শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

খেরসনে হামলার চেষ্টাকালে ইউক্রেনের ১২০ জনের বেশি সেনা নিহত

জাপোরোজিয়ের মধ্যে বিপর্যয়ের শঙ্কা :: ইউক্রেনীয় আরো ৫টি কমান্ড পোস্টে আঘাত :: রাশিয়ান টি-৭২ ট্যাঙ্কে ৬০ জাতীয়তাবাদী, ভাড়াটে সৈন্য নির্মূল :: ডনবাসে দুটি নতুন চেচেন ব্যাটালিয়নের সৈন্

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দুটি ইউনিট খেরসন অঞ্চলের প্রাভদিনো বসতির কাছে একটি আক্রমণ চালানোর ব্যর্থ চেষ্টা চালায়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ গতকাল শনিবার সাংবাদিকদের একথা বলেছেন।

তিনি বলেন, ‘শত্রুর ২৮তম যান্ত্রিক ব্রিগেডের দুটি ইউনিট, নয়টি ট্যাঙ্ক এবং ১৬টি সাঁজোয়া যানের সমর্থনে খেরসন অঞ্চলের প্রাভদিনো বসতির কাছে একটি আক্রমণাত্মক অভিযান চালানোর ব্যর্থ চেষ্টা করেছিল’। তার মতে, রাশিয়ান সেনাবাহিনী ‘কয়েক ঘণ্টার মধ্যে ১২০ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্যকে হত্যা করেছে, সাতটি ট্যাঙ্ক এবং ১৩টি পদাতিক যুদ্ধের গাড়ি ধ্বংস করেছে’।

কোনাশেনকভ বলেছেন, রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত ২৪ ঘণ্টায় আটটি ইউক্রেনীয় মানববিহীন আকাশযানকে ভূপাতিত করেছে এবং ২৫টি ওলখা এবং হিমারস রকেটকে বাধা দিয়েছে।
দোনেৎস্ক পিপলস রিপাবলিকের পোকরোভস্কয়, বেরেস্টোভয়ে এবং কোডেমা বসতি, জাপোরোজিয়ে অঞ্চলের পোলোগি বসতি, খেরসন অঞ্চলের নভোভোসক্রেসেনস্কয় এবং চকলোভো বসতি এবং নিকোলেভ অঞ্চলের কমসোমলস্কয় বসতিগুলোর কাছে ড্রোনগুলোকে ভূপাতিত করা হয়েছে। এছাড়াও, নোভায়া কাখোভকা এবং খেরসনের কাছে ২৫টি ওলখা এবং হিমারস রকেট আটকানো হয়েছিল।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতে, মোট ২৯৩টি বিমান, ১৫৫টি হেলিকপ্টার, ১,৯৭৩টি ড্রোন, ৩৭৫টি বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা, ৪,৯৯৮টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ৮৩৭টি একাধিক রকেট লঞ্চার, ৩,৩৯৩টি ফিল্ড আর্টিলারি সিস্টেম এবং মর্টার, পাশাপাশি সামরিক যান ৫৪টি রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে ধ্বংস করা হয়েছে।

ডিপিআরে ২৩০ ইউক্রেনীয় সেনা নিহত : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, দোনেৎস্ক পিপলস রিপাবলিকের ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর অবস্থানে রাশিয়ার হামলায় ২৩০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। তিনি উল্লেখ করেছেন, ‘দ্রুজকোভকা এবং আর্টিওমভস্কের কাছে ৫৮তম এবং ৯৩তম মোটরচালিত পদাতিক ব্রিগেডের যুদ্ধ অবস্থানে এবং দোনেৎস্ক গণপ্রজাতন্ত্রের জাইতসেভোর কাছে ৫৩তম যান্ত্রিক ব্রিগেডের অবস্থানগুলোতে ঘনীভূত আগ্নেয়াস্ত্র হামলায় ২৩০ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে, দশটি ট্যাঙ্ক এবং ২৩টি গাড়ি ধ্বংস হয়েছে’।

জাপোরোজিয়ের মধ্যে বিপর্যয়ের শঙ্কা : ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী একটি মানবসৃষ্ট বিপর্যয় সৃষ্টির প্রয়াসে জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে একটি শহরতলির বসতি এবং একটি বৈদ্যুতিক সাবস্টেশনে গোলাবর্ষণ করেছে, বলে জানিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল। তিনি কটি ব্রিফিংয়ে বলেন, ‘কিয়েভ সরকার জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে একটি মানবসৃষ্ট বিপর্যয়ের হুমকি তৈরি করার জন্য উস্কানিমূলক কার্যক্রম পুনরায় শুরু করে। ভলনা শহরতলির বসতিতে দুটি আর্টিলারি আক্রমণ এবং পারমাণবিক সুবিধার কাছাকাছি অবস্থিত একটি তাপ বৈদ্যুতিক সাবস্টেশন গত ২৪ সালে রেকর্ড করা হয়েছিল’।

কোনাশেনভের মতে, ডেনপ্রপেট্রোভস্ক অঞ্চলের নিকোপোল এলাকা থেকে মোট ১৫টি আর্টিলারি শেল নিক্ষেপ করা হয়েছিল। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র যোগ করেছেন, ‘ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর আর্টিলারি ইউনিটগুলোকে পাল্টা গুলি করে দমন করা হয়েছে। জাপোরোজিয়ে এনপিপি-তে বিকিরণের মাত্রা স্বাভাবিক রয়েছে’ যোগ করেছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র।

কোনাশেনকভ বলেছেন, গত ২৪ ঘণ্টায় রাশিয়ার মহাকাশ, ক্ষেপণাস্ত্র ও আর্টিলারি বাহিনীর হামলায় ইউক্রেনের দুটি ব্রিগেডের ১৪০ জনেরও বেশি সেনা নিহত বা আহত হয়েছে।

তিনি উল্লেখ করেছেন, ‘রাশিয়ার মহাকাশ বাহিনী, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি বাহিনী ইউক্রেনীয় সৈন্য এবং রিজার্ভের অবস্থানে বড় আকারের হামলা চালায়। ৪৬তম এয়ারবর্ন ব্রিগেডের ১৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য নিকোলায়েভ অঞ্চলে বেরেজনেগোভ্যাটোয়ে এবং বেলিকোয়ে আর্তাকোভোর কাছে অবস্থান করে এবং ব্রিগেড ২ এর কাছাকাছি অবস্থান করে। খেরসন অঞ্চলে বেজিমেননয়ে উচ্চ-নির্ভুল হামলায় নিহত বা আহত হয়, আর পাঁচটি ট্যাঙ্ক এবং ১৪টি অন্যান্য টুকরো সামরিক সরঞ্জাম ধ্বংস করা হয়েছে’।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ইউক্রেনের ক্রাকেন জাতীয়তাবাদী রেজিমেন্টের ৫০টিরও বেশি জঙ্গি এবং ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর দুটি ব্রিগেড খারকভ অঞ্চলে রাশিয়ান এরোস্পেস ফোর্সের হামলায় নিহত হয়েছে।
তিনি উল্লেখ করেছেন, ‘ক্র্যাকেন জাতীয়তাবাদী ইউনিট, ৯২তম যান্ত্রিক ব্রিগেড এবং ৮১তম এয়ারবর্ন ব্রিগেডের অস্থায়ী ঘাঁটিতে রাশিয়ান অ্যারোস্পেস বাহিনী দ্বারা পরিচালিত উচ্চ-নির্ভুল স্ট্রাইক খারকভ অঞ্চলে ডভুরেচনয়, শেভচেনকোভো এবং কুপিয়ানস্কের কাছে ৫০ জনেরও বেশি জাতীয়তাবাদীকে হত্যা করেছে এবং বিশেষ সামরিক সরঞ্জাম এবং মোটর যানের দশটি টুকরো ধ্বংস করেছে’।

ইউক্রেনীয় আরো ৫টি কমান্ড পোস্টে আঘাত : রাশিয়ার বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি বাহিনী গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পাঁচটি কমান্ড পোস্টে আঘাত করেছে। ‘কৌশলগত এবং সেনা বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি বাহিনী দ্বারা পরিচালিত স্ট্রাইকগুলি ডনেটস্ক পিপলস রিপাবলিকের পিসকুনোভকা, সেভার্সক, নভোক্রাইঙ্কা এবং আর্টিওমভস্কের কাছে এবং জাপোরোজিয়ে অঞ্চলের কামিশেভাখার কাছে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর পাঁচটি কমান্ড পোস্টে আঘাত করে। এছাড়াও, ৫৩টি আর্টিলারি। ইউনিট, সৈন্য এবং সামরিক সরঞ্জাম ১১৭টি এলাকায় লক্ষ্যবস্তু করা হয়েছে’।

কোনাশেনকভের মতে, খারকভ অঞ্চলের জোলোচেভ বসতি, ডোনেস্ক পিপলস রিপাবলিকের কিরোভো, জাপোরোজিয়ে অঞ্চলের ওমেলনিক এবং ভেসেলিয়াঙ্কার কাছে চারটি ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি অস্ত্র ও গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন করা হয়েছিল।

রাশিয়ান টি-৭২ ট্যাঙ্কে ৬০ জাতীয়তাবাদী, ভাড়াটে সৈন্য নির্মূল : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি টি-৭২ ট্যাঙ্কের যুদ্ধ অভিযানের ফুটেজ প্রকাশ করেছে যা রাশিয়ার বিশেষ অভিযানের সময় ১৫টিরও বেশি সামরিক যান এবং বিদেশী ভাড়াটেসহ ৬০ জনেরও বেশি জাতীয়তাবাদীকে নির্মূল করেছে।

জুনিয়র সার্জেন্ট ইলিয়াজ ইউনুসভ শনিবার প্রকাশ করা ভিডিওতে বলেছেন, ‘আমাদের ট্যাঙ্কের স্টারগুলো নির্মূল করা শত্রুর ট্যাঙ্কের প্রতিনিধিত্ব করে। বিশেষ সামরিক অভিযানের সময় আমরা ১১টি ট্যাঙ্ক, ৪টি পিকআপ ট্রাক, একটি সাঁজোয়া কর্মীবাহক এবং বিদেশী নাগরিকসহ ৬০ জনেরও বেশি জাতীয়তাবাদীকে ধ্বংস করেছি।

রাশিয়ান সামরিক সংস্থা উল্লেখ করেছে যে, বাশকোর্টোস্তানের ট্যাঙ্ক ক্রু ডনবাসের বাসিন্দাদের সাহায্য করার কাজগুলো বাস্তবায়ন করে চলেছে।
রাশিয়ার পর্যাপ্ত ড্রোন রয়েছে : রাশিয়ার কাছে সেরা ড্রোন রয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন সামরিক-প্রযুক্তিগত সহযোগিতার জন্য ফেডারেল সার্ভিসের প্রধান দিমিত্রি শুগায়েভ। ইরানি বা তুর্কি ড্রোন সরবরাহের পরিকল্পনা করা হয়েছিল কিনা- গত শুক্রবার সাংবাদিকরা তাকে জিজ্ঞেস করলে তিনি তাদের আশ্বস্ত করেছেন। শুগায়েভ জোর দিয়ে বলেন, ‘ড্রোন নিয়ে আমাদের কোন সমস্যা নেই। আমাদের কাছে সেরা ড্রোন আছে’। তিনি যোগ করেছেন, ‘আমাদের কাছে সবকিছুই যথেষ্ট আছে’।

ডনবাসে দুটি নতুন চেচেন ব্যাটালিয়নের সৈন্যে যোগদান : চেচেন নেতা রমজান কাদিরভ বলেছেন, জাপদ-আখমত এবং ভোস্টক-আখমত ব্যাটালিয়ন ডনবাসে মিত্রবাহিনীতে যোগ দিয়েছে। তিনি শুক্রবার তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, ‘জাপদ-আখমত এবং ভোস্টক-আখমত ব্যাটালিয়নের সার্ভিসম্যানরা তাদের অভিজ্ঞ কমান্ডারদের সাথে ডনবাসে বিপুল সংখ্যক মিত্র সৈন্যের সাথে যোগ দিয়েছে। তাদের কাছে আধুনিক সরঞ্জাম এবং উন্নত অস্ত্র রয়েছে’। কাদিরভ চেচেন বিশেষ ইউনিটগুলোর লড়াইয়ের মনোভাবের প্রশংসা করেছেন, তাদের সাফল্যে আস্থা প্রকাশ করেছেন এবং তাদের মিশনে তাদের সর্বোত্তম কামনা করেছেন।

এর আগে, চেচেন নেতা জানিয়েছিলেন যে, তার প্রজাতন্ত্র রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সার্ভিসম্যানদের সহায়তার জন্য চারটি নতুন ব্যাটালিয়ন গঠন করবে। তিনি গত ২৮ জুন জানান যে, তাদের মধ্যে প্রথমটি ইসমাইল আগুয়েভের নেতৃত্বে গঠিত হয়েছিল জাপদ-আখমত ব্যাটালিয়ন, যিনি ডনবাসে রাশিয়ার বিশেষ অভিযানের সময় ইতোমধ্যে নিজেকে আলাদা করেছিলেন।

কিয়েভ মৃত ইউক্রেনীয় সৈন্যদের ত্যাগ করেছে -সিভিক চেম্বার : রাশিয়ার সিভিক চেম্বারের সদস্য আলেকজান্ডার মালকেভিচ শুক্রবার তাসকে বলেছেন, ইউক্রেনীয় কর্তৃপক্ষ রাশিয়ার কথিত দমন-পীড়নের শিকার হিসাবে খারকভ অঞ্চলে অভিযানে নিহত ইউক্রেনীয় সৈন্যদের ত্যাগ করার চেষ্টা করছে।

গত বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইংরেজিতে একটি ভিডিও ভাষণ রেকর্ড করেছেন যেখানে তিনি দাবি করেছেন যে, ইজিউমে একটি গণকবর আবিষ্কৃত হয়েছে। শুক্রবার বিদেশি গণমাধ্যমের প্রতিনিধিদের সেখানে নিয়ে আসা হয়। মালকেভিচের মতে, বিদেশী সংবাদমাধ্যমে বিষয়টি প্রচার করার জন্য এবং রাশিয়াকে গণহত্যার জন্য অভিযুক্ত করার জন্য এটি প্রয়োজনীয় ছিল।

তিনি বলেন, ‘আমাদের একাধিক কবর দেখানো হচ্ছে, তারা সেগুলো খুঁড়তে শুরু করেছে, লাশগুলো দেখাতে শুরু করেছে। আসলে, রাশিয়ান সৈন্যরা এবং প্রায়শই সামরিক-বেসামরিক প্রশাসনের কর্মকর্তারা যুদ্ধক্ষেত্রে তাদের তথাকথিত কমরেডদের পরিত্যক্ত নিহত ইউক্রেনীয় সৈন্যদের কবর দিচ্ছিল। এখন তারা রাশিয়ান দমন-পীড়নের শিকার হিসাবে বিদায় নিচ্ছে যখন আসলে তারাই ইউক্রেনীয় যাদেরকে তাদের তথাকথিত কমরেড-ইন-আর্মস পাত্তা দেয়নি’।

কর্মকর্তা উল্লেখ করেছেন যে, কিয়েভ নিহত ইউক্রেনীয় সেনাদের লাশের কী হবে তা নিয়ে আগ্রহী নয়। তিনি উল্লেখ করেছেন, ‘খেরসন এবং নিকোলায়েভ অঞ্চলের সীমান্তেও একই ঘটনা ঘটছে যেখানে জেলেনস্কির প্রচারের জন্য অবিরাম ডামি আক্রমণ চলছে। আমরা জানি যে, [নিকোলায়েভ আঞ্চলিক রাষ্ট্রীয় প্রশাসনের প্রধান ভিটালি] কিম নিহতদের লাশ নিতে অস্বীকার করেছেন। অর্থাৎ, মূলত যে কোনো স্থানে যেখানে ইউক্রেনীয় সেনাবাহিনী তার সৈন্যদের কয়েক ডজন এবং শত শত আত্মত্যাগ করছে, একটি পরিচিত প্রযুক্তি অনুসরণ করে বুচা-সদৃশ মঞ্চস্থ ইভেন্টগুলোর অনেকগুলো স্থাপন করা সম্ভব’।

৩ এপ্রিল, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় বুচাতে বেসামরিক গণহত্যার অভিযোগে কিয়েভ সরকারের অভিযোগ অস্বীকার করেছে। সামরিক সংস্থা বলেছে যে, রাশিয়ান সশস্ত্র বাহিনী ৩০ মার্চ বুচা ত্যাগ করেছিল, যখন ইউক্রেনীয় নিরাপত্তা পরিষেবা অফিসাররা শহরে প্রবেশ করার পরে মাত্র চার দিন পরে ‘অপরাধের প্রমাণ’ আবির্ভূত হয়েছিল। মন্ত্রণালয় জোর দিয়ে বলেছিল যে, ৩১ মার্চ শহরের মেয়র আনাতোলি ফেডোরুক একটি ভিডিও বক্তৃতায় নিশ্চিত করেছেন যে, বুচাতে কোনো রাশিয়ান সেনা নেই। তবে পিঠে হাত বেঁধে রাস্তায় গুলি করে হত্যা করা সাধারণ নাগরিকদের বিষয়ে তিনি একটি কথাও বলেননি। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুচায় ঘটনাটিকে ‘ভুয়া আক্রমণ’ বলে নিন্দা করেছেন।

রাশিয়া ইউক্রেনে ‘তাড়াহুড়ো করে না’, তার শেষ লক্ষ্যে এগিয়ে যায় - পুতিন : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনে তার বিশেষ সামরিক অভিযান পরিচালনার জন্য রাশিয়া কোনো তাড়াহুড়ো করে না, তবে অবিচলভাবে তার শেষ লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে।

উজবেকিস্তান সফরের পর শুক্রবার এক সংবাদ সম্মেলনে তাস-এর প্রশ্নের উত্তরে পুতিন বলেন, ‘আমরা তাড়াহুড়ো করি না। সাধারণভাবে কোনো পরিবর্তন হয়নি। জেনারেল স্টাফ কিছু বিষয়কে গুরুত্বপূর্ণ এবং অন্যগুলোকে গৌণ গুরুত্বের বলে মনে করেন। কিন্তু মূল কাজটি একই রয়ে গেছে এবং তা বাস্তবায়ন করা হচ্ছে’।

পুতিন বলেন, ‘ইউক্রেনীয় সেনাবাহিনীর পাল্টা আক্রমণের প্রচেষ্টা সত্ত্বেও ডনবাসে আমাদের আক্রমণাত্মক অভিযান থেমে নেই। তারা এগিয়ে চলেছে’। পুতিন বলেন, ‘তারা ধীর গতিতে এগিয়ে যাচ্ছে, কিন্তু নিয়মতান্ত্রিকভাবে এবং ধীরে ধীরে। রুশ সেনাবাহিনী ধাপে ধাপে আরো বেশি এলাকা দখল করে নিচ্ছে’। ‘আমাকে আপনার দৃষ্টি আকর্ষণ করা যাক - আমরা আমাদের পুরো সেনাবাহিনীর সাথে যুদ্ধ করছি না, আমরা সেখানে যুদ্ধ করছি শুধুমাত্র একটি অংশ নিয়ে। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Md. Arif Hosen ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:২০ এএম says : 0
জেলেনিস্ক পাগলামির কারণে দেশটি আজ ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে গেছে। পশ্চিমারা চাই ইউক্রেনের মাথার উপর কাঁঠাল ভাংতে এবং অস্ত্র বিক্রি করতে।
Total Reply(0)
Md Rasedul Islam Sujon ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:২০ এএম says : 0
ইউক্রেন তো যুদ্ধ পারবেই না, মাঝখানে আমেরিকা একটা খেলা খেলতেছে ।
Total Reply(0)
Mohammad AL Amin ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:২০ এএম says : 0
এখন তোমার জো বাইডেন কই হুম রাশিয়া সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছে ধন্যবাদ পুতিন
Total Reply(0)
MD Abdullah ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:২১ এএম says : 0
আমেরিকার এই পদক্ষেপ কিয়েপের জন্য বিশাল ক্ষতিকর, পকৃত পক্ষে আমেরিকাই কিয়েরপের পরক্ষ ধংশ কারী,,সে নিজে নয় রাশিয়ার মাধ্যমেই কিয়েপকে ধংশলিলা বানিয়েছে,
Total Reply(0)
মোঃ ইছানুর রহমান ২০ সেপ্টেম্বর, ২০২২, ৪:৪৬ এএম says : 0
রাশিয়া যতে ইচ্ছুক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন