বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শান্তিচুক্তি লঙ্ঘনের দায়ে আর্মেনিয়াকে মূল্য দিতে হবে : এরদোগান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১১:১৪ এএম

আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার চলমান উত্তেজনার মধ্যে বাকুর প্রতি সমর্থন প্রকাশ করেছে তুরস্ক। বুধবার আঙ্কারায় এক সমাবেশে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়িপ এরদোগান ২০২০ সালের শান্তিচুক্তি লঙ্ঘনের জন্য আর্মেনিয়াকে অভিযুক্ত করে আজারবাইজানের প্রতি সংহতি প্রকাশ করেন।
এরদোগান বলেন, কারাবাখ যুদ্ধের পর সই হওয়া ২০২০ সালের চুক্তি আর্মেনিয়া লঙ্ঘন করেছে। তিনি এটাকে 'অগ্রহণযোগ্য' হিসেবে অভিহিত করেন। উল্লেখ্য, ওই যুদ্ধে আজারবাইজানই জয়ী হয়েছিল।
এরদোগান বলেন, তুরস্ক আশা করে, আর্মেনিয়া তার ভুলগুলো শুধরে নেবে, শান্তি স্থাপন করবে। অন্যথায় আগ্রাসী মনোভাবের জন্য আর্মেনিয়াকে মূল্য দিতে হবে।
আজারবাইজান বুধবার আর্মেনিয়ার সাথে যুদ্ধবিরতির কথা ঘোষণা করে করে। এছাড়া গত দুই দিনের যুদ্ধে নিহত ১০০ আর্মেনিয়ান যোদ্ধার লাশ ফেরত দেয়ার কথাও জানিয়েছে।
আজারবাইজানের স্টেট কমিশন ফর প্রিজন্স অব ওয়ার, হোস্টেজেজ অ্যান্ড মিসিং পারসন্স এক বিবৃতিতে জানায়, আজারবাইজানের অবিচ্ছেদ্য ভূখণ্ডে বিনা প্ররোচনায় হামলার কারণে এসব সৈন্য নিহত হয়।
আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বুধবার পার্লামেন্টে জানান, সাম্প্রতিক উত্তেজনায় তাদের ১০৫ জন সৈন্য নিহত হয়েছে। আর আজারবাইজান জানায়, তাদের ৫০ সৈন্য নিহত হয়েছে। সূত্র : ডেইলি সাবাহ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন