শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

ইম্পোটেন্স বা নপুংসকতা

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইডি ইরেকটাইল ডিসফাংশানের সংক্ষিপ্ত নাম। আমরা যাকে ইম্পোটেন্স বা নপুংসকতা বলি। এই সমস্যা পুরুষের ভেতর পঞ্চাশের পরে দেখা যায়। অনেকে অহেতুক মানসিকভাবে তার এই অক্ষমতার জন্য ভেঙ্গে পড়ে, যা কিনা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অধিকাংশ ক্ষেত্রে সমাধান করা সম্ভব।
ইডির জন্য প্রধানত : ধূমপান, মদ্যপান আর ডায়াবেটিসকে দুষতে হয়। এগুলো ছাড়াও থাইরয়েড, স্পাইনাল কর্ড, লিভার, কিডনি ইত্যাদির রোগ, প্রলাকটিন হরমন আধিক্য আলাদা আলাদাভাবে ইডি করতে পারে। কারণ হিসাবে উদ্বেগ বা বিষন্নতাও বিশেষভাবে উল্লেখযোগ্য। ওষুধের ভেতর উচ্চ রক্তচাপে ব্যবহৃত বিটা ব্লকার ডাইইউরেটিক, বিষন্নতা রোগে ব্যবহৃত ওষুধ এবং মরফিন, হিরোইন, প্যাথেড্রিনসহ সব ধরনের নারকোটিকস ইডির জন্য দায়ী। এমন কি প্রস্টেট বেড়েও এই সমস্যা হতে পারে।
চিকিৎসা : ১) কাউন্সিলিং ২) সংশ্লিষ্ট কোনো রোগ থাকলে তার চিকিৎসা ৩) অন্য কোনো কারণ যেমন টেস্টোস্টেরনের অভাব  বা কোন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হলে তার সমাধান ৪) ধূমপান, মদ্যপান, ড্রাগের অপব্যবহার ইত্যাদি সবধরনের নেশা পরিত্যাগ করা ৫) মুখে খাবার ওষুধ ব্যবহার করা যা এখন আমাদের দেশে পাওয়া যায়, যেমন সিলডেনাফিল টাডালাফিল ইত্যাদি। মুখে খাবার ওষুধের ব্যাপারে হৃদরোগী ও নাইট্রেট গ্রহণকারীদের চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ৬) অন্যান্য চিকিৎসা যেমন ইনজেকশন, ইউরেথ্রাল জেল, ভ্যাকুম ডিভাইস বা ইমপ্লান্ট ক্ষেত্র বিশেষে ব্যবহৃত হতে পারে।  
ইডির ব্যাপারে হতাশ হওয়ার কিছু নেই। মেডিসিন বিশেষজ্ঞ, যৌন বিশেষজ্ঞ ও ইউরোলজিস্ট এই ব্যাপারে রোগীকে সাহায্য করতে পারে।
ষ প্রফেসর ডা. একেএম মোখলেছুজ্জামান
কনসালটেন্ট ইন্টারনাল মেডিসিন,
আসগর আলি হসপিটাল, গেন্ডারিয়া।
মোবাইল : ০১৭৮৭৬৮৩৩৩৩    

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন