শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

৮ কোম্পানির বিরুদ্ধে তদন্তে নামল বিএসইসি

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত জেড ক্যাটাগরিতে থাকা ৮ কোম্পানির বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিগুলো হলোÑ রহিমা ফুড, ফাইন ফুড লিমিটেড, বিডি অটোকারস, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্স মিল্ক, ঝিল বাংলা সুগার মিলস, ইমাম বাটন এবং শ্যামপুর সুগার মিলস লিমিটেড।
গতকাল মঙ্গলবার বিএসইসির ৫৯২তম সভায় এ কোম্পানিগুলোর বিরুদ্ধে এ তদন্ত গঠন করা হয়। বিএসইসির নির্বাহী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিএসইসির পক্ষ থেকে বলা হয়েছে, জেড ক্যাটাগরিতে থাকা উক্ত ৮ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ঋণাত্মক হওয়া সত্তে¡ও শেয়ারদর সা¤প্রতিক সময়ে অস্বাভাবিক হারে বেড়েছে। তাই রহিমা ফুড বাদে অন্য কোম্পানিরগুলোর শেয়ারদর বাড়ার কারণ খতিয়ে দেখতে মো: গোলাম কিবরিয়া, উপ-পরিচালক এবং মোহাম্মদ রাকিবুল রহমান, সহকারী পরিচালকের সমন্বয়ে ২ সদ্যস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। তাদের অবিলম্বে এ বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করতে আদেশও দেয়া হয়।
পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের রহিমা ফুড করপোরেশনের মূল্যবৃদ্ধির বিষয়টি ইতিপূর্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি নিয়ন্ত্রক সংস্থার কাছে ইতিমধ্যে তদন্ত প্রতিবেদন জমাও দিয়েছে, যা পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য প্রক্রিয়াধীন রয়েছে। যথাসম্ভব শিগগিরই এ বিষয়ে একটি সিদ্ধান্ত নেয়া হবে বলে জানায় বিএসইসি।
বিশ্বমানের ওয়্যারহাউজ উদ্বোধন করলেন আইজিপি
অর্থনৈতিক রিপোর্টার : হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে বিশ্বমানের পরিবেশবান্ধব ওয়্যারহাউজ ভবন নির্মাণ করেছে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশের ব্যবসায়িক সরবরাহকারী অংশীদার প্রতিষ্ঠান এএইচখান অ্যান্ড কোং লি:। বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল এ কে এম শহীদুল হক গত সোমবার শায়েস্তাগঞ্জে নতুন এই ওয়্যারহাউজ ভবনটির আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শেহ্জাদ মুনিম, হেড অব সাপ্লাই চেইন ওশান ওজবাস, সিলেট বিভাগের ডিআইজি মো: কামরুল আহসান, হবিগঞ্জের পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র, এএইচ খান অ্যান্ড কোং লি:-এর চেয়ারম্যান আবু হোসেন খান, লাফার্জ সুরমা সিমেন্টের সিএফও মাসুদ খান, বাংলাদেশ পুলিশ ও বিভিন্ন বহুজাতিক কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা। ২ দশমিক ২২ একর জায়গার ওপর প্রতিষ্ঠিত শায়েস্তাগঞ্জের এ ওয়্যারহাউজটি চার দিকে প্রাকৃতিক কীটনাশক খ্যাত ঔষধি বৃক্ষ নিমগাছ বেষ্টিত, যা প্রাকৃতিকভাবে পোকামাকড় ধ্বংস করে ও বায়ু বিশুদ্ধ করে। ওয়্যারহাউজটি শতভাগ সোলার বিদ্যুতের আওতাভুক্ত এবং প্রতিদিন এখান থেকে প্রায় নয় হাজার ওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হয়। অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন এই ভবনের নকশা এমনভাবে করা হয়েছে যেন দিনের বেলায় বিদ্যুতের ব্যবহার কমিয়ে সূর্যের আলোর সর্বোত্তম ব্যবহার করা যায়। এছাড়া ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে বৃষ্টির পানি সংরক্ষণ করে ব্যবহারের প্রযুক্তিও স্থাপন করা হয়েছে। সর্বাধুনিক নিরাপত্তা ব্যবস্থা সংবলিত এই ভবনে কর্মরত সকল কর্মীর জন্য নিরাপদ ও স্বাস্থ্যকর কর্মপরিবেশ, উন্নত বাসস্থান ও ক্যান্টিনের ব্যবস্থা রাখা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন