া সেগুনবাগিচাস্থ দুদক কার্যালয়ে সংস্থার চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহর সঙ্গে সাক্ষাতে এ আশ্বাস দেন। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পিটার ডি হাস বলেন, দুর্নীতি প্রতিরোধে উভয় দেশের মধ্যে সহায়তায় দুদকের সঙ্গে খুবই গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। প্রযুক্তি ও প্রশিক্ষণসহ দুর্নীতি প্রতিরোধে দুদককে সহায়তা করা হবে। আগামী ৬ ডিসেম্বর থেকে ১০ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য ২০তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সম্মেলনে সারা বিশ্ব থেকে আন্তর্জাতিকভাবে বিভিন্ন দুর্নীতি দমন সংস্থার বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন। দুর্নীতি বিরোধী সম্মেলনে দুদকের প্রতিনিধি প্রেরণের অনুরোধ জানানা পিটার ডি হাস।

মার্কিন রাষ্ট্রদূত মানিলন্ডারিং মামলায় ‘ফলো দ্য মানি’কার্যক্রমে মার্কিন সহযোগিতা অব্যাহত থাকবে Ñমর্মে আশাবাদ ব্যক্ত করেন। দুদক চেয়ারম্যানও দুর্নীতি দমন ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও মার্কিন দূতাবাসকে ধন্যবাদ জানান। মার্কিন প্রতিনিধি দলে অন্যান্যদের সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক পরামর্শক স্কট ব্র্যান্ডন ও বাংলাদেশ নিযুক্ত হাই কমিশনের আবাসিক লিগ্যাল অ্যাডভাইজার সারাহ অ্যাডওয়ার্ডও ছিলেন। দুদক চেয়ারম্যানের সঙ্গে পিটার ডি হাসের সাক্ষাতকে ‘সৌজন্য সাক্ষাৎ’ আখ্যা দিয়ে ব্রিফিংয়ে সংস্থার সচিব মাহবুব হোসেন বলেন, দুদক চেয়ারম্যানের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ ফলপ্রসূ হয়েছে। সংস্থার কার্যক্রমকে গতিশীল করতে আলোচনা হয়েছে। দুদক কার্যক্রম নিয়ে তার সঙ্গে কথা হয়েছে। দুদক যে ফরেনসিক ল্যাব করেছে সেখানেও যুক্তরাষ্ট্র টেকনিক্যাল সহায়তা করবে বলে জানান মার্কিন রাষ্ট্রদূত। জবাবে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহ ২০১৬ সাল থেকে দুর্নীতি দমন বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করায় মার্কিন সরকারকে ধন্যবাদ জানান। সভায় দুদকের নব সৃষ্ট ডিজিটাল ফরেনসিক ল্যাবের কার্যক্রম এবং এর সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ সহযোগিতা অব্যাহত থাকবে Ñমর্মে আশাবাদ ব্যক্ত করেন দুদক চেয়ারম্যান।

প্রসঙ্গত, দুর্নীতি দমন কমিশন প্রতিষ্ঠার পর এই প্রথম কোনো মার্কিন প্রতিনিধি দল দুদকে পা রাখলো। এমন এক সময় দুদক চেয়ারম্যানের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত সাক্ষাৎ করলেন যখন নোবেল বিজয়ী একমাত্র বাংলাদেশি, আন্তর্জাতিক ব্যক্তিত্ব ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ‘মানি লন্ডারিং’র অভিযোগে অনুসন্ধান চলছে।

আন্তর্জাতিক ব্যক্তিত্ব ড. মুহাম্মদ ইউনূস প্রতিষ্ঠিত ‘গ্রামীণ টেলিকম লি:’র বিরুদ্ধে শ্রমিক কর্মচারিদের কল্যাণ তহবিলের অর্থ না দিয়ে আত্মসাৎ এবং ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। অনুসন্ধান প্রক্রিয়ায় ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের সব ব্যাংক অ্যাকাউন্ট তলব করে দুদক। এ প্রেক্ষিতে গত ১৬ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসসহ গ্রামীণ টেলিকম পরিচালনা পর্ষদের ৪ সদস্যের সম্পদের হিসাব, প্রতিষ্ঠানের আয়-ব্যয় ও মুনাফার তথ্য দুদকে জমা দেয় প্রতিষ্ঠানটি।

তবে ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান অনুসন্ধান বিষয়ে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে দুদক চেয়ারম্যানের কোনো কথা হযেছে কি-না দুদকের পক্ষ থেকে তা নিশ্চিত করা হয়নি। এ বিষয়ে জানতে সংস্থার সচিব মো. মাহবুব হোসেনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন ধরেন নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন