বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডলারে নয়, বরং জাতীয় মুদ্রায় বাণিজ্য করতে চায় চীন-রাশিয়ার নেতৃত্বাধীন ব্লক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১০:২১ এএম

মার্কিন ডলারের আধিপত্য খর্ব করতে সাংহাই কো অপরাশেন অর্গানাইজেশনের (এসসিও) দেশগুলো নিজেদের মধ্যে বাণিজ্যে জাতীয় মুদ্রা ব্যবহারের ওপর জোর দিয়েছে। শুক্রবার এক যৌথ বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে।

চীন ও রাশিয়ার নেতৃত্বাধীন এই জোটে সদস্য হিসেবে রয়েছে ভারত, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। নতুন সদস্য হিসেবে যোগ দিয়েছে ইরান। বর্তমানে সংস্থাটির পর্যবেক্ষক দেশ হিসেবে রয়েছে আফগানিস্তান, বেলারুশ ও মঙ্গোলিয়া। এছাড়া ছয়টি ‘সংলাপ অংশীদার’ রাষ্ট্র হচ্ছে- আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা ও তুরস্ক।

শুক্রবার সমরকন্দে অনুষ্ঠিত বৈঠক শেষে যৌথ ঘোষণায় বলা হয়েছে, ‘এসসিওর আগ্রহী সদস্য দেশগুলো পারস্পরিক বাণিজ্যে জাতীয় মুদ্রার ব্যবহার ক্রমান্বয়ে বৃদ্ধির জন্য একটি রোডম্যাপ’ তৈরিতে সম্মত হয়েছে। নিজেদের মধ্যে জাতীয় মুদ্রার ব্যবহার সম্প্রসারণের আহ্বানও জানিয়েছে সংস্থাটি।

এর বিস্তারিত কোনো বিবরণ বিবৃতিতে দেওয়া হয়নি। কিংবা ‘আগ্রহী সদস্য দেশগুলো’ কারা সে ব্যাপারেও কোনো তথ্য জানানো হয়নি।

ধারণা করা হচ্ছে, এই প্রস্তাবের মূল কারিগর হিসেবে কাজ করেছে রাশিয়া। কারণ গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। এর ফলে দেশটি আন্তর্জাতিক বাণিজ্যে ডলারের ওপর নির্ভরতা কমাতে নানামুখী পদক্ষেপ নিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mominul Hoque ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১১:৩৪ এএম says : 0
এখনই সময় এই ধরনের পদক্ষেপ নেওয়ার, সবাইকে অভিনন্দন। আশা করছি আমরাও এই নীতিতে অংশগ্রহন করবো অতি তাড়াতাড়ি। কারণ ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংক চীনা মুদ্রায় একাউন্ট খোলার অনুমতি দিয়েছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন